X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও কানাডায় হচ্ছে ‘কোলাহল ফেস্টিভ্যাল’

বিনোদন রিপোর্ট
২৯ মার্চ ২০২৩, ১৩:৪৬আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১৩:৪৯

সাংবাদিক-সঞ্চালক তানভীর তারেকের উদ্যোগে তিন দেশের সমন্বয়ে প্রথমবারের মতো আয়োজন হতে যাচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। ‘কোলাহল শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ নামের এই উৎসব হবে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও কানাডায়।

এতে তানভীর তারেকের প্রতিষ্ঠান কোলাহল কমিউনিকেশন-এর সঙ্গে যুক্তরাষ্ট্র ও কানাডা অংশের কার্যক্রম সহযোগিতার জন্য যুক্ত হয়েছে বাংলা চলচ্চিত্রের অন্যতম বৈশ্বিক পরিবেশক প্রতিষ্ঠান বায়স্কোপ ফিল্মস। ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকো শহরে এক আনুষ্ঠানিকতার ভেতর দিয়ে কোলাহল ও বায়স্কোপের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়।

এ প্রসঙ্গে কোলাহল কমিউনিকেশন-এর প্রধান নির্বাহী জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক তানভীর তারেক বলেন, ‘আমাদের এটি একটি ড্রিম প্রজেক্ট। দেশ ও দেশের বাইরে যারা বাংলা ভাষাভাষী রয়েছেন তারা সকলেই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিযোগীদের ভেতর থেকে আমরা সৃজনশীল ও মেধাবী নির্মাতাদের খোঁজার এই কার্যক্রম পরিচালনা করবো। এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা ও সারাদেশ থেকে শর্ট ফিল্ম জমা দেবার শেষ তারিখটাও খুব শিগগিরই ঘোষণা করবো।’

আয়োজকদের সঙ্গে আলাপে জানা গেছে, প্রাথমিকভাবে যে কোনও নির্মাতা শর্ট ফিল্ম পাঠাবেন, এরপর ৫ জন জুরির মাধ্যমে তা বাছাই করে সেরাদের চূড়ান্ত করা হবে। জুরি সদস্য হিসেবে থাকবেন দেশের গুণী চলচ্চিত্র ব্যক্তিত্বরা।

তানভীর তারেক ও রাজ হামিদ আয়োজনের সাথে সম্পৃক্ত হওয়া প্রসঙ্গে বায়স্কোপ ফিল্মসের প্রধান নির্বাহী রাজ হামিদ বলেন, ‘আমরা বায়স্কোপ ফিল্মস থেকে একটি শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের কথা ভাবছিলাম। ঠিক সেসময় কোলাহলের এই উদ্যোগটি আমাদের ভাবনাকে আরও সহজ করে দিয়েছে। আমাদের পরিকল্পনা রয়েছে এই উৎসবের মাধ্যমে সেরা ৩টি শর্ট ফিল্ম প্রযোজনা করবো এবং সেরা ১০টি শর্ট ফিল্ম নিয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার অধিকাংশ রাজ্যে বড় পর্দায় তা প্রদর্শনীর ব্যবস্থা করবো।’

আয়োজন তানভীর তারেক জানান, শিগগিরই এই উদ্যোগের সঙ্গে একটি স্যাটেলাইট চ্যানেল এবং আরও কয়েকটি প্রতিষ্ঠান সংযুক্ত হবে। একই সাথে ৩ দিনব্যাপী ফাইনাল রাউন্ডের অনুষ্ঠান হবে। যাতে সিনেমা স্ক্রিনিং ছাড়াও সেমিনার ও তরুণ নির্মাতাদের নিয়ে কর্মশালা এবং চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ প্রকাশ করার পরিকল্পনা রয়েছে। 

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা