X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

বইমেলায় উন্মুক্ত হলো সিনেমার ট্রেলার (ভিডিও)

বিনোদন রিপোর্ট
০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৯আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০৮

বাংলাদেশের অভিনেত্রী অপি করিম ও কলকাতার অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর নতুন সিনেমা ‘মায়ার জঞ্জাল’-এর ট্রেলার উন্মুক্ত হলো। এতে জানানো হয়েছে, আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতের সিনেমা হলে একসঙ্গে মুক্তি পাবে এটি। 

প্রযোজক জসীম আহমেদ জানান, সোমবার (৬ ফেব্রুয়ারি) কলকাতা বইমেলার এসবিআই অডিটোরিয়ামে ট্রেলারটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হয়েছে। এসময় তিনি ছাড়াও উপস্থিত ছিলেন নির্মাতা ও কলকাতা অংশের শিল্পীরা। 

প্রায় তিন মিনিট দৈর্ঘ্যের এই ট্রেলারে উঠে এসেছে সিনেমার প্রায় প্রতিটি চরিত্রের টানাপোড়নের চিত্র। যেখানে উঠে এসেছে ভারত-বাংলাদেশের গল্পও। ট্রেলার থেকেই আঁচ করা যায় ‘ফড়িং’ আর ‘ভালোবাসার শহর’ ছবির মুগ্ধতা আবারও ফিরিয়ে দেবেন নির্মাতা ইন্দ্রনীলরায় চৌধুরী। 

ট্রেলার উন্মোচনে বইমেলায় সিনেমা সংশ্লিষ্টরা ইউটিউবে পরিচালকের চ্যানেলে অবমুক্ত হয়েছে ট্রেলারটি। সিনেমাটির মাধ্যমে অনেক বছর পর বড় পর্দায় দেখা যাবে অপি করিমকে। তার চরিত্রের নাম সোমা। স্বামী ও একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে একটি বাসায় কেয়ারটেকারের চাকরি নেয় এই নারী।

২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘ব্যাচেলর’ ছিলো অপি করিমের প্রথম সিনেমা। এরপর আর বড় পর্দায় পাওয়া যায়নি তাকে। ‘মায়ার জঞ্জাল’-এর মাধ্যমে আবার বড় পর্দায় ফিরছেন তিনি।

সোমার স্বামী চাঁদু চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। গণেশ বাবু চরিত্রে ব্রাত্য বসু, বিউটির ভূমিকায় চান্দ্রেয়ী ঘোষ এবং সত্য চরিত্রে আছেন সোহেল রানা। এছাড়াও দেখা যাবে কলকাতার পরাণ বন্দ্যোপাধ্যায়, ওয়াহিদা মল্লিক জলি ও কমলিকা ব্যানার্জিকে। এর শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘মায়ার জঞ্জাল’-এর ইংরেজি নাম ‘ডেব্রি অব ডিজায়ার’। ‘মায়ার জঞ্জাল’ যৌথভাবে প্রযোজনা করেছে ভিউস অ্যান্ড ভিশনস ও কলকাতার প্রতিষ্ঠান ফ্লিপবুক। 

ছবিটির মুক্তির পরিকল্পনা প্রসঙ্গে প্রযোজক জসীম আহমেদ বলেন, ‘বাংলাদেশের মাল্টিপ্লেক্সে এবং কলকাতার নন্দনসহ দুই দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে ২৪ ফেব্রুয়ারি সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছি আমরা। ভিউস অ্যান্ড ভিশনস এটি পরিবেশনার দায়িত্বে থাকবে।’

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে এটি পরিচালনা করেছেন ইন্দ্রনীলরায় চৌধুরী। চিত্রনাট্য লিখেছেন তিনিই। ২০১৩ সালে ‘ফড়িং’ ছিলো তার পরিচালিত প্রথম সিনেমা। এরপর টেলিভিশন চ্যানেলের জন্য সিনেমা ‘একটি বাঙালি ভূতের গপ্পো’ ও ‘ভালোবাসার শহর’ নামের একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা পরিচালনা করেন তিনি। অনেক বছর পর পূর্ণদৈর্ঘ্য সিনেমা পরিচালনায় ফিরলেন কলকাতার এই প্রশংসিত নির্মাতা।

চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে ‘মায়ার জঞ্জাল’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এর ইউরোপিয়ান প্রিমিয়ার হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্মস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড বিভাগে। এরপর ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের এশিয়ান পার্সপেক্টিভস বিভাগে আমন্ত্রণ পায় এটি। 

প্রযোজক জসীম আহমেদ ও নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরী এছাড়া ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’য় বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড, যুক্তরাজ্যের লন্ডনে রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কমপিটিশনে প্রতিযোগিতা করে চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছে ‘মায়ার জঞ্জাল’।

এদিকে আর্টহাউস চলচ্চিত্রের বিশ্বসেরা স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘মুবি ডটকম’-এ (mubi.com) স্থান পেয়েছে ‘মায়ার জঞ্জাল’। অবিশ্বাস্য সুন্দর ও আকর্ষণীয় সিনেমার তালিকায় রাখা হয়েছে এটি। একই বিভাগে আছে জ্যঁ লুক-গদার, ফ্রান্সিস ফোর্ড কপোলা, মার্টিন স্করসেসি, কোয়েন্টিন টারান্টিনো, রোমান পোলানস্কি, ডেভিড ফিঞ্চার, ফ্রাঁসোয়া ক্রুফোর মতো খ্যাতিমান নির্মাতাদের মাস্টারপিস সিনেমা।  

প্রযোজক জসীম আহমেদ স্বল্পদৈর্ঘ্য ছবি পরিচালনা করে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছেন। এগুলো হলো ‘দাগ’, ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ও ‘চকোলেট’। একটি দৃশ্যে ঋত্বিক ও অপি

/এমএম/
সম্পর্কিত
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
ঢাকার গীতিকবিতায় ফের বলিউডের অন্বেষা
ঢাকার গীতিকবিতায় ফের বলিউডের অন্বেষা
বিনোদন বিভাগের সর্বশেষ
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ