X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
স্মরণে আজম খান

চাচার ১০ গান নিয়ে ভাতিজার চমক (ভিডিও)

বিনোদন রিপোর্ট
২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৮আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩০

বাংলা ব্যান্ড ও পপ মিউজিকের পথিকৃৎ আজম খান। কান্ডারি হয়ে তিনিই এই আউল-বাউলের দেশে এনেছিলেন পশ্চিমা আধুনিক মিউজিকের ছোঁয়া। এরপর তা ছড়িয়ে-ছিটিয়ে বিস্তৃত হয়েছে গোটা দেশে। তাই নিঃসংকোচে সবাই তাকে বলেন ‘পপগুরু’।

আজ (২৮ ফেব্রুয়ারি) আজম খানের জন্মদিন। এ উপলক্ষে তার স্মরণে একটি বিশেষ নিবেদন হাজির করেছেন সংগীত পরিচালক আরমান খান। যিনি সম্পর্কে আজম খানের ভাতিজা আর বিখ্যাত সংগীত পরিচালক আলম খানের পুত্র। স্পেশাল এই ট্রিবিউটের নাম ‘গুরুরে’। জন্মদিনে প্রকাশ হয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজের ইউটিউব চ্যানেল থেকে। 

মূলত আজম খানের সৃষ্ট ও গাওয়া কালজয়ী দশটি গানের নাম দিয়েই এটি সাজিয়েছেন আরমান খান। এরপর নিজেই সুর করে গেয়েছেন। আবার গানের ভিডিওতেও পারফর্ম করেছেন তিনি। গানটির প্রোগ্রামিং ও সাউন্ড মাস্টারিং করেছেন তুহিন আহমেদ আল আমিন। ভিডিও বানিয়েছেন রিফাত সৌরভ।
  
চাচার কোলে ছোট্ট ভাতিজা আজম খানকে স্মরণ করে অতীতেও গান হয়েছে বটে। তবে শ্রোতা ও সংগীত মহলের মানুষেরা বলছেন, এটি তার প্রতি সুন্দরতম নিবেদন। গানটি নিয়ে আরমান খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সত্যি বলতে বাবার সুর আর চাচার গান শুনেই তো আমাদের বেড়ে ওঠা কিংবা গানের সঙ্গে নিজেদের জড়িয়ে ফেলা। সে হিসেবে অন্যরা ভালোবেসে গুরু ডাকলেও, চাচা (আজম খান) তো সত্যিকারের গুরু আমার। সেই আবেগ থেকেই গানটি করেছি। এটি গত বছর তৈরি করেছিলাম। তখন এটি প্রকাশও হয়েছিল। যদিও সাউন্ডে বেশ কিছু ত্রুটি ছিল তখন। ফলে এবার শতভাগ ত্রুটিমুক্ত করে প্রকাশ করা হলো। আশা করছি সবার ভালো লাগবে।’ 

‘গুরুরে’ গানে ব্যবহৃত আজম খানের জনপ্রিয় ১০ গানের নামগুলো হলো- ‘আসি আসি বলে তুমি’, ‘পাপড়ি’, ‘অভিমানী’, ‘আলাল দুলাল’, ‘গানে ভরা মনটা চিরদিনের নয়’, ‘এত সুন্দর দুনিয়ায় কিছুই রবে না’, ‘আমি যারে চাইরে’, ‘অনামিকা চুপ’, ‘সালেকা মালেকা’ ও ‘হারিয়ে গেছে’।

গুরুরে: 

প্রসঙ্গত, দীর্ঘ ও সাফল্যময় সংগীত জীবন শেষে ২০১১ সালের ৫ জুন মারা যান আজম খান। এর আট বছর পর তাকে রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকে ভূষিত করা হয়।

/কেআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
মুক্তিযোদ্ধা থেকে যেভাবে পপগুরু হয়েছিলেন আজম খান
জন্মদিনে স্মরণমুক্তিযোদ্ধা থেকে যেভাবে পপগুরু হয়েছিলেন আজম খান
অস্ত্র হাতে বীর, গানে তিনি গুরু
প্রয়াণ দিনে স্মরণঅস্ত্র হাতে বীর, গানে তিনি গুরু
পপগুরু নেই আজ ১১ বছর
পপগুরু নেই আজ ১১ বছর
শুভ জন্মদিন পপগুরু
শুভ জন্মদিন পপগুরু
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু