X
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪
২১ ফাল্গুন ১৪৩০

যে কারণে ১৯ বছর পর অপি করিমের ফেরা

বিনোদন ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:০৭আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২২

দেশীয় শোবিজের সু-অভিনেত্রীদের একজন অপি করিম। তার মিষ্টি হাসি, মায়াবী চাহনি আর নিখাদ অভিনয়শৈলির মুগ্ধতায় হারিয়ে যাননি, এমন দর্শক খুঁজে পাওয়া ভার। যদিও তার বিরুদ্ধে সবার মধুর অভিযোগ, নিয়মিত কাজ করেন না।

ছোটপর্দায় তাকে গেলো সাত-আট বছরেও খুঁজে পাওয়া যায়নি। আর বড় পর্দা তথা সিনেমায় শেষ অভিনয় করেছিলেন ২০০৪ সালে। অর্থাৎ ১৯ বছর আগে। প্রায় দুই দশক পর অপি প্রেক্ষাগৃহে আসছেন। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে একযোগে মুক্তি পাচ্ছে তার নতুন ছবি ‘মায়ার জঞ্জাল’। 

কী ভেবে এতদিন পর সিনেমায় কাজ করলেন অপি? ছবির নির্মাতা ইন্দ্রনীল রায়চৌধুরী, সহশিল্পী ঋত্বিক চক্রবর্তী নাকি গল্প? নাকি যে চরিত্রে অপি অভিনয় করেছেন, সেই সোমার প্রেমে পড়ে? বিষয়টি পরিষ্কার করলেন অকপটে।

বললেন, “খুব একটা সোমার প্রেমে পড়ে কাজটি করিনি। সোমা যে ধরনের চরিত্র, তার থেকেও চ্যালেঞ্জিং চরিত্র আমি করেছি। আসলে ওই সময়ে আমি ব্যক্তিগতভাবে জটিলতার মধ্যে ছিলাম। চাকরি, নিজের অসুস্থতা, বাবার অসুস্থতা, সব মিলিয়ে মনে হচ্ছিল যদি হাঁফ ছেড়ে কোথাও গিয়ে বাঁচতে পারতাম। তখনই ইন্দ্রনীল দা’র কাজটির প্রস্তাব আসে। ওনার ‘ভালোবাসার শহর’ দেখেছিলাম, যেখানে জয়া আপা কাজ করেছেন। তো স্বাভাবিকভাবেই তার সঙ্গে কাজের ইচ্ছে ছিল। ছবিটা দেখতে দেখতেই মনে হয়েছিল, আহারে আমি যদি ওনার সঙ্গে কাজ করতে পারতাম! আরেকটা বিষয়, আমি তো খুব কাজ করি না, যেহেতু এটা বাংলাদেশ ও ভারত দুই দেশের সমন্বিত কাজ; সেক্ষেত্রে এটা একটা সুযোগ।”

তবে ‘মায়ার জঞ্জাল’-এ অপির যুক্ত হওয়ার পেছনে প্রধান কারণ টলিউড অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। অভিনেত্রীর স্পষ্ট কথা, “প্রধান আকর্ষণ তো ঋত্বিক। যেহেতু রেগুলার কাজ করি না, আবার কবে কখন ঋত্বিকের সঙ্গে একটা কাজের সুযোগ পাবো! সেই সঙ্গে গল্পটা খুব সুন্দর। তাই সোমা নয়, গল্পটাই আমাকে মুগ্ধ করেছে। এসব বিষয়ের যোগসূত্রেই ‘মায়ার জঞ্জাল’ করা।”

‘মায়ার জঞ্জাল’-এর দৃশ্যে অপি করিম স্বল্প কাজের অভিযোগ নিয়েও ব্যাখ্যা দিলেন অপি করিম। অভিনয় তার কাছে ভালোবাসার কাজ। এরপরও কেন তাকে পর্দায় নিয়মিত পাওয়া যায় না? তার জবাব, ‘ভালোবাসার কাজগুলোর মধ্যেও আমি প্রাধান্যের বিষয়টা বজায় রেখেছি। প্রথমে আমার পরিবার, এরপর পড়াশোনা, চাকরি; এর ফাঁকে যদি ভালো গল্প-চিত্রনাট্য পাই, সময়-সুযোগ হয়, তখনই আমি কাজ করি। যেটা আমি নিয়মিত করেছি, সেটা মঞ্চ। কারণ, সেখানে সন্ধ্যার পরে সময় দিতে হয়। সেটা রিহার্সাল বা শুটিং যা-ই হোক। এর বাইরে আসলে কোনও উত্তর আমার কাছে নেই।’

ক্যারিয়ার, নতুন সিনেমা এবং ব্যক্তিগত বিভিন্ন বিষয়ে অপি করিম কথা বলেছেন বাংলা ট্রিবিউনের নিয়মিত অনুষ্ঠান ‘মামানামা-আউট অব দ্য বক্স’-এ। তার সঙ্গে আড্ডায় মজেছেন বাংলা ট্রিবিউনের বিনোদন সম্পাদক মাহমুদ মানজুর। অনুষ্ঠান প্রযোজনায় জনি হক।

পুরো সাক্ষাৎকার এখানে:  

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
‘ওনার মতো ভালো মানুষ রাজনীতিতে আরও আসা উচিত’
তারকা যখন ভোটার‘ওনার মতো ভালো মানুষ রাজনীতিতে আরও আসা উচিত’
‘প্রথম যেবার ভোট দিয়েছিলাম, সেই পরিবেশটা চাই’
তারকা যখন ভোটার‘প্রথম যেবার ভোট দিয়েছিলাম, সেই পরিবেশটা চাই’
নিজেকে ক্ষমা করে দিলাম: চমক
নতুন বছরের ইশতেহারনিজেকে ক্ষমা করে দিলাম: চমক
‘প্রতিক্রিয়া সাইবেরিয়ার তুষারপাতের মতো ভীষণ শীতল’
তারকা যখন ভোটার‘প্রতিক্রিয়া সাইবেরিয়ার তুষারপাতের মতো ভীষণ শীতল’
বিনোদন বিভাগের সর্বশেষ
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান
দেড় যুগের গান-গল্প শোনাবেন শাওন
দেড় যুগের গান-গল্প শোনাবেন শাওন
বক্স অফিসে নারীর দাপট
বক্স অফিসে নারীর দাপট
ইন্ডিয়ান আইডল ১৪: পেলেন ২৫ লাখ রুপি ও গাড়ি, জানালেন বিশেষ ইচ্ছে
ইন্ডিয়ান আইডল ১৪: পেলেন ২৫ লাখ রুপি ও গাড়ি, জানালেন বিশেষ ইচ্ছে