X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

‘ফারাজ’ মুক্তির বাধা কাটার পর বাংলা ট্রিবিউনকে যা বললেন হানসাল মেহতা

রঞ্জন বসু, দিল্লি
০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৩৭আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০০

ঢাকার হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনা নিয়ে নির্মিত বহুল আলোচিত বলিউড সিনেমা ‘ফারাজ’ মুক্তিতে আর কোনও বাধা নেই। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সিনেমাটি মুক্তি পাচ্ছে ভারতে। তার আগে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) আদালতের রায় পাওয়ার পর সিনেমাটির পরিচালক হানসাল মেহতা সেই রায়কে স্বাগত জানিয়েছেন।

এদিন (বৃহস্পতিবার) সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে দেওয়া একান্ত প্রতিক্রিয়ায় বলিউডের এই বর্ষীয়ান পরিচালক বলেছেন, ‘এই ছবিটি নিয়ে ২০২১ সালের অক্টোবরে মামলা শুরু হওয়ার পর থেকে আগাগোড়া আমরা বিচার বিভাগের ওপর আস্থা রেখেছিলাম। এই সিনেমার ‘ইনটেন্ট’ (অভিপ্রায়) নিয়ে কখনও আমাদের মধ্যে কোনও সংশয় ছিল না।’  

হলি আর্টিজানের হামলায় অন্যতম ভিকটিম অবিন্তা কবিরের পরিবার ‘ফারাজ’র মুক্তি আটকাতে চেয়ে দিল্লি হাইকোর্টের শরণাপন্ন হয়েছিলেন। গত মাসে ঢাকায় এক সংবাদ সম্মেলন করে অবিন্তা কবিরের মা রুবা আহমেদ অভিযোগ করেছিলেন, তার নিহত মেয়ের প্রাইভেসি লঙ্ঘন করে, পরিবারের কনসেন্ট (সম্মতি) না নিয়ে এবং ভুল তথ্য উপস্থাপন করে ‘ফারাজ’ বানানো হয়েছে।

সেদিকে ইঙ্গিত করে হানসাল মেহতা বলেন, ‘আমাদের পক্ষ থেকে একটিবারও কোনও বিবৃতি দেওয়া হয়নি, আদালতের শুনানি বা কার্যবিবরণীর বিস্তারিত প্রকাশ করা হয়নি, কোনও সংবাদ সম্মেলনও ডাকা হয়নি।’ তবে তিনি এ প্রসঙ্গে বাদীপক্ষের নাম উল্লেখ করেননি। 

হানসাল মেহতা সেই সঙ্গে যোগ করেন, “আমাদের এই ফিল্মটি নিয়ে যেমন, তেমনি ওই ঘটনার ভিকটিমদের সম্পর্কেও ‘ডিগনিফায়েড’ থাকার, অর্থাৎ মর্যাদা রক্ষার সর্বোচ্চ চেষ্টা আমরা করে গেছি। আমরা মনে করি এই কঠিন সময়ে আমাদের সেই আচরণ, সংবেদনশীলতা ও সৎ অভিপ্রায়েরই আজ জয় হলো মহামান্য আদালতের রায়ে।” 

‘ফারাজ’ সিনেমার পোস্টার

এর আগে আজ বিকালে দিল্লি হাইকোর্টের বিচারপতি সিদ্ধার্থ মৃদুল ও বিচারপতি তালওয়ান্ত সিংয়ের ডিভিশন বেঞ্চ রুবা আহমেদের আপিল খারিজ করে দিয়ে ‘ফারাজ’ মুক্তির ওপর কোনও নিষেধাজ্ঞা দিতে বা ইনজাংকশন জারি করতে অস্বীকার করে।

তবে বিচারপতিরা সেই সঙ্গে নির্দেশ দেন, সিনেমা হলে ছবিটি প্রদর্শনের সময় নির্মাতাদের একটি ‘ডিসক্লেইমার’ যোগ করতে হবে। তাতে তাদের বলতে হবে, ‘ফারাজ’ ছবিটি হলি আর্টিজানের জঙ্গি হামলা অবলম্বনে বানানো হলেও ছবিতে দেখানো ঘটনাগুলো সম্পূর্ণ কাল্পনিক, বাস্তবের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। এই ডিসক্লেইমার ছবির নির্মাতাদের ‘কঠোরভাবে’ পালন করতে হবে বলেও বিচারপতিরা তাদের রায়ে জানিয়ে দেন। 

ভারতীয় প্রযোজনা সংস্থা টি-সিরিজ প্রযোজিত ‘ফারাজ’ আগামীকাল (৩ ফেব্রুয়ারি) ভারতের সিনেমা হলগুলোতে বাণিজ্যিকভাবে মুক্তি পেতে যাচ্ছে। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন নবাগত জাহান কাপুর। যিনি বলিউডের প্রবাদপ্রতিম অভিনেতা শশী কাপুরের নাতি। অভিনেতা পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়ালেরও অভিষেক হচ্ছে এই সিনেমার মাধ্যমে। আছেন অভিনেতা-রাজনীতিবিদ রাজ বব্বরের মেয়ে জুহিও।

শাহরুখ খান-দীপিকার ‘পাঠান’ নিয়ে অসম্ভব ক্রেজের মধ্যেও সীমিত সংখ্যক হলে মুক্তি পেতে যাওয়া ‘ফারাজ’ এরমধ্যেই ভারতের চলচ্চিত্র অনুরাগী ও দর্শকদের মধ্যে ভালো সাড়া ফেলেছে। বুকমাইশো বা পিভিআর সিনেমার মতো অনলাইন প্ল্যাটফর্মগুলোতে হু হু করে বিক্রি হচ্ছে এর টিকিট। 

/আরআইজে/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
রাশি-তামান্নার নজরকাড়া যুগলবন্দি  (ভিডিও)
রাশি-তামান্নার নজরকাড়া যুগলবন্দি (ভিডিও)
‘আদম’ নির্মাতা হিরণ মারা গেছেন
‘আদম’ নির্মাতা হিরণ মারা গেছেন
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান