X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় গদারের কালজয়ী দুই চলচ্চিত্র

বিনোদন রিপোর্ট
০৯ অক্টোবর ২০২২, ২০:৩২আপডেট : ০৯ অক্টোবর ২০২২, ২০:৩৮

চলচ্চিত্রকে নতুন ভাষা দিয়েছিলেন কিংবদন্তি পরিচালক জ্যঁ-লুক গদার। বিশ্বের বিভিন্ন প্রান্তের অসংখ্য নির্মাতার মধ্যে তার প্রভাব ব্যাপক। গত ১৩ সেপ্টেম্বর ৯১ বছর বয়সে পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন তিনি।

ফরাসি এই শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকা আয়োজন করেছে ‘অ্যা ট্রিবিউট টু জ্যঁ-লুক গদার’। সোমবার (১০ অক্টোবর) বিকাল ৩টায় ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজের ন্যুভেল ভ্যাগ অডিটোরিয়ামে টানা দেখানো হবে তার দুটি কালজয়ী চলচ্চিত্র। এগুলো হলো ‘ব্রেথলেস’ (১৯৬০) এবং ‘পিরো ল্যঁ ফু’ (১৯৬৫)।

চলচ্চিত্র প্রদর্শনীর পর সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে থাকছে আলোচনা। এতে অংশ নেবেন শিল্প সমালোচক মঈনুদ্দিন খালেদ।

জ্যঁ-লুক গদার পরিচালিত প্রথম ছবি ‘ব্রেথলেস’। এটি ফ্রেঞ্চ নিউ ওয়েভ সিনেমার একটি প্রভাববিস্তারকারী উদাহরণ। এর মাধ্যমে ফরাসি চলচ্চিত্র নির্মাণের নতুনধারা আন্তর্জাতিক মনোযোগ কেড়ে নেয়। সেই সময় জাম্প কাটের ব্যবহার প্রচলিত হয়ে ওঠে এই ছবির মাধ্যমে। এর গল্প ভবঘুরে অপরাধী মিশেল এবং তার প্রেমিকা প্যাট্রিসিয়াকে কেন্দ্র করে। এ দুটি চরিত্রে অভিনয় করেছেন ফরাসি অভিনেতা জ্যঁ-পল বেলমুদোঁ ও আমেরিকান অভিনেত্রী জিন সেবার্গ।

জ্যঁ-লুক গদারের দশম ছবি ‘পিরো ল্যঁ ফু’র দৈর্ঘ্য ১১০ মিনিট। এটি তৈরি হয়েছে ১৯৬২ সালে প্রকাশিত আমেরিকান কথাশিল্পী লিওনেল হোয়াইটের ‘অবসেশন’ উপন্যাস অবলম্বনে। এর গল্পে দেখা যায়, সংসার জীবনে অসুখী ফার্দিনান্দ প্যারিসে সমাজের একঘেঁয়েমি থেকে মুক্তি পেতে স্ত্রী-সন্তান ও বুর্জোয়া জীবনযাপন ছেড়ে ভূমধ্যসাগর ভ্রমণে বের হয়। তার সঙ্গী প্রাক্তন প্রেমিকা মারিয়ান। আলজেরিয়ার ওএএস গ্রুপের ভাড়াটে খুনীরা তাড়া করছে মেয়েটিকে। ছবিটিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন জ্যঁ-পল বেলমুদোঁ ও আনা কারিনা।

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ জানান, চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা সবার জন্য উন্মুক্ত। তবে আসন সীমিত। ফলে আগে এলে আগে জায়গা পাওয়া যাবে।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’