X
শনিবার, ০২ মার্চ ২০২৪
১৭ ফাল্গুন ১৪৩০

সৌদিতে রেড সি উৎসবে পাকিস্তান-ভারতের জয়

জনি হক
০৮ ডিসেম্বর ২০২৩, ২৩:০৩আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১২:৫৩

সৌদি আরবের জেদ্দায় রেড সি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তৃতীয় আসরে সেরা ছবির পুরস্কার জিতলো পাকিস্তানের ‘ইন ফ্লেমস’। ভৌতিক ছবিটি পরিচালনা করেছেন জারার কান। তার হাতে উঠেছে ১ লাখ ডলার (১ কোটি ১০ লাখ টাকা) এবং সোনালি ইউসর ট্রফি। সেরা কাহিনিচিত্র হিসেবে ৩০ হাজার ডলার (৩৩ লাখ টাকা) ও রুপালি ইউসর পেয়েছে ভারতের ‘ডিয়ার জাসসি’। 

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় জেদ্দার রিৎজ কার্লটন থিয়েটারে ছিল পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

কানাডা প্রবাসী পাকিস্তানি নির্মাতা জারার কানের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইন ফ্লেমস’। ৭৬তম কান উৎসবের সমান্তরাল শাখা ডিরেক্টর’স ফোর্টনাইটে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এরপর টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে সেন্টারপিস বিভাগে জায়গা করে নেয় এটি। ৯৬তম অস্কারের আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগের জন্য পাকিস্তান থেকে মনোনয়ন পেয়েছে এই ছবি।

পুরস্কার হাতে ‘ইন ফ্লেমস’ চলচ্চিত্রের কলাকুশলীরা উর্দু ভাষায় নির্মিত ৯৮ মিনিটের ‘ইন ফ্লেমস’ ছবির গল্পে দেখা যায়, করাচিতে পরিবারের কর্তার মৃত্যুর পর মা ও মেয়েকে শোক সইবার পাশাপাশি বিভিন্ন উৎপীড়নের সঙ্গে সংগ্রাম করে যেতে হয়। সমাজে সম্মান নিয়ে টিকে থাকতে তারা পরস্পরের মধ্যে শক্তি খুঁজে নেয়। এতে অভিনয় করেছেন রামেশা নাওয়াল, বখতাওয়ার মাজহার, ওমর জাভেদ, বাজদান শাহ, মোহাম্মদ আলি হাশমি, জিবরান খান ও আদনান শাহ।

টারসেম সিং ধান্ডওয়ার রুপালি ইউসর জয়ী ‘ডিয়ার জাসসি’ পরিচালনা করেছেন টারসেম সিং ধান্ডওয়ার। টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্ল্যাটফর্ম প্রাইজ জিতেছে এটি। এর দৈর্ঘ্য ২ ঘণ্টা ১২ মিনিট। ছবিটির গল্প পাঞ্জাবি-কানাডিয়ান নারী জাসবিন্দর কৌর সিধুর সত্যি জীবনে অনুপ্রাণিত, যিনি নিজের চেয়ে নিচু শ্রেণির কর্মজীবী একজন মানুষকে ভালোবেসে বিয়ে করেন। কিন্তু জাসবিন্দরের পরিবার মেনে নেয়নি। এতে অভিনয় করেছেন পাভিয়া সিধু ও যুগাম সুদ।

ফারাহ নাবুলসি ব্রিটিশ-ফিলিস্তিনি পরিচালক ফারাহ নাবুলসির ‘দ্য টিচার’ পেয়েছে জুরি প্রাইজের ২০ হাজার ডলার (২২ লাখ টাকা)। এতে দারুণ নৈপুণ্যের সুবাদে সেরা অভিনেতা হয়েছেন ফিলিস্তিনের সালেহ বাকরি। দুটি পুরস্কার গ্রহণ করেন ফারাহ। তিনি বলেন, ‘সালেহ আজ এখানে থাকলে নিশ্চিতভাবেই বলতেন, গাজায় গণহত্যা বন্ধ হোক।’

নূর আল খাদরা ৭৬তম কান উৎসবের আরেক সমান্তরাল শাখা ক্রিটিকস উইকে নির্বাচিত জর্ডানের ‘ইনশাল্লাহ অ্যা বয়’ ছবিতে হৃদয়ছোঁয়া অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হয়েছেন ইসরায়েলি তারকা মুনা হাওয়া। উজবেকিস্তানের ‘সানডে’র জন্য সেরা পরিচালক হয়েছেন শোকির খোলিকভ। উদীয়মান তারকা পুরস্কার পেয়েছেন সৌদির অভিনেত্রী নূর আল খাদরা। এবারের উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র ইয়াসির আল-ইয়াসিরির ‘হাওজান’- এবং আব্দুল মোহসেন আলধাবানের ‘ম্যাচমেকার’ ছবিতে অভিনয় করেছেন তিনি।

শোকির খোলিকভ ৭৬তম কান উৎসবের মূল প্রতিযোগিতায় নির্বাচিত তিউনিসিয়ার কাওথার বেন হানিয়ার প্রামাণ্য চলচ্চিত্র ‘ফোর ডটার্স’ সেরা প্রামাণ্যচিত্র হয়েছে রেড সি উৎসবে। কানের আঁ সাঁর্তা রিগা বিভাগে নিউ ভয়েস প্রাইজ জয়ী ‘অমেন’ সেরা সিনেম্যাটিক অবদান স্বীকৃতি পেয়েছে। এটি পরিচালনা করেছেন কঙ্গো বংশোদ্ভুত বেলজিয়ামের নির্মাতা-সংগীতশিল্পী বালোজি।

বালোজি প্রতিযোগিতা বিভাগে ছিল আরব অঞ্চল, এশিয়া ও আফ্রিকার ১৭টি চলচ্চিত্র। এর মধ্য থেকে বিজয়ী নির্বাচনে বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন ‘এলভিস’ ছবির অস্ট্রেলিয়ান পরিচালক ব্যাজ লারম্যান। তার নেতৃত্বে ছিলেন সুইডিশ-আমেরিকান অভিনেতা জোয়েল কিন্নামান, ‘স্লামডগ মিলিয়নিয়ার’ তারকা ফ্রিডা পিন্টো, মিসরীয় অভিনেত্রী আমিনা খলিল ও স্প্যানিশ অভিনেত্রী পাজ ভেগা।

এবারের রেড সি উৎসব শুরু হয় গত ৩০ নভেম্বর। উদ্বোধনী আয়োজনসহ গোটা আসরে অতিথি হয়ে এসেছিলেন হলিউড ও বলিউডের হেভিওয়েট তারকারা। তাদের মধ্যে উল্লেখযোগ্য জনি ডেপ, উইল স্মিথ, ক্রিস হেমসওর্থ, শ্যারন স্টোন, হ্যালি বেরি, গোয়াইনেথ প্যালট্রো, নিকোলাস কেজ, জেসন স্টেটহাম, আড্রিয়ান ব্রডি, ডায়েন ক্রুজার, অ্যান্ড্রু গারফিল্ড, হেনরি গোল্ডিং, রণবীর সিং, ক্যাটরিনা কাইফ, আলিয়া ভাট প্রমুখ। 

শনিবার (৯ ডিসেম্বর) উৎসবটির পর্দা নামবে।

লালগালিচায় আলিয়া ভাট রেড সি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ বিজয়ী তালিকা
সেরা চলচ্চিত্র (সোনালি ইউসর): ইন ফ্লেমস (জারার খান, পাকিস্তান)
সেরা চলচ্চিত্র (রুপালি ইউসর): ডিয়ার জাসসি (টারসেম সিং ধান্ডওয়ার, ভারত)
সেরা পরিচালক: শোকির খোলিকভ (চলচ্চিত্র: সানডে, উজবেকিস্তান)
জুরি প্রাইজ: দ্য টিচার (ফারাহ নাবুলসি, ফিলিস্তিন)
সেরা চিত্রনাট্যকার: করিম বেনসালাহ ও জামাল বেলমাহি (সিক্স ফিট ওভার, আলজেরিয়া ও মরক্কো)
সেরা অভিনেতা: সালেহ বাকরি (দ্য টিচার, ফিলিস্তিন)
সেরা অভিনেত্রী: মুনা হাওয়া (ইনশাল্লাহ অ্যা বয়, ইসরায়েল)
সেরা সিনেম্যাটিক অবদান: অমেন (পরিচালক: বালোজি, বেলজিয়াম-কঙ্গো)
সেরা প্রামাণ্যচিত্র: ফোর ডটার্স (কাওথার বেন হানিয়া, তিউনিসিয়া)
ইয়াং রাইজিং স্টার অ্যাওয়ার্ড: নুর আল খাদরা (সৌদি আরব)
ফিল্ম আলুলা অডিয়েন্স অ্যাওয়ার্ড (সৌদি চলচ্চিত্র): নোরা (তৌফিক আলজায়েদি)
ফিল্ম আলুলা অডিয়েন্স অ্যাওয়ার্ড (অন্যান্য দেশের চলচ্চিত্র): হোপলেস (কিম চ্যাং-হুন, দক্ষিণ কোরিয়া)
সেরা শর্টফিল্ম (সোনালি ইউসর): সামহোয়্যার ইন বিটুইন (ডালিয়া নেমলিশ; ফ্রান্স-লেবানন)
সেরা শর্টফিল্ম (রুপালি ইউসর): স্যুটকেস (সামান হোসেইনপুর ও আকো জান্দকরিমি, ইরান)

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আগুনে পোড়া শহরে এসে বলিউড বাদশাহ’র নীরবতা
আগুনে পোড়া শহরে এসে বলিউড বাদশাহ’র নীরবতা
বেইলি রোড ট্র্যাজেডি: শোকাচ্ছন্ন তারকারা যা বলছেন
বেইলি রোড ট্র্যাজেডি: শোকাচ্ছন্ন তারকারা যা বলছেন
পাভেল আরিনের ‘লিভিং রুম’-এ সাধক জালাল খাঁ!
পাভেল আরিনের ‘লিভিং রুম’-এ সাধক জালাল খাঁ!
৮ মিনিটে ৮ ঘরানার ৮ গান! (ভিডিও)
৮ মিনিটে ৮ ঘরানার ৮ গান! (ভিডিও)
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে