X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

স্বর্ণভালুক জিতলো ভাসমান ডে-কেয়ার নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র

জনি হক
২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৪আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:১১

ফ্রান্সের রাজধানী প্যারিসে মানসিক রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্কদের জন্য একটি ভাসমান ডে-কেয়ার সেন্টার রয়েছে। এর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘অন দ্য অ্যাডাম্যান্ট’ ৭৩তম বার্লিন চলচ্চিত্র উৎসবে স্বর্ণভালুক পুরস্কার জিতলো। 

রবিবার (২৬ ফেব্রুয়ারি) ১১ দিনের এই আয়োজনের পর্দা নামলো।

‘অন দ্য অ্যাডাম্যান্ট’ নির্মাণ করেছেন নিকোলাস ফিলিবের্ত। অনেক ফিকশন ছাপিয়ে একটি প্রামাণ্যচিত্রকে বার্লিন উৎসবের সর্বোচ্চ সম্মান দেওয়ায় বিচারকদের সাধুবাদ জানান তিনি। তার অনুভূতিতে, ‘আমার ডকুমেন্টারিকে সিনেমা হিসেবে বিবেচনা করায় আমি ভীষণ আবেগাপ্লুত।’

 নিকোলাস ফিলিবের্ত তিন বছরেরও বেশি সময় ধরে ‘অন দ্য অ্যাডাম্যান্ট’ প্রামাণ্যচিত্রের চিত্রায়ন হয়েছে। সেন নদীর তীরে নোঙর করা একটি বজরায় দ্য অ্যাডাম্যান্ট নামের ডে-কেয়ার সেন্টারের রোগী ও পরিচর্যাকারীদের জীবনযাপন ও কথোপকথন তুলে ধরা হয়েছে এতে। নির্মাতা নিকোলাস ফিলিবের্তের চোখে মনোরোগ চিকিৎসার ধরন বরাবরই অমানবিক। তাই মানসিক ভারসাম্যহীনদের মানবিকতা দেখাতে চেয়েছেন তিনি। তার আশা, প্রামাণ্যচিত্রটি সমাজের চেতনা জাগ্রত করতে ভূমিকা রাখবে।

৭৩তম বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা অভিনয়শিল্পী হয়েছে স্পেনের আট বছর বয়সী বালিকা সোফিয়া ওতেরো। ‘টোয়েন্টি থাউজেন্ড স্পেসিস অব বিজ’ চলচ্চিত্রে ট্রান্সজেন্ডার শিশুর চরিত্রে অভিনয় করেছে সে।

এবারের আসরে বিচারকদের প্রধান ক্রিস্টেন স্টুয়ার্ট বলেন, ‘সরল থেকে কিংবা ভেঙে পড়ার পরও কাউকে অনেক রকম আবেগ প্রকাশ করতে দেখাটা বিরল। বিশেষ করে একটি শিশুর কাছ থেকে এমন পারফরম্যান্স।’

গ্র্যান্ড জুরি প্রাইজ জিতেছে জার্মানির ক্রিশ্চিয়ান পেটজল্ড পরিচালিত ‘অ্যাফায়ার’। জুরি প্রাইজ পেয়েছে পর্তুগিজ নির্মাতা জোয়াও ক্যানিজোর ‘ব্যাড লিভিং’।

সোফিয়া ওতেরো সেরা পরিচালক হয়েছেন ‘দ্য প্লাও’ ছবির নির্মাতা ফিলিপ গারেল। সেরা পার্শ্ব অভিনয়শিল্পীর পুরস্কার জিতেছেন ‘টিল দ্য এন্ড অব দ্য নাইট’ ছবির থিয়া ইয়ারা। সেরা চিত্রনাট্য হয়েছে আঙ্গেলা শানিলেকের ‘মিউজিক’। সেরা চিত্রগ্রাহক হয়েছেন ‘ডিস্কো বয়’ ছবির ইলেন লুভার্ত।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!