X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘আরআরআর’ ছবির ডাবল জয়: দেখে মুগ্ধ জেমস ক্যামেরন

বিনোদন ডেস্ক
১৬ জানুয়ারি ২০২৩, ১৭:৫১আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৮:৪০

গোল্ডেন গ্লোবসে ইতিহাস গড়ার কয়েকদিনের ব্যবধানে আরও দুটি পুরস্কার জিতলো তেলুগু চলচ্চিত্র ‘আরআরআর’। ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসের ২৮তম আসরে সেরা বিদেশি ভাষার ছবি হয়েছে এটি। আর ‘নাটু নাটু’ সেরা মৌলিক গান পুরস্কার পেয়েছে।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে গোল্ডেন গ্লোব জয়ী ‘আর্জেন্টিনা ১৯৮৫’কে হটিয়ে ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতেছে ‘আরআরআর’। পুরস্কারটি নিয়ে পরিচালক এসএস রাজামৌলি তার জীবনের সঙ্গে সম্পৃক্ত নারীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘আমার মা স্কুলের পাঠ্যসূচিকে গৎবাঁধা মনে করতেন। তাই তিনি আমাকে কমিকস ও গল্পের বই পড়তে উৎসাহ দিতেন।’

ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ‘আরআরআর’ ছবির প্রশংসা করেছেন ‘টাইটানিক’ ও ‘অ্যাভাটার’-এর স্রষ্টা জেমস ক্যামেরন। তিনি দুইবার ছবিটি দেখেছেন এবং তার স্ত্রীকেও দেখার জন্য বলেছেন। ‘নাটু নাটু’ গানের সুরকার ও সংগীত পরিচালক এম. এম. কিরাবানি টুইটারে এসব তথ্য জানান।

আমেরিকান-কানাডিয়ান ক্রিটিকস চয়েস অ্যাসোসিয়েশন প্রতিবছর চলচ্চিত্র ও টেলিভিশনের সেরা কাজগুলোকে স্বীকৃতি দিয়ে থাকে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ফেয়ারমন্ট সেঞ্চুরি প্লাজা হোটেলে রবিবার (বাংলাদেশ সময় ১৬ জানুয়ারি সকাল) বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আমেরিকান কমেডিয়ান চেলসি হ্যান্ডলার।

ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ‘আরআরআর’ ছবির সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে পুরস্কার জয়ের খবর জানানো হয়। একইসঙ্গে ছবিটির কলাকুশলীদের অভিনন্দনে সিক্ত করে ক্রিটিকস চয়েস কর্তৃপক্ষ। অন্যদিকে ‘আরআরআর’ ছবির টুইটার অ্যাকাউন্টে সেরা মৌলিক গান স্বীকৃতি পাওয়ার খবর তুলে ধরা হয়। এসব পোস্টে ভারতীয় ভক্তরা উল্লেখ করেন, গোল্ডেন গ্লোবসের পর এই স্বীকৃতি দেশের জন্য গর্বের।

ক্রিটিক আসরে খোশ গল্পে জেমস কেমেরন ও রাজামৌলি ৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ‘আরআরআর’-এর পূর্ণ রূপ হলো ‘রাইজ, রোর, রিভল্ট’। এর গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে। তাদের ভূমিকায় অভিনয় করেছেন ভারতের দক্ষিণী তারকা রামচরণ ও জুনিয়র এনটিআর। অতিথি চরিত্রে দেখা গেছে বলিউড তারকা অজয় দেবগণ ও আলিয়া ভাটকে। এছাড়া অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া মরিস, অভিনেতা রে স্টিভেনসন আইরিশ অভিনেত্রী অ্যালিসন ডুডি।

গত বছরের ২৫ মার্চ বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সিনেমা হলে মুক্তি পায় ‘আরআরআর’। এর আগে ভারতের আর কোনো সিনেমা এতো বেশিসংখ্যক সিনেমা হলে চলেনি। এটি আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি। নেটফ্লিক্সে মুক্তি পাওয়া সিনেমাটির হিন্দি সংস্করণ যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি দেখা শীর্ষ ১০ সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে ‘আরআরআর’। গত মাসে বিবিসি কালচারের বোদ্ধারা ২০২২ সালের সেরা ২০ সিনেমার তালিকায় রেখেছে এটিকে।

গত সপ্তাহে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের সেরা মৌলিক গান শাখায় পুরস্কার জিতেছে ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’। ভারতের এই পুরস্কার জয় এটাই প্রথম। ২০২১ সালে অনুমতি নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারি বাসভবনের সামনে ‘নাটু নাটু’ গানের শুটিং হয়। নৃত্য পরিচালনা করেছেন প্রেম রক্ষিত। এর কয়েক মাস পর রাশিয়া দেশটিতে আক্রমণ চালালে যুদ্ধ বাঁধে। ক্রেস্ট হাতে এম. এম. কিরাবানি

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো