X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এস ডি রুবেলসহ সিনেমার জন্য সরকারি অনুদান পেলেন যারা

সুধাময় সরকার
১৯ জুন ২০২৩, ০২:০৯আপডেট : ১৯ জুন ২০২৩, ১৪:২২

সিনেমা নির্মাণ ও বিকাশে রাষ্ট্রীয় সহযোগিতার বিষয়ে যথেষ্ট অভিযোগ-অভিমান রয়েছে ঢালিউড সংশ্লিষ্টদের মনে। তবে এসব ছাপিয়ে দেশের সিনেমার জন্য সরকার সবচেয়ে বড় যে কাজটি প্রতি বছর করে, সেটি হলো অনুদান।

এটাও ঠিক, এই অনুদান প্রক্রিয়া এবং এসব সিনেমার মান নিয়ে প্রশ্নের শেষ নেই। তবে দিন শেষে সরকারের এই অনুদান প্রকল্পটি এখনও সিনেমা নির্মাতাদের কাছে বড় প্রাপ্তির মতোই। সেই ধারাবাহিকতায় সরকারের তথ্য মন্ত্রণালয় নানান পর্যায়ে যাচাই-বাছাই শেষে ২০২২-২৩ অর্থবছরের আওতায় অনুদানের তালিকা প্রকাশ করেছে। নিশ্চিত, এই তালিকা নিয়েও তুমুল প্রশ্ন উঠবে। কারণ, এই তালিকায় যেমন রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অন্যতম পরিচালক জ্যোতিকা জ্যোতির নাম; তেমনি রয়েছেন কণ্ঠশিল্পী এস ডি রুবেলও! দুজনই পাচ্ছেন সিনেমা নির্মাণের জন্য ৬০ লাখ টাকা করে অনুদান! 

এ দু’জনই নন; এমন নাম আরও রয়েছে, যাদের আসলে সিনেমা নির্মাণের জন্য সরকারের পক্ষ থেকে এতগুলো টাকা (প্রত্যেকে ৫৫ থেকে ৬৫ লাখ) পাওয়ার কোনও যুক্তি বা কারণ আছে বলে মনে করছেন না সিনেমা সংশ্লিষ্টরা।

অন্যদিকে, এবারের তালিকায় এমন অনেকেই আছেন, যারা এই তালিকার প্রায় নিয়মিত মুখ! প্রশ্ন উঠতে পারে তাদের নিয়েও; বার বার তারাই কেন পাচ্ছে অনুদান!

তবে সেসব বিষয়ে তর্ক-বিতর্ক জমে ওঠার আগে জেনে নেওয়া যাক এবারের অনুদানের তালিকায় কারা স্থান পেলেন এবং সিনেমাগুলোর নাম ও প্রাপ্ত বাজেট কেমন।

রবিবার (১৮ জুন) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ২০২২-২৩ অর্থবছরের অনুদান পাওয়া সিনেমার তালিকা, প্রযোজক-পরিচালকের নাম ও বরাদ্দকৃত অর্থের পরিমাণসহ একটি প্রজ্ঞাপনে প্রকাশ করেছে। যাতে দেখা গেছে এবার ২২টি পূর্ণদৈর্ঘ্য ও ৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সরকারি অনুদান পাচ্ছে।

জ্যোতিকা জ্যোতি ২২টি পূর্ণদৈর্ঘ্য সিনেমার মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ১টি, মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ শাখায় ১টি, সাধারণ শিশুতোষ শাখায় ২টি ও সাধারণ শাখায় ১৮টি সিনেমাকে অনুদান দেওয়া হচ্ছে।

এ বছর পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে সর্বোচ্চ ৬৫ লাখ টাকা করে পাচ্ছে দুটি চলচ্চিত্র। এর মধ্যে রয়েছে নূর ইমরান মিঠুর প্রযোজনা ও পরিচালনায় ‘সার্কাস’ এবং প্রযোজক হিসেবে নাট্যকার ও নির্মাতা মাতিয়া বানু শুকু পাচ্ছেন ‘লাল মিয়া’ নামের সিনেমার জন্য। এটি পরিচালনা করবেন নুরুল আলম আতিক।

মুক্তিযুদ্ধ শাখায় অনুদান পেয়েছেন বদরুন নাহার রক্সি। ‘যুদ্ধ শিশু’ সিনেমার জন্য তিনি বরাদ্দ পেয়েছেন ৬০ লাখ টাকা। সিনেমাটি পরিচালনা করবেন মোহাম্মদ উল্লাহ। মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ শাখায় ‘ভোর’ সিনেমার জন্য একই পরিমাণ অনুদান পাচ্ছেন মাহিন মাহনুমা। এটি পরিচালনার দায়িত্বে রয়েছেন আমিনুর রহমান খান। শিশুতোষ শাখায় ‘মাটির রাজকুমার’ সিনেমার জন্য একই অনুদান পাচ্ছেন প্রযোজক শামীমা ইসলাম তুষ্টি। সিনেমাটি পরিচালনা করবেন রুবেল শঙ্কর বিশ্বাস। একই শাখায় একই পরিমাণ অর্থ অনুদান পাচ্ছেন প্রযোজক ও পরিচালক আকা রেজা গালিব। তার সিনেমার নাম ‘মস্ত বড়লোক’।

এছাড়া সাধারণ শাখায় ‘দেনা পাওনা’র জন্য প্রযোজক ও পরিচালক সাদেক সিদ্দিকি পাচ্ছেন ৫৫ লাখ টাকা। ‘মাস্টার’ ছবির প্রযোজক ও পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত, ‘দ্য আগস্ট’ ছবির প্রযোজক ও পরিচালক মাসুদ পথিক, ‘রেনুর মুক্তিযুদ্ধ’ ছবির প্রযোজক ও পরিচালক রোকেয়া প্রাচী, ‘লারা’ ছবির প্রযোজক জ্যোতিকা পাল জ্যোতি ও পরিচালক শেখর দাশ; প্রতি ছবির জন্য অনুদান পাচ্ছেন ৬০ লাখ টাকা করে। 

পূর্ণদৈর্ঘ্য ২২ সিনেমার প্রজ্ঞাপন অন্যদিকে ‘দুই পয়সার মানুষ’ ছবির প্রযোজক ও পরিচালক ঝুমুর আসমা জুঁই পাচ্ছেন ৫৮ লাখ। ‘সর্দারবাড়ির খেলা’র প্রযোজক মীর জাহিদুল হাসান (মীর জাহিদ হাসান) ও পরিচালনা মো. সজীব আহমেদ (রাখাল সবুজ), ‘ঠিকানা’র প্রযোজক ও পরিচালক আনোয়ার হোসেন (পিন্টু), ‘জীবন আমার বোন’ ছবির প্রযোজক মোহাম্মদ জাহিদুল করিম ও পরিচালক এনায়েত করিম বাবুল, ‘সূর্য সন্তান’ ছবির প্রযোজক সৈয়দ আশিক রহমান ও পরিচালক কৌশিক শংকর দাস, ‘শিরোনাম’ ছবির প্রযোজক কাজী রুবায়াৎ হায়াৎ ও পরিচালক এস এম তারেক রহমান, ‘শাপলা শালুক’ প্রযোজক ও পরিচালক রাশেদা আক্তার লাজুক এবং ‘আমার মুক্তি আলোয় আলোয়’ ছবির প্রযোজক ইয়াসির আরাফাত ও পরিচালনা জহির রায়হান; প্রতিটি ছবির জন্য পাচ্ছেন ৫৫ লাখ করে।

আর ‘নীল আকাশে পাখি উড়ে’র প্রযোজক ও পরিচালক এস ডি রুবেল, ‘নীল জোসনার জীবন’ ছবির প্রযোজক ও পরিচালক ফাখরুল আরেফিন খান, ‘রুখসার’র প্রযোজক ও পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক পাচ্ছেন প্রতি ছবির জন্য ৬০ লাখ টাকা করে।

রোকেয়া প্রাচী এদিকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদান পেয়েছেন ‘নিশিবক’ (মুক্তিযুদ্ধভিত্তিক শাখা) ছবির প্রযোজক ও পরিচালক সাজ্জাদ জহির, ‘নদাই’ (শিশুতোষ শাখা) ছবির প্রযোজক ও পরিচালক শহিদুল ইসলাম (পথিক শহিদুল), ‘রংগিলা নায়ের মাঝি’ (প্রামাণ্যচিত্র শাখা) প্রযোজক নূরজাহান আলীম ও পরিচালনা মীর শামছুল আলম বাবু, ‘নূর: ছয় শব্দের ইশতেহার’ (প্রামাণ্যচিত্র শাখা) প্রযোজক ও পরিচালক আ. আ. মো. মাহমুদুল হাসান, ‘সোনার নকশীকাঁথা’ (সাধারণ শাখা) প্রযোজক ও পরিচালক সুবর্ণা সেঁজুতি টুসি এবং ‘কফিন’ (সাধারণ শাখা) প্রযোজক ও পরিচালক আছমা আক্তার (লিজা)। তারা প্রতিটি ছবির জন্য পাচ্ছেন ১৫ থেকে ২০ লাখ টাকা।

না, অনুদান প্রাপ্তির খবরে সংশ্লিষ্ট কারও কোনও নগদ প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

১৯৭৬-৭৭ অর্থবছর থেকে দেশীয় চলচ্চিত্রের বিকাশে সরকারি এ অনুদান চালু হয়। মাঝে কয়েক বছর বাদে প্রতিবছরই অনুদান দেওয়া হয়েছে, বেড়েছে অনুদানের পরিমাণও। তবে বরাবরই, অনুদানের জন্য ছবি বাছাই, মান ও নির্মাণ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। শামীমা ইসলাম তুষ্টি

/এমএম/
সম্পর্কিত
ফেরদৌস-জ্যোতিকে নিয়ে ‘জুলি’
ফেরদৌস-জ্যোতিকে নিয়ে ‘জুলি’
‘বঙ্গমাতা’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত
‘বঙ্গমাতা’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত
জ্যোতির আক্ষেপ ঘুচবে ৮ আগস্ট
জ্যোতির আক্ষেপ ঘুচবে ৮ আগস্ট
শঙ্খচিল হতে চাওয়া নারীকে নিয়ে সিনেমা
শঙ্খচিল হতে চাওয়া নারীকে নিয়ে সিনেমা
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ‘আর্টসেল’
কানাডাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ‘আর্টসেল’
ফের ভাঙছে জেনিফার লোপেজ ও বেন অ্যাফ্লেকের সম্পর্ক!
ফের ভাঙছে জেনিফার লোপেজ ও বেন অ্যাফ্লেকের সম্পর্ক!
হীরামান্ডি: নিন্দার মুখে শারমিন, পাশে দাঁড়ালেন রিচা
হীরামান্ডি: নিন্দার মুখে শারমিন, পাশে দাঁড়ালেন রিচা
‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
কান উৎসব ২০২৪‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
আসিফ-অনুরাধার সেই গানটি এলো অন্তর্জালে
আসিফ-অনুরাধার সেই গানটি এলো অন্তর্জালে