X
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

আলিয়ঁস ফ্রঁসেজ-এ গিদরী বাউলি পুতুল নাচের দল

বিনোদন রিপোর্ট
০৯ মার্চ ২০২৪, ১৯:৩৯আপডেট : ০৯ মার্চ ২০২৪, ১৯:৩৯

গিদরী বাউলি পুতুল নাচের দল ২০১৮ সালে গঠিত হয়েছিল। প্রতিষ্ঠার পর থেকে, দলটি সমাজের সাংস্কৃতিক ঐতিহ্য দ্বারা অনুপ্রাণিত হয়ে একাধিক পুতুলনাচ প্রকল্প তৈরি করেছে। যা প্রশংসিত হয়।

পরিবেশনা দেখছেন অতিথিরা সেই ধারাবাহিকতায় ৮ মার্চ বিকেলে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গুলশান শাখায় অনুষ্ঠিত হলো গিদরী বাউলি ফাউন্ডেশন অব আর্টস এবং অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)-এর আয়োজনে সুবিধাবঞ্চিত শিশুদের অধিকারের ওপর আলোকপাত করে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

গিদরী বাউলি পুতুল নাচের পরিবেশনা এ আয়োজনের অন্যতম আকর্ষণ ছিলো সুমি রানীর নেতৃত্বে গিদরী বাউলি চিলড্রেনস টিমের ‘অবাক ঘূর্ণি’ শিরোনামে নাট্য পরিবেশনা।

২০২৩ সালে গিদরী বাউলি গ্রুপের সদস্য সুমি রানী আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার সহায়তায় লরি ক্যানাকের নির্দেশনায় ফ্রান্স থেকে মাসব্যাপী প্রশিক্ষণ গ্রহণ করেন। ‘অবাক ঘূর্ণি’ পারফরম্যান্সটি সুমির ফ্রান্সে অভিজ্ঞতা এবং লরির সাথে তার প্রশিক্ষণ থেকে তৈরি করা হয়েছে। এই কাজের দ্বারা অনুপ্রাণিত হয়ে, গিদরী বাউলি শিশুদের দল এটিকে একটি দলগত প্রয়াসে প্রসারিত করেছে যা কল্পনা এবং স্বাধীনতার ওপর সামাজিক সীমাবদ্ধতাগুলি অন্বেষণ করে। এতে শিশুদের পরিবেশনা একটি অনন্য মাত্রা যুক্ত করে।

গিদরী বাউলি পুতুল নাচের পরিবেশনা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) হলো একটি বেসরকারি, অলাভজনক এবং অরাজনৈতিক উন্নয়ন সংস্থা। যা ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এর উদ্দেশ্য হলো দরিদ্রদের মধ্যে সংহতি তৈরি করা, তাদের সক্ষমতা তৈরি করা এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করার জন্য অধিকার এবং চাহিদাগুলি উপলব্ধি করার ক্ষমতা তৈরি করা। গিদরী বাউলি পুতুল নাচের পরিবেশনা

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘তুফান’ সম্মেলন: মধ্যমণি মিমি, এঁকে দিলেন হার্ট চিহ্ন
‘তুফান’ সম্মেলন: মধ্যমণি মিমি, এঁকে দিলেন হার্ট চিহ্ন
সরকারি অনুদান পাচ্ছে যে ২০টি সিনেমা
সরকারি অনুদান পাচ্ছে যে ২০টি সিনেমা
নাগরিক পর্দায় ৭ দিনে ২৯ সিনেমা
নাগরিক পর্দায় ৭ দিনে ২৯ সিনেমা
মিমির ঈদে ভাগ বসালেন কৌশানী!
মিমির ঈদে ভাগ বসালেন কৌশানী!
এবার ওটিটিতে ‘আম কাঁঠালের ছুটি’
এবার ওটিটিতে ‘আম কাঁঠালের ছুটি’