X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১
জন্মদিনে স্মরণ

সঞ্জীব উৎসব একাদশে আছেন যারা

বিনোদন রিপোর্ট
২৫ ডিসেম্বর ২০২২, ০০:৩১আপডেট : ২৫ ডিসেম্বর ২০২২, ০১:৩০

গানের মাঝে কবিতার সমাবেশ করেছেন, আবার কবিতাকেই যেন গানে প্রাণ দিয়েছেন। শব্দ-সুরের সেই ব্যতিক্রম ধারা ছুঁয়ে গেলো সমমনা আরও অনেককে। শ্রোতারাও ভুল করেনি, কাঁচের স্তূপে হীরে খুঁজে নিতে। তার গান শুধু সমসাময়িক নয়, পরবর্তী প্রজন্মের মাঝেও ছড়িয়ে গেলো বিশুদ্ধ বাতাসের মতো। তাই মৃত্যুর ১৫ বছর পরেও তাকে মনের ঘরে আলগোছে রেখে দিয়েছে শ্রোতারা। শুধু জন্ম বা মৃত্যুদিনে নয়, প্রযুক্তির এই সময়ে সোশ্যাল মিডিয়ায় প্রায়শই তার গান ঘুরে বেড়ায়।
 
সংগীতে ও সাংবাদিকতায় অসামান্য মুগ্ধতা রেখে যাওয়া সেই মানুষটির নাম সঞ্জীব চৌধুরী। ক্যালেন্ডার মোতাবেক রবিবার (২৫ ডিসেম্বর) তার জন্মদিন। বেঁচে থাকলে হয়ত আরও কিছু অনবদ্য সৃষ্টি দিয়ে যেতেন প্রজন্মকে। তবু, যা দিয়ে গেছেন, সেটাই বা কম কিসে!

সঞ্জীব চৌধুরীর জন্মদিন উপলক্ষে প্রায় প্রতি বছরই একটি কনসার্ট হয়। যেটার নাম ‘সঞ্জীব উৎসব’। ব্যতিক্রম হচ্ছে না এবারও। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বরে থাকছে সেই আয়োজন।
 
পাহাড়ে সঞ্জীব চৌধুরী রবিবার (২৫ ডিসেম্বর) বিকাল ৪টা থেকে শুরু হচ্ছে উৎসবের একাদশ আসর। যাতে থাকছে ১৫ জন একক শিল্পী ও ৩ ব্যান্ডের পরিবেশনা। যার মধ্যে একক তালিকায় থাকছেন লিমন, লাবিক কামাল গৌরব, জয় শাহরিয়ার, আরমীন মূসা, সন্ধি, সালেকিন, শুভ্র, রিয়াদ হাসান, সাহস মোস্তাফিজ, সুহৃদ স্বাগত, অর্ঘ্য, রাফসান, লিসান, পলাশ ও পিজু। ব্যান্ড তালিকায় থাকছে বাংলা ফাইভ, দুর্গ, কোলস্লো ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ। 

এই উৎসব সূচনার মূল ভাবনার কথা জানিয়ে জয় শাহরিয়ার বললেন, ‘আমরা সঞ্জীবদার গান শুনে বড় হয়েছি। তার গান শুধু বিনোদন না, সঞ্জীবদার একটা দর্শন ছিলো। সেই দর্শনকে আমরা যারা সিংগার-সংরাইটার হিসেবে ধারণ করি, এটা তাদেরই সম্মিলিত আয়োজন। যাতে সঞ্জীবদার গান-দর্শন পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে যায়।’ 

রাজধানী শহরে টানা এগারো বছর ধরে একটি আয়োজন চালিয়ে যাওয়া নিঃসন্দেহে বড় বিষয় বলে মনে করেন জয় শাহরিয়ার। এটা সম্ভব হয়েছে সঞ্জীবপ্রেমীদের ভালোবাসার শক্তিতেই। আয়োজকের ভাষ্য, ‘চাকচিক্যে ভরা অনেক বড় আয়োজন, এমনটা আমাদের চিন্তায় কখনোই ছিলো না। এখনও নেই। আমাদের মূল উদ্দেশ্য, এটা এমন উৎসব হোক, যেখানে প্রতি ডিসেম্বরে সঞ্জীবপ্রেমীরা টিএসসিতে এলেই আয়োজনটি যেন দেখতে পান।’

সঞ্জীব চৌধুরী উল্লেখ্য, ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন সঞ্জীব চৌধুরী। তিনি পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। সাংবাদিকতা বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়ে কাজ করেছেন দেশের প্রথম সারির গণমাধ্যমে। এর পাশাপাশি চালিয়ে গেছেন সংগীত-সাহিত্য চর্চা। 

সঞ্জীব চৌধুরী মূলত কথাপ্রধান গান করতেন। তার গানে প্রেম-বিরহের পাশাপাশি নাগরিক জীবনের বঞ্চনা, আক্ষেপ ও প্রতিবাদের ছাপ পাওয়া যেতো। নন্দিত এই শিল্পীই বাপ্পা মজুমদারকে নিয়ে গড়ে তুলেছেন জনপ্রিয় ব্যান্ড ‘দলছুট’। তার কণ্ঠে জনপ্রিয় কয়েকটি গান হলো- ‘আমি তোমাকেই বলে দেবো’, ‘গাড়ি চলে না’, ‘আমাকে অন্ধ করে দিয়েছিলো চাঁদ’, ‘আমি ফিরে পেতে চাই’, ‘চোখটা এতো পোড়ায় কেন’, ‘তোমার ভাঁজ খোলো আনন্দ দেখাও’, ‘বায়স্কোপ’ ইত্যাদি।
 
২০০৭ সালের ১৯ নভেম্বর ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সঞ্জীব চৌধুরী। সঞ্জীব চৌধুরী

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!