X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বব ডিলানের ফেসবুক পোস্টে ৫১ বছর আগের বাংলাদেশ

বিনোদন ডেস্ক
২৪ মার্চ ২০২৩, ১৭:১০আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১৩:৫১

যুদ্ধের ভয়াবহতায় দেশ তখন বিধ্বস্ত। বাস্তুহারা অসহায় মানুষ মাথা গোঁজার আশ্রয় খুঁজতে ছুটছে এদিক-ওদিক। একমুঠো খাদ্যের অভাবে চলছিলো মৃত্যুর সঙ্গে শেষ আলাপ। সেই ভয়ানক দুঃসময়ে দূরদেশ থেকে কিছু মানুষ ভালোবাসার হাত বাড়িয়ে দিয়েছিলেন বাংলাদেশের দিকে। নিউইয়র্কে বিশাল চ্যারিটি কনসার্টের আয়োজন করে বিপুল অংকের অর্থ পাঠিয়েছিলেন এ দেশের মানুষের জন্য।

হ্যাঁ, ঐতিহাসিক ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’র কথাই বলা হচ্ছে। যেটির আয়োজন করেছিলেন ব্রিটিশ সংগীতশিল্পী জর্জ হ্যারিসন ও ভারতীয় শিল্পী পণ্ডিত রবি শংকর। ওই কনসার্টে মানবতার ডাকে ছুটে এসেছিলেন হাজার হাজার মানুষ। আর তাদেরকে গানে গানে মাতিয়েছিলেন হ্যারিসনের দল, বব ডিলান, আলী আকবর খান, রিঙ্গো স্টার, বিলি প্রেস্টন, এরিক ক্ল্যাপটনের মতো তারকারা। 

কনসার্ট ফর বাংলাদেশ বাংলাদেশকে ভালোবেসে তিনটি প্রকল্প করেছিলেন জর্জ হ্যারিসন। একটি হলো মৌলিক গান ‘বাংলা দেশ’, দ্বিতীয়টি কনসার্টের গান নিয়ে ট্রিপল অ্যালবাম আর তৃতীয়টি হলো একটি সিনেমা। কনসার্টের নামেই এর নাম ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’।

এই ছবি মুক্তি পেয়েছিলো ১৯৭২ সালের ২৩ মার্চ। সে হিসেবে বৃহস্পতিবার (২৩ মার্চ) ছবিটির মুক্তির ৫১ বছর হয়েছে। আর বিশেষ দিনটিতে সেই স্বর্ণালী স্মৃতি স্মরণ করলেন বব ডিলান।

বিশ্ব সংগীতের সর্বকালের সেরাদের একজন বব ডিলান। নোবেল, পুলিৎজার, অস্কার কিংবা গ্র্যামির মতো বিখ্যাত সব পুরস্কার যার অর্জনে, সেই কিংবদন্তি শিল্পীই শেয়ার করলেন বাংলাদেশকে নিয়ে আয়োজিত কনসার্টের বিশেষ মুহূর্ত। 
নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে আয়োজিত সেই কনসার্টে চমক হিসেবে উপস্থিত হয়েছিলেন বব ডিলান। এরপর গিটার-মাউথ অর্গান বাজিয়ে শোনান তার বিখ্যাত কিছু গান। এর মধ্যে ‘জাস্ট লাইক আ ওম্যান’র ভিডিও ক্লিপ নিজের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করেছেন শিল্পী।

ভিডিওর ক্যাপশনে বব ডিলান লিখেছেন, “মার্চ ২৩, ১৯৭২: ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ সিনেমার মুক্তির দিন।”

ভিডিওতে দেখা যায়, বব ডিলানের সঙ্গে জর্জ হ্যারিসনও গিটারে সঙ্গ দিচ্ছেন। ঐতিহাসিক আয়োজনের এমন দুর্লভ মুহূর্ত দেখে তাই উচ্ছ্বাস শ্রোতাদের মনে। বিশেষত বাংলাদেশিদের মুগ্ধতার ছাপ লক্ষ্য করা গেলো ডিলানের পোস্টের নিচে। অনেকেই তাকে ভালোবাসা জানাচ্ছেন। এছাড়া দেশের সংগীতাঙ্গনের অনেকেও ভিডিওটি নিজ নিজ ফেসবুক ওয়ালে শেয়ার করেছেন।

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ সিনেমার পরিচালনা করেছিলেন মার্কিন নির্মাতা সল সুইমার। এর প্রযোজনায় ছিলেন জর্জ হ্যারিসন ও অ্যালেন ক্লেইন। এই ছবিতে মূলত কনসার্টের পরিকল্পনা থেকে শুরু করে এর বাস্তবায়ন অব্দি সমস্ত কিছু তুলে ধরা হয়েছে। মুক্তির পর ছবিটি আড়াই মিলিয়ন মার্কিন ডলার আয় করেছিলো।

/কেআই/এমএম/
সম্পর্কিত
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
ঢাকার গীতিকবিতায় ফের বলিউডের অন্বেষা
ঢাকার গীতিকবিতায় ফের বলিউডের অন্বেষা
বিনোদন বিভাগের সর্বশেষ
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!