X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

প্রতিষ্ঠার ৪১ পেরিয়ে...

বিনোদন রিপোর্ট
০৩ মার্চ ২০২৪, ০০:২৪আপডেট : ০৩ মার্চ ২০২৪, ০০:২৪

জি-সিরিজ, নামটিই তার পরিচয়ের জন্য যথেষ্ট। দেশের প্রথম সারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রতিষ্ঠানটি পার করেছে প্রতিষ্ঠার ৪১ বছর।

রবিবার (৩ মার্চ) জি-সিরিজ পা রাখলো ৪২-এ। প্রতিষ্ঠানটির সুদীর্ঘ যাত্রার শুভক্ষণকে স্মরণীয় করে রাখতে প্রধান কার্যালয়ে কেক কাটাসহ নানা আয়োজন করা হয়েছে। আনন্দ আয়োজনে দিনটি উদযাপিত হবে।

দীর্ঘ পথচলা প্রসঙ্গে প্রতিষ্ঠানটির কর্ণধার নাজমুল হক ভূঁইয়া (খালেদ) বলেন, ‘মনে হচ্ছে এই তো সেদিন জি-সিরিজের যাত্রা হয়েছে। দেখতে দেখতে প্রতিষ্ঠানটি ৪১ বছর পূর্ণ করেছে। কিভাবে যে চার দশক চলে গেছে টেরই পাইনি। বিগত দিনগুলোর মতো আগামী দিনগুলোতেও দেশের সব গুণী শিল্পীদের নিয়ে কাজ করবে জি-সিরিজ। পাশাপাশি নতুন প্রতিভাবানদের নিয়ে কাজ করা অব্যাহত রাখবে। বিগত বছরগুলোর মতো আগামী বছরগুলোতেও সবার অকৃত্রিম ভালোবাসা আর সহযোগিতা নিয়ে এগিয়ে যাবো। বর্ষপূর্তিতে আমাদের সব শ্রোতা-দর্শক, শিল্পী-কলাকুশলী ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক শুভেচ্ছা।’

শিল্প অনুরাগী নাজমুল হক ভূঁইয়া (খালেদ) ১৯৮৩ সালের এই দিনে (৩ মার্চ) জি-সিরিজের যাত্রা শুরু করেন। তার মেধা, মনন এবং বলিষ্ঠ নেতৃত্বে জি-সিরিজ এখন দেশের প্রথম সারির একটি প্রযোজনা সংস্থা হিসেবে সুনামের সাথে এগিয়ে চলছে। শুরু থেকেই দেশীয় শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্যকে গুরুত্ব দেয়ার পাশাপাশি দেশসেরা নন্দিত সংগীতশিল্পীসহ নতুন প্রজন্মের প্রতিভা বিকাশেও অনন্য অবদান রেখে চলেছে জি-সিরিজ।

জি-সিরিজের নামকরণ করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতাগ্রন্থ গীতাঞ্জলির ইংরেজি প্রথম বর্ণ ‘জি’-কে গুরুত্ব দিয়েই। প্রতিষ্ঠানটি বাংলা গানের ক্যাসেট/অ্যালবাম, সিডি, ভিসিডি, মিউজিক ভিডিও প্রকাশনাসহ নাটক, টেলিফিল্ম, সিনেমা এবং ভিডিও ডকুমেন্টারির প্রযোজনা-পরিবেশনা করে আসছে চার দশক ধরে।

নাজমুল হক ভূঁইয়া (খালেদ) জি-সিরিজ ২০০৬ সালে অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ‘অগ্নিবীণা’ প্রতিষ্ঠা করে। যার নামকরণ করা হয় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত কবিতাগ্রন্থ অগ্নিবীণা থেকে। পরবর্তীতে ‘জি-টেকনলজিস’, ‘রেডিও জি বিডি ডটনেট’ জি-সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম শুরু করে।

এ ছাড়াও ৭ বছর আগে জি-সিরিজের প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশাত্মবোধ ও বস্তুনিষ্ঠটার দায় থেকে সংবাদমাধ্যমে নতুন উদ্যমে যাত্রা করে ‘নিউজজি টোয়েন্টিফোর ডটকম’ নামের অনলাইন নিউজ পোর্টাল। সেই অর্থে এদিন ‘নিউজজি টোয়েন্টিফোর ডটকম’-এর প্রতিষ্ঠাবার্ষিকীও। এদিন নিউজজি পা রাখলো ৮ বছরে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু