X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

১৮ দেশের ৪৫ ছবি নিয়ে বগুড়ায় উৎসব

বিনোদন রিপোর্ট
১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০৭আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০৭

চলচ্চিত্র নিয়ে আঞ্চলিক পর্যায়ে এমন আয়োজন খুব একটা দেখা যায় না। তবে বগুড়ায় চার বছর ধরে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে একটি চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে উৎসবটির চতুর্থ আসর। শেষ হবে ১৭ ফেব্রুয়ারি।

বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শীর্ষক এই আয়োজনে এবার অংশ নিচ্ছে ১৮টি দেশের ৪৫টি ছবি। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য ছবি ছাড়াও আছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র। উৎসবটির আয়োজক পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) লোগো ও প্রকাশনার মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সেখানে বক্তব্য রাখেন উৎসবের পরিচালক সুপিন বর্মন। তিনি জানান, বরাবরের মতো এই আসরেও চারটি বিভাগে পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের জন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে। যেখানে আছেন ধার্মেন্দার ডাঙ্গী (ভারত), ড. আবিদ (ভারত),কেপি পাটক (নেপাল), রোদনি রাথিপানা (শ্রীলঙ্কা),ইন্দো স্টারজ (জার্মানি), আশরাফ শিশির (বাংলাদেশ) ও সাদিয়া খালিদ রীতি (বাংলাদেশ)।

উৎসবের লোগো ও প্রকাশনার মোড়ক উন্মোচনে সংশ্লিষ্টরা এই উৎসবের মূল ভেন্যু বগুড়া জেলা শিল্পকলা একাডেমি। প্রথম দিন (১৫ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় থাকছে চলচ্চিত্র বিষয়ক কর্মশালা। যেখানে প্রশিক্ষণ দেবেন নেপালি নির্মাতা অরুন দেও জোসি। বিকাল ৪টায় শুরু হবে চলচ্চিত্রের প্রদর্শনী এবং আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করা হবে বিকেল ৫টায়। উদ্বোধন করবেন পুণ্ড্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. চিত্তরঞ্জন মিশ্র। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বিপিএম, পিপিএম। এ দিন রাত ৯টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

দ্বিতীয় দিন (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হবে চলচ্চিত্র প্রদর্শনী। দুপুর ২টায় থাকছে ‘উইমেন ইন ফিল্ম’র ওপর ভারতের ফিল্ম কিউরেটর শান্তনু গাঙ্গুলির মাস্টার ক্লাস। তৃতীয় দিনের (১৭ ফেব্রুয়ারি) মাস্টারক্লাস নেবেন ঢাকার নির্মাতা খন্দকার সুমন।

সমাপনী তথা পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হবে এ দিন বিকাল ৫টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। এবারের আসরে পুণ্ড্রনগর সম্মাননা দেওয়া হচ্ছে কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার এবং নাট্যজন তৌফিক হাসান ময়নাকে।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…