X
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

মঞ্চনাটক উঠছে ওটিটি প্ল্যাটফর্মে!

বিনোদন রিপোর্ট
০৯ মার্চ ২০২৪, ১৬:৫৫আপডেট : ০৯ মার্চ ২০২৪, ১৮:২৫

মঞ্চনাটক—একটি দেশের অভিনয়চর্চার প্রাথমিক এবং প্রধান ক্ষেত্র। নিবিড় সাধনায় এখান থেকেই উঠে আসেন সিংহভাগ শিল্পী; যারা পরবর্তী জীবনে অভিনয়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করেন দর্শককে। তাই মঞ্চের ভূমিকা কতখানি, তা নতুন করে উল্লেখ করা নিষ্প্রয়োজন।

মঞ্চনাটকের নামেই রয়েছে এর বৈশিষ্ট্য। নাটক, যেটা মঞ্চে উপস্থাপন করা হয়। তবে চেনা এই ভুবনে এবার কিঞ্চিৎ পরিবর্তন আসছে। মঞ্চের গণ্ডি পেরিয়ে মঞ্চনাটক উঠছে ওটিটি প্ল্যাটফর্মে। উদ্যোগটা চ্যানেল আইয়ের প্রতিষ্ঠান আইস্ক্রিনের।

শনিবার (৯ মার্চ) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকল্পটির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। এর স্লোগান— ‘ওটিটিতে মঞ্চনাটক, চ্যানেল আইতে মঞ্চনাটক, মঞ্চ নাটক দেখুন, নাট্যকর্মীদের সাথে থাকুন, মঞ্চনাটক সত্যি কথা বলে’। অনুষ্ঠানে প্রকল্পটির বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এর প্রধান, অভিনেতা শহীদুল আলম সাচ্চু ও চ্যানেল আইয়ের এডিশনাল ইডি আমীরুল ইসলাম।

এ সময় আরও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বাংলাদেশের মঞ্চ আন্দোলনের অন্যতম পথিকৃৎ, নাট্যকার, নির্দেশক ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মামুনুর রশীদ, একুশে পদকপ্রাপ্ত অভিনেত্রী লাকী ইনাম, আইস্ক্রিনের প্রকল্প পরিচালক রিয়াজ আহমেদ। এছাড়া নতুন প্রজন্মের নাট্যকর্মীদের অনেকেও ছিলেন উপস্থিত।

উদ্যোগটি নিয়ে ফরিদুর রেজা সাগর বলেন, ‘নাটক আমাদের গর্ব। এই নাটক পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।’

নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদের বক্তব্য এরকম, ‘আমরা একটি খারাপ সময়ে এসে পড়েছি, সংস্কৃতির চর্চাটা কমে গেছে। সেক্ষেত্রে এই উদ্যোগ নতুন করে উৎসাহ জোগাবে, নাট্যচর্চা আরও ত্বরান্বিত হবে।’

সংবাদ সম্মেলনে বক্তারা লাকী ইনামের ভাষ্য, ‘মঞ্চ নাটকের আর্কাইভ না থাকায় অনেক নাটক হারিয়ে গেছে। চ্যানেল আইয়ের এই উদ্যোগ অসাধারণ। এর মাধ্যমে নাটকগুলো একটা স্থায়ী ঠিকানা পাবে।’

চিত্রনায়ক রিয়াজ বলেছেন, ‘আইস্ক্রিনের সঙ্গে মঞ্চনাটক যুক্ত হতে যাচ্ছে, এটি একটি অনন্য সংযোজন। অসম্ভব ভালো কিছু অভিনেতা-অভিনেত্রীদেরকে যখন আই-স্ক্রিন প্ল্যাটফর্মের মাধ্যমে মানুষ দেখবে, তখন মানুষ বুঝবে যে অভিনয়টা কোনও ছেলেখেলা নয়। অভিনয়টা অনেক বড় জিনিস, সাধনার জিনিস ও ত্যাগের বিষয়।’

বলা দরকার, দেশের ওটিটি অঙ্গনে নবীন সদস্য আইস্ক্রিন। তাই নিয়মিত নতুন কনটেন্ট হাজির করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে তাদের তিনটি সাবস্ক্রিপশন প্ল্যান রয়েছে। এক মাস, ছয় মাস ও এক বছরের; এগুলোর ফি যথাক্রমে ২৫ টাকা, ১২৫ টাকা ও ২২৫ টাকা।

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘তুফান’ সম্মেলন: মধ্যমণি মিমি, এঁকে দিলেন হার্ট চিহ্ন
‘তুফান’ সম্মেলন: মধ্যমণি মিমি, এঁকে দিলেন হার্ট চিহ্ন
সরকারি অনুদান পাচ্ছে যে ২০টি সিনেমা
সরকারি অনুদান পাচ্ছে যে ২০টি সিনেমা
নাগরিক পর্দায় ৭ দিনে ২৯ সিনেমা
নাগরিক পর্দায় ৭ দিনে ২৯ সিনেমা
মিমির ঈদে ভাগ বসালেন কৌশানী!
মিমির ঈদে ভাগ বসালেন কৌশানী!
এবার ওটিটিতে ‘আম কাঁঠালের ছুটি’
এবার ওটিটিতে ‘আম কাঁঠালের ছুটি’