X
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩
২০ মাঘ ১৪২৯

নেপাল উৎসবে বাংলাদেশের তিন ছবি

বিনোদন রিপোর্ট
২৫ জানুয়ারি ২০২৩, ১৭:৫৫আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৮:১৩

বিশ্বের ৬০টির অধিক দেশ থেকে জমা পড়া আড়াইশ’র বেশি সিনেমা হতে বাছাই করা ৯৫টি সিনেমা নিয়ে শুরু হতে যাচ্ছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩। আর তাতে জায়গা করে নিলো বাংলাদেশের একমাত্র স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নেমপ্লেট’। এটি নির্মাণ করেছেন জীবন শাহাদাৎ। 

রাজধানী কাঠমান্ডুতে ১৬-২০ মার্চ পর্যন্ত চলবে এ উৎসব। বুধবার (২৫ জানুয়ারি) উৎসবের ওয়েবসাইটে প্রকাশ হয় চূড়ান্ত হওয়া ছবিগুলোর তালিকা। 

ড্রিম মেকিং প্রোডাকশন হাউজের প্রযোজনায় ‘নেমপ্লেট’ চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন মাহিরা হাসান, সাবেরি ইয়াসমিন, তাজুল ইসলাম, সাজু আহমেদ প্রমুখ। ২১ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রে উঠে আসে একেকটি বাড়ির নামকরণ ও নেমপ্লেটের পেছনের আবেগ-অনুভূতির গল্পগুলো। কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী দময়ন্তী ভদ্র-এর তোলা ছবি হতে অনুপ্রাণিত হয়ে এই চলচ্চিত্রে ভয়েস ওভার দিয়েছেন কলকাতার শিল্পী সংঘমিত্রা সাক্সেনা।

নির্মাতা জীবন শাহাদাৎ বলেন, ‘যে কোনও পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ গর্বের ও আনন্দের। ঢাকা, বগুড়া হয়ে এবার সীমানার বাইরের উৎসবেও আমাদের ছবিটি প্রদর্শিত হবে। এটা ভালোলাগার বিষয়। বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে বিশ্বের দরবারে দেশের ভাবমূর্তি প্রকাশে ইতিবাচক ভূমিকা রাখার চেষ্টা অব্যাহত রাখবো আশা করছি।’
 
‘নেমপ্লেট’ এর আগে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দু’বার স্ক্রিনিং হয়েছে। এর আগে বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে। 

‘নেমপ্লেট’ ছবির গল্পটি এমন, সৌখিন ফটোগ্রাফার মাহি ভ্যাকেশন কাটাতে যায় মফস্বল শহরে ফুপুর বাড়িতে। সেখানে ছবি তুলতে গিয়ে তার নজরে পড়ে একটি বাড়ির সুন্দর নামফলক। বাড়ির বৃদ্ধ মালিকের সাথে কথা বলে জানতে পারে, স্ত্রীর নামের সাথে মিল রেখে ভালোবাসার নিদর্শন হিসেবে তিনি এই নাম রেখেছিলেন। স্ত্রীর মৃত্যুর পঁচিশ বছর পরও তিনি এই নেমপ্লেটের মধ্যে নিজের স্মৃতি জিইয়ে রেখেছেন, তাই এই বাড়ি ভাংতে দেননি। সেই রাতে বৃদ্ধ লোকের কথা মাহির মনে বারবার বাজতে থাকে। সেই ভাবনা থেকে সে উদ্যোগ নেয় সুন্দর নেমপ্লেটগুলোর ছবি ফ্রেমেবন্ধী করে সংরক্ষণ করার।

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩-এর জন্য নির্বাচিত সিনেমার তালিকায় বাংলাদেশের আরও দুটি ছবি স্থান পেয়েছে। তবে সেটি ফিচার ফিল্ম বিভাগে। একটি নূর ইমরানের ‘পাতালঘর’ অন্যটি খন্দকার সুমনের ‘সাঁতাও’। ‘পাতালঘর’ ও ‘সাঁতাও’

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাহরুখকে নিয়ে পশ্চিমাদের প্রতি পাওলো কোয়েলহোর বার্তা
শাহরুখকে নিয়ে পশ্চিমাদের প্রতি পাওলো কোয়েলহোর বার্তা
‘বীরকন্যা প্রীতিলতা’ ১০ এবং ‘ভাগ্য’ ২১ হলে
এ সপ্তাহের সিনেমা‘বীরকন্যা প্রীতিলতা’ ১০ এবং ‘ভাগ্য’ ২১ হলে
ফের ইউএনডিপি’র শুভেচ্ছাদূত জয়া আহসান
ফের ইউএনডিপি’র শুভেচ্ছাদূত জয়া আহসান
এবার ‘রেনেসাঁ’ ট্যুরে বিয়ন্সে নোলস
এবার ‘রেনেসাঁ’ ট্যুরে বিয়ন্সে নোলস
‘ফারাজ’ মুক্তির বাধা কাটার পর বাংলা ট্রিবিউনকে যা বললেন হানসাল মেহতা
‘ফারাজ’ মুক্তির বাধা কাটার পর বাংলা ট্রিবিউনকে যা বললেন হানসাল মেহতা