X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

মৃণাল সেনের ৩ ছবি নিয়ে ২ দিনের আয়োজন

বিনোদন রিপোর্ট
২৬ মে ২০২৩, ১৭:৫১আপডেট : ২৬ মে ২০২৩, ২০:২৬

বছর পাঁচেক আগেই পৃথিবী ছেড়ে চলে গেছেন মৃণাল সেন। কিন্তু চলে গিয়েও যারা আরও প্রবলভাবে থেকে যান ইতিহাসে, ঐতিহ্যে, তাদের একজন তিনি। তাই বছর ঘুরে তার জন্ম কিংবা মৃত্যু দিন এলেই স্মরণায়োজন দেখা যায়। ব্যত্যয় ঘটেনি এবারও।

গত ১৪ মে ছিল মৃণাল সেনের শততম জন্মদিন। এ উপলক্ষে সপ্তাহ দেড়েক পর বিশেষ আয়োজন করলো পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ। শুক্রবার (২৬ মে) বিকাল ৫টায় রাজধানীর পান্থপথের দৃক পাঠ ভবনের ২য় তলায় শুরু হয়েছে দুই দিনব্যাপী এই আয়োজন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মৃণাল সেনের নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী এবং তার বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে বিস্তৃত আলোচনার মাধ্যমে এ অনুষ্ঠানের কর্মসূচি সাজানো হয়েছে। একই সঙ্গে অনুষ্ঠানটির মাধ্যমে যাত্রা করবে ‘পাঠশালা ফিল্ম ক্লাব’। প্রতিষ্ঠানটির ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে এ ফিল্ম ক্লাব গঠন করা হচ্ছে। যারা চলচ্চিত্র নির্মাণ, প্রদর্শনী ও উৎসব, চলচ্চিত্র ব্যক্তিত্বদের নিয়ে নানা ধরনের কর্মসূচির মাধ্যমে দেশীয় চলচ্চিত্রের উন্নয়নের লক্ষ্যে কাজ করবেন।

শুক্রবার (২৬ মে) বিকালে আয়োজনের উদ্বোধন করা হয়েছে আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে। এতে মৃণাল সেনের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন। এছাড়া পাঠশালার অধ্যক্ষ খ ম হারুন ও চলচ্চিত্র নির্মাতা-শিক্ষক এন রাশেদ চৌধুরীও থাকছেন আলোচনায়।

এদিন সন্ধ্যা ৬টায় থাকছে মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী। দেখানো হবে তার বিখ্যাত ছবি ‘ভুবন সোম’ (১৯৬৯)।

মৃণাল সেন নির্মিত এই তিনটি ছবি দেখানো হচ্ছে আয়োজনে শনিবার (২৭ মে) সকাল ১১টায় মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘পদাতিক’ (১৯৭৩) প্রদর্শনের মাধ্যমে শুরু হবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান। দুপুর ১টায় পাঠশালা ফিল্ম ক্লাব গঠন করা হবে। দুপুর ৩টায় থাকছে এই নির্মাতার ওপর মাস্টার ক্লাস; যেটি নেবেন চলচ্চিত্র সমালোচক ও শিক্ষক মইনুদ্দীন খালেদ। মুক্ত আলোচনার পর বিকাল ৫টা ৪৫ মিনিটে মৃণাল সেনের ‘আকালের সন্ধানে’ (১৯৮২) প্রদর্শনের মাধ্যমে শেষ হবে দুই দিনব্যাপী এ আয়োজন।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!