X
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩
১৯ মাঘ ১৪২৯

পরবাসী গৌরবের গানের গল্প

বিনোদন রিপোর্ট
১১ অক্টোবর ২০২২, ২২:৩৫আপডেট : ১১ অক্টোবর ২০২২, ২২:৩৫

শৈশব-কৈশোর কেটেছে সুরের খেয়ায়। তাই তারুণ্যে সুদূর মার্কিন মুলুকে বসেও বাংলা গানের চর্চা করে যাচ্ছেন গৌরব গল্প। 

মঙ্গলবার (১১ অক্টোবর) নিজের ইউটিউব চ্যানেলে তিনি শ্রোতাদের উপহার দিয়েছেন নতুন গান ‘কখনো’।

ঢাকার মিরপুরে গৌরব গল্পের জন্ম ও বেড়ে ওঠা। ছোটবেলা থেকে সংগীতে পরিবারের অনুপ্রেরণা পেয়েছেন। বাবা গাইতেন। তবে গানকে পেশা হিসেবে নেওয়ার কথা কখনও ভাবেননি। সেই বাবাই চেয়েছেন–ছেলে যেন গান নিয়েই থাকে।

গৌরবের যখন ছয় বছর, তখন থেকে বড় বোন কথা ও তিনি ওস্তাদের কাছে তালিম নেওয়া শুরু করেন। পরবর্তী সময়ে গিটার ও কিবোর্ড শেখেন। ২০০৬ থেকে দুই বছর প্রয়াত তুষার গোমেজের কাছে কিবোর্ড শিখেছেন। লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন জায়গায় লাইভ শো ও কনসার্টে সংগীত পরিবেশন করেই তার কৈশোর কেটেছে।

২০১৪ সালে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে মিউজিকের ওপর ডিপ্লোমা নিতে যান গৌরব গল্প। বর্তমানে আমেরিকার বিভিন্ন শহরে লাইভ পারফরম্যান্সের পাশাপাশি মৌলিক গান তৈরিতে কাজ করছেন তিনি।

‘কখনো’ গানটি সুর করেছেন গৌরব নিজেই। এর কথা লিখেছেন প্রলয় বাপ্পি, সংগীতায়োজনে অমিত চ্যাটার্জি। ভিডিওটি নির্মাণ করেছেন পিজি।

গানের কথায় বাংলার পাশাপাশি অন্য ভাষার সম্মিলন ঘটিয়েছেন গৌরব। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘একটা গান বহুভাষী হলে বিভিন্ন দেশের শ্রোতাদের সহজে সম্পৃক্ত করা যায়। অন্যান্য দেশে এমন প্রবণতা হরহামেশা দেখা যাচ্ছে। বাংলা গানের প্রসারের জন্যই মূলত অন্য ভাষা যুক্ত করা।’

এর আগে গৌরব গল্পের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে তার গাওয়া ‘আমার ভালোবাসা’ এবং ‘এলোমেলো কল্পনা’ শিরোনামের দুটি মৌলিক গান।

‘এলোমেলো কল্পনা’র কথা লিখেছেন ও সুর করেছেন কে. জিয়া। র‌্যাপ গেয়েছেন বিগ ডেভ। সংগীতায়োজনে বিলি আর। ভিডিওটি নির্মাণ করেছে ফিউচার হিস্ট্রি ল্যাবস। ‘আমার ভালোবাসা’ সুর করেছেন গৌরব নিজেই। এর কথা লিখেছেন প্রলয় বাপ্পি। সংগীতায়োজনে আহাদ ফাহিম। দুটি গানের মিক্স ও মাস্টার করেছেন আমজাদ হোসেন বাপ্পি। ভিডিওটি বানিয়েছে কেরিগ্যান প্রোডাকশন।

মেলো রক, সুফি ও পপ ঘরানার গান করতে ভালো লাগে গৌরবের। মৌলিক গান ছাড়াও তার ইউটিউব চ্যানেলে বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় গানের কাভার রয়েছে। তার কথায়, ‘ট্রেন্ড নয়, যেসব গান আমার প্রাণে লাগে সেগুলোই কাভার করার চেষ্টা থাকে আমার। যে শিল্পী কিংবা সুরস্রষ্টারা আমার সংগীত জীবনে প্রভাব ফেলেছেন তাদের সৃষ্টিকর্ম নতুন আঙ্গিকে উপস্থাপন করি।’

নামের প্রতি সুবিচার করতে গৌরবের ভবিষ্যৎ পরিকল্পনা কী? তার উত্তর, ‘নতুন নতুন গান করতে চাই। শ্রোতাদের ভালোবাসাই আমার কাছে গৌরবের। তাদের ভালোবাসা পাওয়ার মতো গৌরব অর্জন করতে চাই।’

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বই আকারে ‘শিরোনামহীন’র গানের অ্যালবাম
বই আকারে ‘শিরোনামহীন’র গানের অ্যালবাম
সিদ্ধার্থ-কিয়ারার বিয়ে: তারিখ, স্থান, অতিথি, পোশাক সবই চূড়ান্ত
সিদ্ধার্থ-কিয়ারার বিয়ে: তারিখ, স্থান, অতিথি, পোশাক সবই চূড়ান্ত
তানহা তাসনিয়া আসছেন দীর্ঘ সিরিজে
তানহা তাসনিয়া আসছেন দীর্ঘ সিরিজে
জুনে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তারা, উদ্দেশ্য ‘আনন্দমেলা’
জুনে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তারা, উদ্দেশ্য ‘আনন্দমেলা’
এটা তো একটা চ্যালেঞ্জ, চেষ্টাটুকু করেছি: তিশা
এটা তো একটা চ্যালেঞ্জ, চেষ্টাটুকু করেছি: তিশা