X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

৮ মিনিটে ৮ ঘরানার ৮ গান! (ভিডিও)

বিনোদন রিপোর্ট
০১ মার্চ ২০২৪, ১৩:৫১আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৬:১১

চার বছর পর লিপ ইয়ার (২৯ ফেব্রুয়ারি) মেলে। তাই দিনটিকে বিশেষ করে রাখতে বেশিরভাগ মানুষই অনেক কিছু করে। এরমধ্যে পার্থিব ব্যান্ড-কর্তা রুমন যা করলেন, সেটিকে বলা যেতে পারে নতুন ইতিহাস!

এদিন ঘটা করে প্রকাশ হলো রুমনের একক অ্যালবাম ‘অপ্রচলিত’। যাতে স্থান পেয়েছে ৮টি গান। প্রতিটি গানই আলাদা ঘরানার কথা-সুরে সাজানো। এটুকু পর্যন্ত ঠিকই ছিলো। কিন্তু যখন জানা গেলো, পুরো অ্যালবামের দৈর্ঘ্য মাত্র ৮ মিনিট; তখনই মূলত নতুন ইতিহাস রচনার বিষয়টি চলে আসে। অ্যালবামের প্রতিটি গানের দৈর্ঘ্য প্রায় ১ মিনিট করে। আবার সবগুলো গানেরই হয়েছে থিমেটিক ভিডিও।

রুমনের ভাষ্য, ‘১ মিনিট দৈর্ঘ্য বা তারও কম সময়ের গান থাকতে পারে। আছেও নিশ্চয়ই। কিন্তু ৮টা গান দিয়ে ৮ মিনিটের একটা পূর্ণাঙ্গ অ্যালবাম পৃথিবীতে এর আগে হয়েছে বলে আমার জানা নেই। সেজন্যই অ্যালবামের নাম ‘অপ্রচলিত’ রাখা। প্রকাশের জন্য লিপ ইয়ার দিনটাকে বেছে নেওয়া।’

২৯ ফেব্রুয়ারি রাত ঠিক ৮টায় অ্যালবামটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা হয়। প্রকাশ হয় রুমনের ইউটিউব চ্যানেলে। বিশেষ এই অ্যালবামটির প্রকাশনা আয়োজনে রুমনকে শুভেচ্ছা জানাতে হাজির ছিলেন, ফোয়াদ নাসের বাবু, মাকসুদুল হক, শহীদ মাহমুদ জঙ্গী, হামিন আহমেদ, লাবু রহমান, মানাম আহমেদ, টিপুসহ ব্যান্ড সংগীতের অনেক মুখ।      

অ্যালবামটি প্রকাশের পর সেটি শুনে ও দেখে উচ্ছ্বসিত প্রশংসা করেন জ্যেষ্ঠ ব্যান্ডতারকারা। মাইলস-এর মানাম আহমেদ বলেন, ‘দারুণ লেগেছে আইডিয়াটি। যদিও এই প্র্যাকটিসটা আমরাও করতাম, যখন অ্যালবামের প্রচলন ছিলো। তখন একসঙ্গে অনেকগুলো গানের ডামি তৈরি করতাম। যেগুলোর দৈর্ঘ্য এক মিনিট বা তারও কম থাকতো। এরপর ব্যান্ড মেম্বার ও বন্ধুদের সেগুলো শোনাতাম। যে সুর বা লিরিকটা ভোট পেতো, সেটা পরে পূর্ণাঙ্গ গান তৈরি করতাম। তো আমারও রুমনের চাওয়া এখন, ভালো লেগেছে। এবার গানগুলো শেষ করো!’

উপস্থিত প্রায় সবাই মজা করে তাই বলেছেন, ‘এবার গানগুলো পূর্ণাঙ্গ করো’। তবে প্রত্যেকেই ভিন্ন ধারার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। সবাই অপেক্ষা করছেন, নতুন ধারার এই গানগুলোকে শ্রোতারা কেমন করে গ্রহণ করে, সেটা দেখবার জন্য।

অ্যালবামটি দৈর্ঘ্য মাত্র ৮ মিনিট হলেও এটি তৈরি করতে ৮ মাসের মতো সময় লেগেছে রুমন ও তার সহযোদ্ধাদের। কেমন করে মাথায় ঢুকলো ভিন্ন এই ভাবনা? বিস্তারিত জানালেন রুমন।

‘‘গত বছর কোনও একদিন ড্রামার ও ছোট ভাই সামিউল মাশুক এন্টোনি কথায় কথায় আমাকে বলেছিলো, ‘আপনি তো গান বানান, একটা প্রোজেক্ট করেন। সব গানের ডিউরেশন হবে এক মিনিটের।’ আমি হেসে উত্তর দিয়েছিলাম, করাই যায়। তবে সত্যি বলতে কি, ব্যাপারটা তখন সিরিয়াসলি নিইনি। তার কিছুদিন বা দুই এক মাস পর গীতিকবি বাপ্পী খান ভাইয়ের ওয়ালে একটা ছোট্ট লেখা, ‘এই মেঘলা সুন্দরী রাতে’ দেখি। লেখাটা ভীষণ ভালো লাগে। সুর করি সাথে সাথেই। বাপ্পী ভাইকে পাঠাতেই ওনারও খুব পছন্দ হয়। এবং তখনই এন্টোনির দেয়া ভাবনাটা মাথায় ফিরে আসে। শুরু হয় এই প্রোজেক্ট। বাপ্পী ভাই এর ছোট ছোট লেখায় আমি একের পর এক সুর করতে থাকি। তার সাথে যোগ হতে থাকে গালিব, মারুফ আর মেঘলার লেখা। সেই অনেকগুলো গান থেকে ৮টা বেছে নিয়ে তৈরি হয় ‘অপ্রচলিত’ অ্যালবাম। এরজন্য আমাদের ব্যয় হয় ৮ মাসের মতো!’’ অনুষ্ঠানে দাঁড়িয়ে অ্যালবামটি তৈরির গল্প এভাবেই জানালেন রুমন। পাশাপাশি অ্যালবাম সংশ্লিষ্ট সবাইকে জানালেন কৃতজ্ঞতা। 

অপ্রচলিত অ্যালবামে স্থান পাওয়া গানগুলোর শিরোনাম এমন- অন্যভূবন, ঝুম, একটি প্রেমের গল্প, সে তুমি আর কে?, প্রসঙ্গ প্রিয়তম, জলের সিঁড়ি, নিদারুণ গুনগুন ও মেঘলা সুন্দরী রাতে। এরমধ্যে ৫টি গানই লিখেছেন বাপ্পী খান। বাকি তিন গীতিকবি মেহরুন নাহার মেঘলা, মারুফ হাসান ও গালিব সর্দার।

অ্যালবামটির বৈশিষ্ট্য এমন, এর প্রতিটি গানের আলাদা আলাদা ধাঁচ শ্রোতা-দর্শকদের নিয়ে যাবে আলাদা ভাবনায়। কখনও জীবনের গভীরে মগ্ন, কখনও ঝুম বৃষ্টিতে বাস্তবে ফেরা। এরমধ্যেই শেষ হবে পুরো অ্যালবাম! মনে হবে- শেষ!

মূলত রুমন ও সংশ্লিষ্টরা এমনই এক রোমাঞ্চকর অভিজ্ঞতা ছড়িয়ে দিতে চেয়েছেন এই বিশেষ অ্যালবামের মাধ্যমে। 

অতিাথিদের সঙ্গে অ্যালবাম সংশ্লিষ্টরা অ্যালবাম ‘অপ্রচলিত’ হলেও, এই গানগুলো দেখা ও শোনা যাবে প্রচলিত সব সংগীত প্ল্যাটফর্মেই। রুমনের ইউটিউব চ্যানেল ছাড়াও গানগুলো স্ট্রিমিং করা যাবে স্পটিফাই, অ্যাপল মিউজিক, স্বাধীন মিউজিক, জিপি মিউজিক, ইউটিউব মিউজিক, রবি ভাইব, এয়ারটেল স্প্ল্যাশ-সহ গ্লোবাল সব মিউজিক প্ল্যাটফর্মে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু