X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

কেন্দ্রীয় শহীদ মিনারে ‘পিঁপড়া’

বিনোদন রিপোর্ট
০২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৯আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩২

ফেব্রুয়ারির প্রথম দিন থেকে দেশজুড়ে শুরু হয়েছে ‘জাতীয় পথনাট্যোৎসব ২০২৪’। এদিন কেন্দ্রীয় শহীদ মিনারে এই উৎসবের উদ্বোধন হয়। যাতে রবিবার (৪ ফেব্রুয়ারি) প্রদর্শিত হবে হুমায়ূন আহমেদের নাটক ‘পিঁপড়া’। 

নাট্যদল সময় প্রযোজিত হুমায়ূন আহমেদের ছোটগল্প ‘পিঁপড়া’ অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। ধর্ষণ বিরোধী সচেতনতা বৃদ্ধির বার্তা দেয়া এই নাটকে অভিনয় করছেন- ফখরুল ইসলাম মিঠু, মাহমুদুল আলম/সাঈফ, সাইফুল বাবু, রাকিব আল হাসান/মুক্তা। পোশাক পরিকল্পনা করেছেন মানসুরা আক্তার লাভলী।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন রাষ্ট্রভাষা বাংলার জন্য শহিদদের স্মরণে ১৯৮০ সাল থেকে প্রতিবছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহব্যাপী ঢাকায় কেন্দ্রীয় শহিদ মিনারে আয়োজন করে আসছে ‘জাতীয় পথনাট্যোৎসব’। একই ধারাবাহিকতায় এ বছরও ‘রাজনীতির মাপকাঠি শিল্প সাহিত্য সংস্কৃতি’ স্লোগানে রাজধানীসহ দেশের ২১টি জেলায় একযোগে শুরু হয় ‘জাতীয় পথনাট্যোৎসব ২০২৪’।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এ উৎসবে দেশের তিন শত নাট্যদল অংশ নিচ্ছে।

আগামী ৪ ফেব্রুয়ারি রবিবার সময় প্রযোজিত নাটক ‘পিঁপড়া’ ছাড়াও ঢাকা মঞ্চ পরিবেশন করবে নাটক ‘ইঁদুর’। এ কে এম আহসান কবীরের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন মিজানুল হক নিক্তি। নাট্যযোদ্ধা মঞ্চস্থ করবে নাটক ‘টক্কর’। রচনা ও নির্দেশনায় ফয়সাল আহমেদ। নাটক ‘স্মৃতি মিনার’ পরিবেশন করবেন স্বরবীথি। রচনা বজলুর রশিদ, নির্দেশনা শওকত হাসান।

৫ ফেব্রুয়ারি মঞ্চস্থ হবে নাটক ‘আমাদের জন্ম হলো’। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনায় নির্দেশনা দিয়েছেন খোরশেদুল আলম। প্রযোজনা শব্দ নাট্যচর্চা কেন্দ্র। নাটক ‘ফায়ারিং স্কোয়াড’। নবনাটের পরিবেশনায় নাটকটি রচনা ও নির্দেশনায় এস.কে.রতন। মুক্তালয় নাট্যাঙ্গন মঞ্চস্থ করবে নাটক ‘চতুর ভোলা’। রচনা ও নির্দেশনা আমিনুল হক আমীন। গ্রন্থিক নাট্যগোষ্ঠীর নাটক ‘এখানেই শেষ নয়’। রচনা ও নির্দেশনা মতিউর রহমান রানা। 

৬ ফেব্রুয়ারি মঞ্চস্থ হবে নাটক ‘তাহাদের কথা’। রচনা ও নির্দেশনা মমিনুল হক দীপু। এটি পরিবেশন করবে পদাতিক নাট্য সংসদ টিএসসি। নাটক ‘বিরঙ্গনা কাব্য’। রচনা ও নির্দেশনা সাইফুল ইসলাম সোহাগ। প্রযোজনা ব্যতিক্রম নাট্যগোষ্ঠী। নাটক ‘পাখির ভবিষ্যৎ’। রচনা ও নির্দেশনা নাহিদ স্মৃতি। প্রযোজনা অপেরা নাটকের দল। নাটক ‘দিবস রজনী’। রচনা ও নির্দেশনা তাপস সরকার। প্রযোজনা লোকনাট্য গোষ্ঠী। উদীচী শিল্পীগোষ্ঠী মঞ্চস্থ করবে নাটক ‘শরীফার গল্প’। রচনা ও নির্দেশনায়- নাজমুল হক বাবু। 

৭ ফেব্রুয়ারি ঢাকার উৎসবের সমাপনী দিনে মঞ্চস্থ হবে নাটক ‘ভাস্কর্য’। রচনা ও নির্দেশনা আফরিন হুদা। প্রযোজনা ঢাকা থিয়েটার মঞ্চ। নাটক ‘প্রতিরোধ’। রচনা মনসুর রহমান চঞ্চল, নির্দেশনা শাহজাহান শোভন। পরিবেশনা নাট্যভূমি। নাটক ‘বোবা মিনার’। রচনা আলী আনোয়ার, নির্দেশনা নাজমুল হাসান শুভ। পরিবেশনায় মতিঝিল থিয়েটার সম্প্রদায়। থিয়েটার অঙ্গনের প্রযোজনায় নাটক ‘রুধির প্লাবন’। রচনা ও নির্দেশনা প্রবীর দত্ত। রঙ্গনা নট্যগোষ্ঠীর নাটক ‘দাম দিয়ে কিনেছি বাঙলা’। রচনা ফয়সাল আহমদ, নির্দেশনা জিয়াউল হাসান জিয়া।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…