X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

জয়ার ‘গেরিলা’ যুগ: আজও শিহরিত অভিনেত্রী

বিনোদন রিপোর্ট
১৪ এপ্রিল ২০২৩, ১৫:৩৫আপডেট : ১৪ এপ্রিল ২০২৩, ১৯:৫১

তার অভিনয় প্রতিভা নিয়ে বিন্দুমাত্র সংশয় ছিল না কারও। তবে সেই প্রতিভা কতটা প্রবল, সেটার প্রমাণ বিস্তৃত পরিসরে সামনে আসে ‘গেরিলা’ সিনেমার মাধ্যমে। ছবিটির ‘বিলকিস’ চরিত্রে অভিনয় করে শুধু দর্শক-সমালোচকের মন নয়, জিতে নিয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা। না বললেও সবাই জানেন, গল্পের বিলকিসকে দর্শকের চোখের পর্দায় জীবন্ত করে তোলা সেই অভিনেত্রী জয়া আহসান।

নাসির উদ্দীন ইউসুফ নির্মিত ‘গেরিলা’ মুক্তি পেয়েছিল ২০১১ সালের ১৪ এপ্রিল। সে হিসেবে আজ শুক্রবার (১৪ এপ্রিল) এর এক যুগ পূর্ণ হয়েছে। এমন দিনে কালজয়ী ছবিটির স্মৃতি এসে ভিড় করেছে জয়ার মনে। হৃদয়ের দরজা খুলে তাই বলে ফেললেন অনেক কথা।

জয়ার ভাষ্য, “কিছু ছবি থাকে, অভিনয় জীবনজুড়ে যার বিস্তর প্রভাব, যা ভালোলাগার, মাঝে মাঝেই স্মৃতিতে উজ্জ্বল। কিন্তু কিছু ছবি অচিরেই জীবন হয়ে যায়। কিছু চরিত্রের হয়ে একটা অন্য জীবন বেঁচে নেওয়া যায়। এক যুগ আগে, এই দিনে মুক্তি পাওয়া, মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ তেমনই একটি ছবি। আর ‘বিলকিস’ আমার কাছে তেমনই একটি রক্ত মাংসের চরিত্র। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস আজ আমার দেশে স্বাধীনতার আলো হয়ে প্রতি বাঙালির মনে জ্বলছে। সেই মুক্তিযুদ্ধের এমন বাঙ্ময় পরিবেশনা, সত্যি আজও শিহরিত হই।”

গেলো এক যুগে অনেক কিছুর পরিবর্তন ঘটেছে। জয়া সাফল্যের সীমানা প্রসারিত হয়েছে দেশের গণ্ডি ছাড়িয়ে ওপার বাংলা, এমনকি বলিউড অব্দি! কিন্তু সেই ‘গেরিলা’ স্মৃতি এখনও সজীব তার মানসপটে। জয়া বললেন, “এই চলচ্চিত্রের অংশ হতে পারা আজ ১২ বছর পরেও আমার জন্য বড় আপন এক অনুভূতি। ১২ বছরে সময় অনেক বদলেছে, ১২ বছরে প্রযুক্তির ঘোড়া দৌড়ে এগিয়ে গেছে অনেকটা পথ, কিন্তু অনুভূতির বিন্দু বিন্দু জুড়ে ‘গেরিলা’ ছবির স্মৃতিগুলো আজও জীবন সমার্থক, এই অনুভুতির কোনও পরিবর্তন নেই। আমার অভিনয় করা বিলকিস বানু চরিত্রে উঠে এসেছিল মুক্তিযুদ্ধে অসংখ্য মেয়ের সাহসী অবদানের গল্প। উপন্যাসে এ চরিত্র তৈরি করেছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, আর পর্দায় পরিচালক নাসির উদ্দীন ইউসুফ। ‘গেরিলা’ ছিল এই দুই মানুষের প্রতি আমার কৃতজ্ঞতা জানানোর উপলক্ষ। একইসঙ্গে ছিল আমার মুক্তিযোদ্ধা বাবার কাছে সামান্য ঋণ স্বীকারের সুযোগ।”

জয়া ও ফেরদৌসকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছিলেন নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ জয়া নিজেও অকপটে স্বীকার করেন, ‘গেরিলা’ তার জীবন ও ক্যারিয়ারের মোড় ঘুরিয়েছে। এতদিন পর এসেও ছবিটি তাকে কতখানি আচ্ছন্ন করে রেখেছে, সে কথা জানালেন এভাবে, “কে যে আজ এই লেখা লিখছে, জয়া না বিলকিস, জানি না। তবে এটুকু নিশ্চিত করে বলতে পারি, এই দুই সত্ত্বার মাঝে দেশ নামক ভাবনাখানি মিলেমিশে এক মুগ্ধবোধ হয়ে আছে। নিরন্তর ভালোবাসা নাসির উদ্দীন ইউসুফকে, আমার অভিনয় জীবনের মোড় ঘুরিয়ে দেয় ‘গেরিলা’। টেলিভিশন ছেড়ে আমাকে চলচ্চিত্রে যাত্রা শুরু করার সাহস দেয় ‘গেরিলা’। নববর্ষ সত্যিই জীবনের এক নতুন সম্ভাবনা।”

সবশেষে সবাইকে বাংলা নববর্ষ ১৪৩০-এর শুভেচ্ছা জানান অভিনয়ের দেবী।

উল্লেখ্য, সৈয়দ শামসুল হকের উপন্যাস ‘নিষিদ্ধ লোবান’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘গেরিলা’। এতে জয়া আহসান ছাড়াও অভিনয় করেছিলেন ফেরদৌস আহমেদ, এটিএম শামসুজ্জামান, রাইসুল ইসলাম আসাদ, পীযুষ বন্দ্যোপাধ্যায়, শতাব্দী ওয়াদুদ, শম্পা রেজা, আহমেদ রুবেল, গাজী রাকায়েত প্রমুখ। ২০১১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ছবিটি ১০টি শাখায় পুরস্কৃত হয়েছিল।

/কেআই/
সম্পর্কিত
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কলকাতার ফিল্মফেয়ারে ঢাকার বাজিমাত!
কলকাতার ফিল্মফেয়ারে ঢাকার বাজিমাত!
জয়াকে নিয়ে ‘জিম্মি’ বানাচ্ছেন নিপুণ
জয়াকে নিয়ে ‘জিম্মি’ বানাচ্ছেন নিপুণ
বিনোদন বিভাগের সর্বশেষ
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা