X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঐতিহ্য রক্ষা ও প্রসারে পুতুল নাটক প্রদর্শনী

বিনোদন রিপোর্ট
০৫ মার্চ ২০২৩, ১৩:৩১আপডেট : ০৫ মার্চ ২০২৩, ১৪:০৯

হাজারো বছরের ইতিহাস-ঐতিহ্য মিশে আছে বাংলা জনপদে। সাংস্কৃতিক খাতেও এ অঞ্চলের সমৃদ্ধ অতীত রয়েছে। সেই স্বর্ণালী ঐতিহ্যের অন্যতম একটি অংশ হলো পুতুল নাটক। যা কালের আবর্তনে প্রায় হারিয়ে যেতে বসেছে।

পুতুল নাটক দেখায় মগ্ন দর্শক তবে ‘বাংলাদেশ পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র’র উদ্যোগে এই ঐতিহ্যবাহী পরিবেশনা এখনও জারি রয়েছে। শনিবার (৪ মার্চ) বিকালে রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার কোর্টইয়ার্ডে তাদের পরিবেশনায় ‘কুঁজাবুড়ি’ গল্পের ওপর পুতুল নাটক প্রদর্শনী হয়েছে। গল্পটির রচয়িতা উপেন্দ্রকিশোর রায়চৌধুরী। এর গবেষণা, পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন ড. রশীদ হারুন।

শিশুদের মাঝে ছিলো দারুণ আগ্রহ পুতুল নাটকের সংরক্ষণ ও প্রসারে সংগঠনটির পথচলা শুরু হয় ২০১৫ সালে। ‘শান্তি ও মানবিকতার জন্য পুতুলনাট্য’- লক্ষ্যেই তাদের কার্যক্রম পরিচালিত হচ্ছে। সংগঠনটির বার্তা এরকম, ‘বাঙালির হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য আমাদের সম্পদ। এই দেশ মাটি ও মানুষের জীবন, জীবিকা শিল্প, সংস্কৃতি আমাদের সংগঠনের মূল উপজীব্য। বিশেষ করে বিষয়বস্তু ও পরিবেশনাশৈলীর বৈচিত্র্যের মাধ্যমে শিশুর মানবিক ও নৈতিক চেতনা গঠন, প্রতিবন্ধী শিক্ষা ও চিকিৎসা হবে আমাদের গবেষণা এবং প্রযোজনা নির্মাণের প্রধান লক্ষ্য। আমাদের পুতুলের (পাপেট) গঠন, গড়ন, অবয়ব, রং, রূপ, রেখা, পোশাক, অলংকার ইত্যাদি সব কিছু হবে বাংলা জনপদের ঐতিহ্যের পরিচয়-বাহক।’

পুতুল নাটক প্রদর্শনী এক সংবাদ বিজ্ঞপ্তিতে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার প্রকল্প কর্মকর্তা মো. মামুন আর রশীদ জানান, ‘কুঁজাবুড়ি’ পুতুল নাটকের পাণ্ডলিপি, গবেষণা, পরিকল্পনায় ছিলেন ড. রশীদ হারুন। এটি নির্মাণ, পুতুলের আঙ্গিক ও বাচিক অভিনয়ে কাজ করেছেন আসাদুজ্জামান আশিক, শাশ্বতি বিশ্বাস অর্থি, সোনিয়া ইয়াসমিন, মিথিলা জাহান, রেজওয়ানা রহমান তিশা, জারিন তাসনিম তুনতুন, সোহানা তানজিম, নুসরাত জাহান শিল্পী, মুনতাসির বিল্লাহ্ অর্পণ, রবিন মিয়া, শুভ্ৰা সূত্রধর, অলিম উদ্দিন আকাশ প্রমুখ।

বাংলাদেশ পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের সদস্যরা পুতুল চিত্রণে রশীদ হারুন, সোহাগ মিস ও শুভ্রা সূত্রধর। প্রযোজনা প্রস্তুতে সহকারি হিসেবে ছিলেন আসাদুজ্জামান আশিক। সুর ও সঙ্গীত পরিকল্পনায় ফাহমিদা মল্লিক মিতা ও তারেক হোসেন। সঙ্গীত প্রয়োগ করেছেন তারেক হোসেন, শাশ্বতি বিশ্বাস অর্থি, মিথিলা জাহান, সেনিয়া ইয়াসমিন, জারিন তাসনিম তুনতুন ও নুসরাত জাহান শিল্পী। সমন্বয়ের দায়িত্ব সামলেছেন তারেক হোসেন। শিশুদের সঙ্গে পুতুল নাটকে মজে আছেন বড়রাও

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা