X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অস্কারেও মনোনয়ন পেলো ‘আরআরআর’ ছবির সেই গান

বিনোদন ডেস্ক
২৫ জানুয়ারি ২০২৩, ০০:০৬আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ০০:০৬

৯৫তম অস্কারের সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেলো তেলুগু ভাষায় নির্মিত ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’। লেডি গাগা ও রিয়ানার মতো হেভিওয়েটদের সঙ্গে লড়বে গানটি। একই বিভাগে মনোনীত হয়েছে এই দুই পপতারকার গান।

এর আগে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস এবং ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতেছে ‘নাটু নাটু’। এবার গানটির অস্কারজয়ের ব্যাপারে আশাবাদী দর্শক-শ্রোতারা। ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে ইংরেজির বাইরে অন্য ভাষার চলচ্চিত্র বিভাগেও পুরস্কার পেয়েছে ‘আরআরআর’।

২০২১ সালে সাড়ে চার মিনিট ব্যাপ্তির গান ‘নাটু নাটু’র চিত্রায়ন হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারি বাসভবনের সামনে। এর নৃত্য পরিচালনা করেছেন প্রেম রক্ষিত। এতে ঠোঁট মিলিয়েছেন ও নেচেছেন ভারতের দক্ষিণী তারকা রামচরণ ও জুনিয়র এনটিআর। তাদের নাচ ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ট্রেন্ডে পরিণত হয়। 

চলচ্চিত্রের গানের জন্য সর্বশেষ ১৪ বছর আগে অস্কার গেছে ভারতে। ২০০৯ সালে ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির ‘জয় হো’ গানের সুবাদে ভারতীয় সুরকার ও সংগীত পরিচালক এআর রাহমান সেরা মৌলিক গান এবং সেরা মৌলিক সুর বিভাগে অস্কার জিতেছেন।

ভারত থেকে এবার অস্কারে পাঠানো হয় গুজরাটি ভাষার চলচ্চিত্র ‘ছেলো শো’। এরপর পরিচালক এসএস রাজামৌলি গত বছর ব্যাপক প্রচারণা চালিয়ে অস্কারের ১৪টি বিভাগের জন্য ‘আরআরআর’ জমা দেন। এর পূর্ণ রূপ হলো ‘রাইজ, রোর, রিভল্ট’। ৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ছবিটির গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে।

গত বছরের ২৫ মার্চ বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সিনেমা হলে মুক্তি পায় ‘আরআরআর’। এর আগে ভারতের আর কোনো সিনেমা এতো বেশিসংখ্যক সিনেমা হলে চলেনি। এটি আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি। শুধু ব্যবসায়িক সাফল্যই নয়, সমালোচকদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছে ছবিটি। হলিউডের প্রথম সারির তারকা-নির্মাতারা ‘আরআরআর’ দেখে মুগ্ধতা প্রকাশ করেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য জেমস ক্যামেরন, জেমস গান, এডগার রাইট প্রমুখ।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মনোনীত ছবি ও কলাকুশলীদের নাম ঘোষণা করেন পাকিস্তানি বংশোদ্ভুত ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ ও আমেরিকান অভিনেত্রী অ্যালিসন উইলিয়ামস। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের স্যামুয়েল গোল্ডউইন থিয়েটার থেকে এই আয়োজন সরাসরি দেখানো হয়েছে অস্কারের দুই ওয়েবসাইট ও ডিজিটাল প্ল্যাটফর্মে (টিকটক, টুইটার, ইউটিউব, ফেসবুক)।

মৌলিক গান বিভাগের মনোনয়ন
> অ্যাপ্লজ (চলচ্চিত্র: টেল ইট লাইক অ্যা ওম্যান; কণ্ঠ, সুর ও সংগীত ডায়েন ওয়ারেন)
> হোল্ড মাই হ্যান্ড (টপ গান: ম্যাভেরিক; কথা, সুর ও সংগীত লেডি গাগা ও ব্লাড পপ)
> লিফট মি আপ (ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার; সুর ও সংগীত রিয়ানা, টেমস, রায়ান কুগলার, লুদবিগ ইওরানসন, কথা টেমস ও রায়ান কুগলার)
> নাটু নাটু (আরআরআর; সুরকার ও সংগীত পরিচালক এমএম কিরাবানি, গীতিকবি চন্দ্রবোস),
> দিস ইজ অ্যা লাইফ (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স; সুর ও সংগীত রায়ান লট, ডেভিড বায়ার্ন ও মিৎসকি, কথা রায়ান লট ও ডেভিড বায়ার্ন)
   
আগামী ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে ৯৫তম অস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখা যাবে জমকালো এই আয়োজন।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান