X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সামনে এলো ‘শনিবার বিকেল’র ঝলক, নির্মাতার স্বস্তি

বিনোদন রিপোর্ট
২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৫৪আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫২

দীর্ঘ চার বছর সেন্সরের রুদ্ধদ্বারে আটকে থাকা ছবি ‘শনিবার বিকেল’র একটি ঝলক অবশেষে সামনে এলো। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্রকাশ করা হয় ছবিটির ট্রেলার। এরপরই প্রাণভরে নিশ্বাস নিলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী; যে নিশ্বাস তিনি চার বছর ধরে আটকে রেখেছেন!

১ মিনিট ৪২ সেকেন্ডের এই ট্রেলারে যদিও খুব বেশি কিছু ছিল না। তবে জঙ্গি হামলার নৃশংসতার খানিকটা আঁচ দেওয়া হয়েছে। হামলাকারীর ভূমিকায় দেখা গেছে ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, পরমব্রত চট্টোপাধ্যায়দের। অন্যদিকে মৃত্যুর সামনে আতঙ্কের প্রহর গুনছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মিলন ভট্টাচার্য, গাউসুল আলম শাওন প্রমুখ। গুটিকয়েক রহস্যজনক সংলাপ আর গোলাগুলিও দেখানো হয়েছে একমুহূর্তে। 

বলে নেওয়া প্রয়োজন, ‘শনিবার বিকেল’ নির্মিত হয়েছে ২০১৬ সালে রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে। যে ঘটনায় বিভিন্ন দেশের ২৪ জন নাগরিক নিহত হন এবং আহতের সংখ্যা ছিল অর্ধশতাধিক।

ট্রেলার উন্মোচনের পর স্বস্তি প্রকাশ করেছেন নির্মাতা ফারুকী। বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে তিনি বলেছেন, “শনিবার বিকেল’র ট্রেলারটা কালকে রাতে বের হওয়ার পর থেকে একটা অন্য রকম ভালো লাগা কাজ করছে। মনে হচ্ছে, কালো জাদুর বাক্সে আটকে থাকা প্রিয় কবুতর যেন বহু দিন পর আকাশ দেখলো।’

এই ট্রেলার বানাতে অনেকখানি বেগ পোহাতে হয়েছিল বলেও জানান ফারুকী। তার ভাষ্য, “ট্রেলার বানাতে গিয়ে সবচেয়ে বড় যে চ্যালেঞ্জে পড়েছিলাম, সেটা হচ্ছে সিনেমার অনেক গা-হিম করা মুহূর্ত আছে বা ড্রামাটিক কনফ্লিক্ট আছে বা ভাববার জায়গা আছে, যেগুলোর কোনোটাই ট্রেলারে ব্যবহার করা যাচ্ছিল না গল্পের গোপন জায়গা উন্মুক্ত হয়ে যাওয়ার ভয়ে, অথবা গল্প সম্পর্কে একটা ভুল এবং একতরফা ধারণা হয়ে যাওয়ার ভয়ে। ফলে আমি বলবো, ছবিটা দেখতে থিয়েটারে এলেই সত্যিকার ‘পরিষ্কার’ হতে পারবেন।”

ফারুকীর ফেসবুক স্ট্যাটাস ফারুকীর এই আহ্বান অবশ্য বাংলাদেশের দর্শকের জন্য নয়। কারণ, ছবিটি এখনও দেশের সেন্সরে আটকেই আছে। অন্যদিকে আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্র ও কানাডায় মুক্তি পাচ্ছে। তাই সেখানকার দর্শকের প্রতি ছবিটি দেখার অনুরোধ জানিয়েছেন তিনি।

বিশ্বব্যাপী ‘শনিবার বিকেল’ পরিবেশনার দায়িত্ব নিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সংস্থা কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট পিটিই লিমিটেড (সিইপিএল)। এর অংশ হিসেবে দক্ষিণ আমেরিকায় ছবিটি পরিবেশনা করছে ভারতের রিলায়েন্স এন্টারটেইনমেন্ট। বাংলার পাশাপাশি ছবিটি ইংরেজিতেও ডাবিং করা হয়েছে।

ট্রেলার এখানে

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদ মিছিলে জেফারকে নিয়ে যোগ দিলেন চঞ্চল
ঈদ মিছিলে জেফারকে নিয়ে যোগ দিলেন চঞ্চল
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা