X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভালোবাসা দিবস: নতুন গানের খোঁজে...

বিনোদন রিপোর্ট
১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪০আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৬

ভালোবাসার প্রধানতম অনুষঙ্গ গান। সুতরাং ভালোবাসার দিনকে ঘিরে নতুন গানের জোয়ার আসবে, এটাই স্বাভাবিক। যুগ যুগ ধরেই এটা হয়ে আসছে। যদিও সাম্প্রতিক বছরগুলোতে সামগ্রিক অর্থেই গান প্রকাশ কমেছে। তবু এবারের ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে যেসব গান এসেছে অন্তর্জালে; সেগুলোর খোঁজ নেওয়া যাক এই আয়োজনে...

কখনও মনের ভুলে

সময়ের সেরা সংগীত পরিচালক বলা হয় ইমন চৌধুরীকে। যেটা তিনি সচরাচর করেন না, এই ভালোবাসা দিবসে করেছেন সেটাই। প্রকাশ করলেন নিজ কণ্ঠে গাওয়া গান ‘কখনও মনের ভুলে’। রোহিতের দারুণ কথায় কি দারুণ গাইলেন দরদভরা কণ্ঠে ইমন। কক্সবাজার সৈকতে অডিওচিত্রটি বানালেন রবিউল ইসলাম ম্যাট্রিক। মডেল হলেন ইমনই।

বোকামন

ভালোবাসা দিবসের হাই-ভোল্টেজ গান বলা যায় এটিকে। কারণ এখানে একসঙ্গে হাজির হচ্ছেন সংগীতের দুই তারকা হাবিব ওয়াহিদ ও ইমরান মাহমুদুল। রজত ঘোষের লেখা গানটির সুর-সংগীত করেছেন ইমরান। এর মাধ্যমে প্রথমবারের মতো তার সুরে গাইলেন হাবিব। সৈকত রেজার নির্মাণে গানচিত্রটি উপভোগ করা যাবে রঙ্গন মিউজিকের ইউটিউব চ্যানেলে।

আলিঙ্গন

এই গানে কণ্ঠ দিয়েছেন হৃদয় খান ও ন্যানসি। দুজনেই সাফল্যের চূড়া ছুঁয়েছিলেন একটা সময়। নতুন গানের মিছিলে এখনও রয়েছেন সামিল। ‘আলিঙ্গন’র কথা লিখেছেন শফিক তুহিন। সুর-সংগীত সাজিয়েছেন হৃদয় খান। গায়কের ইউটিউব চ্যানেলেই অডিও আকারে এটি উন্মুক্ত করা হয়েছে।

ভালোবেসে সখী

এবারের ভালোবাসা দিবসে শুরু হলো গানের নতুন এক প্রজেক্ট। যেটার নাম ‘লিভিং রুম সেশন’। পাভেল আরিনের সংগীত পরিচালনায় এই প্রজেক্টে গান করেছেন দেশের আটজন শিল্পী। তার মধ্যে প্রথম উপহার হিসেবে রবীন্দ্রনাথের বিখ্যাত ‘ভালোবেসে সখী’ গানকেই বেছে নিয়েছেন তারা। এতে কণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কণা। গানটি শোনা যাবে টাইমজোন লিভিং রুম সেশন নামের ইউটিউব চ্যানেলে।

‘লিভিং রুম সেশন’ নিয়ে পাভেল আরিন বলেছেন, ‘ইতোপূর্বে সিনেমা ও টেলিভিশনে অনেক কাজ করেছি। এবার ভাবলাম নতুন কিছু করি। তাই এই প্রজেক্ট। এটা কিছুটা জ্যামিংয়ের মতো হবে, তবে গানগুলো মিউজিক্যালি যাতে মানসম্পন্ন হয়, সেদিকটা নজরে রাখছি।’

সাতটি মাস

শব্দ কারিগর নামের ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ হয়েছে গানটি। গেয়েছেন ন্যানসি ও এহসান রাহি। রাজু চৌধুরীর গীতিকবিতায় সুর বসিয়েছেন রাহি। সংগীতায়োজন করেছেন সেতু চৌধুরী। এ গানের ভিডিও বানিয়েছেন আল মাসুদ। ভিডিওতে অভিনয় করেছেন ইশ্বাদ আহমেদ ও জান্নাতুল স্বর্ণা।

আউলা ঝাউলা পোলা

নতুন গানের মিশনে নেমেছেন সংগীতশিল্পী পুলক অধিকারী। কদিন আগেই বলেছেন, চলতি বছরের ১২ মাসে তিনি ২১টি গান প্রকাশ করবেন। সেই মিছিলের অংশ হিসেবে ভালোবাসা দিবস উপলক্ষে ছাড়লেন এই গান। নিজের কথা-সুরে গানটি গেয়েছেন পুলক, সঙ্গে আছেন আয়েশা মৌসুমী। সংগীতায়োজনে সজীব দাস। রাজ বিশ্বাস শঙ্কর নির্মিত ভিডিওচিত্রে অভিনয় করেছেন শাকিলা পারভিন ও শিমুল। পুলকের নিজের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকেই গানচিত্রটি অবমুক্ত করা হয়েছে। গানটি প্রসঙ্গে পুলক বলেন, ‘সুফি ঘরানার বাইরে এসে একটা আনন্দের গান করার চেষ্টা করেছি। যেটার সঙ্গে সবাই নাচবে-গাইবে। কাজটি করতে দারুণ সহযোগিতার জন্য মৌসুমীসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

কিচ্ছু চাইনি আমি

মৌলিক গানের পাশাপাশি নিজের পছন্দের গানের কাভারও করেন সংগীতশিল্পী টিনা রাসেল। এটা সেই প্রচেষ্টার ফসল। কলকাতার জনপ্রিয় এই গানের মূল শিল্পী অনির্বাণ ভট্টাচার্য। দীপাংশু আচার্যের লেখা গানটির সুর-সংগীত করেছেন প্রসেন। নতুন আয়োজনে গানটি গাওয়ার পাশাপাশি এর ভিডিওতে পারফর্মও করেছেন টিনা।

আজ এ ফাগুন রাতে

শান শায়েক ও স্নিগ্ধা জামান মূলত স্বামী-স্ত্রী। এবারই প্রথম জুটি বেঁধে গান প্রকাশ করেছেন। গানের কথা লিখেছেন লুৎফর হাসান। সুর ও সংগীতায়োজন করেছেন সাব্বির জামান। গানটি শানের নিজের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়েছে। অডিওচিত্রটি বানিয়েছেন গায়ক নিজেই। তাতে আবার স্ত্রীর সঙ্গে মডেলও হয়েছেন শান। 

ভ্যালেন্টাইনে সিঙ্গেল

এটি গেয়েছেন পুলিশ কর্মকর্তা তোহিদুল ইসলাম। এফ এ প্রীতমের লেখা গানটির সুর বেঁধেছেন মো. হানিফ এবং সংগীতায়োজনে এএন ফরহাদ। গানটি গায়কের নিজের ইউটিউব চ্যানেলে ভিডিও আকারে উন্মুক্ত করা হয়েছে। অডিওচিত্রে মডেল হয়েছেন সিয়াম মৃধা। বলা দরকার, তোহিদুল ইসলাম বর্তমানে কাজ করছেন ডিএমপি’র উত্তরা বিভাগে অতিরিক্ত উপ-কমিশনার হিসেবে।

খুব আপন করে

ফ্যামিলি মিউজিক থেকে প্রকাশ হয়েছে মিউজিক ভিডিও ‘খুব আপন করে’। গানটিতে কণ্ঠ দিয়েছেন রেহান রাসুল ও কর্নিয়া। এন আই বুলবুলের কথায় এটির সুর ও সংগীত পরিচালনা করেছেন রোহান রাজ। এতে মডেল হয়েছেন নাজিয়া বর্ষা ও আদর আহমেদ। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন রাজু আহমেদ।

উড়ালিয়া মন

ভালোবাসা দিবস উপলক্ষে এই প্রথম রন্টি দাশ ও সাঈদ রহমান দম্পতির কণ্ঠে প্রকাশ হলো ‘উড়ালিয়া মন’ গানের ভিডিও। কথা লিখেছেন তারিক তুহিন। সুর ও সংগীত করেছেন কিশোর দাশ। রাজধানীর তিনশ ফুটের চমৎকার দৃশ্যায়নের এটির ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। রন্টি বলেন, ‘এই প্রথম আমার স্বামী সাঈদ রহমানের সঙ্গে গান করলাম। রোমান্টিক ধাঁচের এই গানটি প্রকাশের দিনক্ষণ বেছে নিলাম ভালোবাসা দিবস। আশা করছি সবার ভালো লাগবে গানটি।’

স্বপ্ন

ভালোবাসা দিবস উপলক্ষে পিংকি ছেত্রীর কণ্ঠে প্রকাশ হলো ‘স্বপ্ন’। কথা লিখেছেন গোলাম কবীর রনি। সুর ও সংগীতায়োজন করেছেন মীর মাসুম। পিংকির নিজস্ব ইউটিউব চ্যানেল থেকেই প্রকাশ হয়েছে গানটি। গান প্রসঙ্গে পিংকি ছেত্রী বলেন, ‘এটি আমার স্বপ্নের গান। সুন্দর কথায় গানটির সুর ও সংগীত করেছেন মীর মাসুম ভাই। তিনি সবসময় ভালো গান করেন। এই গানটিও তাই। আমার ভীষণ ভালো লাগা তৈরি হয়েছে এই গানের প্রতি। আশা করি সবার গানটি ভালো লাগবে।’ ভালোবাসা দিবস: নতুন গানের খোঁজে...

একূল ভাঙে ওকূল গড়ে

নজরুল সংগীতই তার ভালোবাসা। তাই ভ্যালেন্টাইনের সপ্তাহে নতুন নজরুলগীতি নিয়ে এলেন শেলু বড়ুয়া। এটি যুগে যুগে অনেক শিল্পীই গেয়েছেন। তবে শিলু বড়ুয়া গানটি গাওয়ার পাশাপাশি এর ভিডিওতে হাজির হয়েছেন। সেই ভিডিও আবার ধারণ করা হয়েছে গানের আবহকে ধারণ করে, নদীর পাড়ে। গানটি শোনা যাচ্ছে নজরুল সংগীত আদি সুরে নামের একটি ইউটিউব চ্যানেলে। 

/কেআই/এমএম/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা