X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ফিল্ম রিভিউ

জেকে ১৯৭১: আজন্ম কৃতজ্ঞতা প্রকাশের ছবি

আহসান কবির
১০ মার্চ ২০২৩, ১৬:৫০আপডেট : ১০ মার্চ ২০২৩, ১৭:৪৪

আজন্ম কৃতজ্ঞতা প্রকাশের জন্য প্রয়োজনীয় এক ছবি ‘জেকে ১৯৭১’। ফ্রেঞ্চ ও ইংরেজি ভাষা আর বাংলা সাব-টাইটেলে নির্মিত প্রথম বাংলাদেশি ছবি ‘জেকে ১৯৭১’। এদেশের বেশির ভাগ মানুষের না জানা এক কাহিনির ছবি ‘জেকে ১৯৭১’। মুক্তিপাগল কোটি মানুষ আর শরণার্থী শিবিরে লক্ষ শিশুর মৃত্যু বিষয়ক ১৯৭১ সালে বিদেশি মিডিয়ায় খবর হয়ে আসা জ্যঁ কুয়ে-কে নিয়ে একমাত্র ছবি ‘জেকে ১৯৭১’। ১৯৭১-এ বাংলাদেশকে আন্তর্জাতিক ভাবে ‘মিডিয়াজাত’ করার পর ভুলে যাওয়া এক বিদেশি নায়ককে স্মরণ করিয়ে দেয়ার ছবিও ‘জেকে ১৯৭১’। হৃদয় দিয়ে বাংলাদেশকে অনুধাবন করা এক বিদেশির সর্বোচ্চ ত্যাগের ছবি ‘জেকে ১৯৭১’।

১৯৭১। পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে মুক্তিপাগল বাঙালির জনযুদ্ধের সময় ভারতের বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিল প্রায় এক কোটি মানুষ। এর ভেতরে দশ লাখের বেশি ছিল শিশু। ১৯৭১ সালের নভেম্বর পর্যন্ত বিভিন্ন সংস্থা ও মানবাধিকার কর্মীদের সমীক্ষা থেকে জানা যায়, প্রায় পাঁচ লাখ শিশু কলেরা, অপুষ্টি, শীত, চিকিৎসা এবং ওষুধের অভাবে মারা গেছে। এটা জানার পর জন ইউজিন পল কুই নামের এক ফরাসি যুবকের মন কেঁদে ওঠে।

জন ইউজিন পল কুই (জ্যঁ কুয়ে) সম্পর্কে জানা যতদূর জানা যায় তা এমন, আলজেরিয়ায় জন্ম নেয়া জন ইউজিন কলেজ শেষে ফরাসি সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। তার বাবা ও ভাইও ছিলেন সেনাবাহিনীতে। এই জীবন তার ভালো লাগেনি। ইয়েমেনে ফ্রান্সের এক ইঞ্জিনিয়ারিং ব্রিগেডে পোস্টিং হয়েছিল তার। চিন্তা ভাবনায় তখন খানিকটা মারমুখো ছিলেন তিনি। কেউ কেউ বলেন ১৯৭১ এর মার্চে সেনাবাহিনী থেকে ফিরে আসার আগেই বিশিষ্ট ফ্রান্স দার্শনিক আন্দ্রে মলো দ্বারা দারুণ প্রভাবিত হয়েছিলেন জন ইউজিন পল। 

১৯৭১-এর সেপ্টেম্বরে আন্দ্রে মলো পাকিস্তানী বাহিনীর সীমাহীন অত্যাচারের প্রতিবাদে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেয়ার ঘোষণা দিয়েছিলেন। এরও আগে ৭১-এর জুনেই ইউজিন পল বিমান ছিনতাই করার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেটা না করতে পেরে চলে এসেছিলেন কলকাতায়। শরণার্থী শিবিরে এসে তার মন আবারও কেঁদে ওঠে।
 
পাঁচ লাখ শিশুর মৃত্যুতে বিষণ্ণ মন নিয়ে তিনি ফ্রান্সে চলে আসেন। এসময় শিশুদের ছবি আঁকা শেখাতেন তিনি। একাত্তরের ডিসেম্বরের তিন তারিখকে তিনি বিমান ছিনতাই করার দিন হিসেবে বেছে নিয়েছিলেন। কারণ এই দিন পশ্চিম জার্মানির চ্যান্সেলর উইলি ব্রান্ডিট-এর ফ্রান্স সফরে আসার এবং ফ্রান্সের প্রেসিডেন্ট জর্জ পম্পেডুর সাথে তার দ্বিপাক্ষিক বৈঠক হবার কথা ছিল। প্যারিসের অরলি এয়ারপোর্টে যখন পশ্চিম জার্মানির চ্যান্সেলর নেমেছেন প্রায় তখনই  (সকাল ১১টা পঞ্চাশ মিনিট) জানা গেল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) ‘বোয়িং ৭২০ বি’ হাইজ্যাক হয়েছে। মজার ব্যাপার হচ্ছে পিআইয়ের এই বিমানটির নাম ছিল ‘সিটি অব কুমিল্লা!’

আহসান কবির বিমান ছিনতাই এর খবর সারা বিশ্বের মিডিয়ায় আলোড়ন তোলে। জন ইউজিন পলের দাবি শুনে চমকে গিয়েছিল সবাই। কোন রাজনীতি না, ধর্ম না, অর্থ না। বিমান হাইজ্যাকের বিনিময়ে সে শুধু ভারতীয় শরণার্থী শিবিরে মৃত্যু পথযাত্রী পাঁচলাখ বাংলাদেশি শিশুর প্রাণ বাঁচাতে বিশ টন প্রয়োজনীয় ওষুধ চায়! পাঁচ ছয় ঘণ্টা সময়ের ভেতর ফ্রান্স সরকার ঐ বিমানে একটন ওষুধ তুলে দিয়ে বাকি ১৯ টন আলাদা পাঠানোর কথায় রফা হবার পর ওষুধের সাথে দুজন পুলিশ সদস্য এসে নিরস্ত্র করে ইউজিন পলকে। ইউজিন এরপর বিচারের সম্মুখীন হন এবং পাঁচ বছরের জেল হয় তার। দুই বছর জেলে থাকার পর মুক্ত হন তিনি।

এই ছবির পরিচালক ফাখরুল আরেফিন খান। ‘ভুবন মাঝি’ এবং ‘গণ্ডি’র পর এটা তার তৃতীয় ছবি। জন ইউজিন পল কুই-এর কারণেই এটাতে ফ্রেঞ্চ ভাষা ব্যবহার করা হয়েছে। পাকিস্তানি পাইলট ও ফার্স্ট অফিসারের কারণে দোভাষীর মাধ্যমে ইংরেজি ভাষাও ব্যবহার করা হয়েছে। বাংলাদেশি দর্শকদের জন্য ব্যবহৃত হয়েছে বাংলা সাব টাইটেল। এই ছবিতে জন ইউজিন পলের ভূমিকায় দারুণ অভিনয় করেছেন সৌরভ শুভ্র দাশ। বিমানের ক্যাপ্টেন (পাইলট) হিসেবে স্বভাবজাত সাবলীল অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী। ফার্স্ট অফিসারের চরিত্রে অভিষেক সিং, দোভাষীর চরিত্রে ইন্দ্রজিৎ মজুমদার ভালো অভিনয় করেছেন। এই ছবির আবহ সংগীত করেছেন দেবজ্যোতি মিশ্র এবং ইংরেজি গানে কণ্ঠ দিয়েছেন ‘সোলস’-খ্যাত নাসিম আলী খান।

‘জেকে ১৯৭১’-এর শুটিং হয়েছে কলকাতায়। কফির সাথে ঘুমের ওষুধ মিশিয়ে দেয়া, পাকিস্তানী বিমানবালার কূটনামি বা ঘৃণা যেমন আছে তেমন আছে জন পলের নিরস্ত্র হবার পরও এক শিশুর আদর। আছে এক যাত্রীর গহনা তুলে দেয়ার দৃশ্য যা দিয়ে ওষুধ কিনবে জন। আছে জনকে টাকা দেয়ার দৃশ্য যেন সে আইনি লড়াই করে মুক্তি পেতে পারে। 

ছবিটিতে কোনও অতি-অভিনয় কিংবা বাহুল্য নেই। আছে জন পলের সেই স্বপ্ন- সে বিমানে ওষুধ নিয়ে নামছে আর শরণার্থী শিবিরের শিশুরা যেন পাখির মতো উড়তে উড়তে ছুটে আসছে তার দিকে!

বাংলা ছবির বাঁক বদলের ইতিহাসে বহুদিন থেকে যাবার মতো প্রায় অনিবার্য এক ছবি ‘জেকে ১৯৭১’।

জয় হোক বাংলা ছবির।

বিশেষ দ্রষ্টব্য: জীবন নিয়ে এক নিঃস্ব অভিমান ছিল জ্যঁ কুয়ে’র। ১৯৭৬ এর পর ফ্রান্স থেকে দিল্লি ও কলকাতা এসেছিলেন। কমিউনিস্ট পার্টির সমর্থক ছিলেন। ভারত সরকার সেটা ভালোভাবে নেয়নি। ১৯৮২ আর ১৯৮৫ সালে বাংলাদেশে এসেছিলেন। নিজের পরিচয় দেননি কোথাও। সামরিক জান্তা সরকারের শাসন তার ভালো লাগেনি। এক দ্বীপ দেশে অনেকটা স্বেচ্ছা নির্বাসন নিয়েছিলেন জন পল। ২০১২ সালে চলে যান পৃথিবী ছেড়ে।

১৯৭১-এ বাংলাদেশের জন্য সর্বোচ্চ ঝুঁকি নেয়া এক বিদেশির নাম জন ইউজিন পল কুই! একাত্তরে আমাদের একান্ত স্বজন হিসেবে ২০০৯ এর পরে কী তাঁকে কোনও দাওয়াত দেয়া হয়েছিল? বাংলাদেশের কেউ কি কোনদিন তার সামনে দাঁড়িয়ে বলেছিল, ‘জন বাংলাদেশ তোমাকে কখনও ভুলবে না। কখনও না!’

স্যালুট জন ইউজিন পল কুই! ৫১ বছর পরে হলেও আপনাকে নিয়ে ছবি হয়েছে বাংলাদেশে। আপনার মতো এই ছবিও থেকে যাবে ইতিহাসে।

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

/এমএম/
সম্পর্কিত
হুব্বা: সামথিং লাইক আ ক্রিমিনাল’স অটোবায়োগ্রাফি!
সিনেমা সমালোচনাহুব্বা: সামথিং লাইক আ ক্রিমিনাল’স অটোবায়োগ্রাফি!
মুজিব: ইতিহাস হয়ে থাকার মতো ছবি
সিনেমা সমালোচনামুজিব: ইতিহাস হয়ে থাকার মতো ছবি
অন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি
সিনেমা সমালোচনাঅন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি
এমআর-৯: ‘মাসুদ রানা’ আছে ‘মাসুদ রানা’ নেই!
সিনেমা সমালোচনাএমআর-৯: ‘মাসুদ রানা’ আছে ‘মাসুদ রানা’ নেই!
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!