X
বুধবার, ২৯ মে ২০২৪
১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
কান উৎসব ২০২৪

জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!

জনি হক
জনি হক
২৩ মার্চ ২০২৪, ১০:২৬আপডেট : ২৩ মার্চ ২০২৪, ১৪:৩৩

কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল দুই বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটের ৫৬তম আসরের এবং ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকের ৬৩তম আসরের অফিসিয়াল পোস্টার প্রকাশ্যে এলো। এরমধ্যে ডিরেক্টর’স ফোর্টনাইটের পোস্টারে স্থান পেয়েছে জাপানিজ চলচ্চিত্র ব্যক্তিত্ব তাকেশি কিতানোর আঁকা মজার একটি চিত্রকর্ম। এটি যেন কাব্য, হাস্যরস ও ব্যঙ্গাত্মক প্যারোডির প্রতীক।

৭৭ বছর বয়সী তাকেশি কিতানো একাধারে কমেডিয়ান, গল্পকার, অভিনেতা, চিত্রশিল্পী ও নির্মাতা। তিনি প্রায় ২০টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এরমধ্যে ‘কিডস রিটার্ন’ ২৮ বছর আগে ১৯৯৬ সালে ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয়। তার বিখ্যাত টিভি সিরিজের মধ্যে অন্যতম আত্মজীবনীমূলক গল্প নিয়ে নির্মিত ‘তাকেশিকুন, হাই’ (১৯৮৫)। এর শেষাংশে তিনি বলেন, ‘আমার শিশুসুলভ চেতনা অনির্দিষ্টকালের জন্য সংরক্ষণ করতে চাই।’ তার কাজ যেন নিষ্পাপ, কৌতুকপূর্ণ ও ভাঁড়ের মতো। এগুলো দর্শকদের একইসঙ্গে বিস্মিত করে এবং বুঝিয়ে দেয় যে, নিজেদের খুব বেশি গুরুত্বের সঙ্গে নেওয়ার কিছু নেই।

ডিরেক্টর’স ফোর্টনাইটের অফিসিয়াল পোস্টারের জন্য শিরোনামহীন মজার চিত্রকর্মটি বেছে নিয়ে তাকেশি কিতানোর চলচ্চিত্রের চমৎকার কাব্য ও হাস্যরসের প্রতি সম্মান জানানো হয়েছে। চিত্রকর্মটির বিষয়বস্তু প্রসঙ্গে তিনি সাদামাটাভাবেই বলেছেন, ‘যার যা খুশি ব্যাখ্যা করুন। এর শিরোনাম তাকেশি!’

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে তাকেশি কিতানোর কয়েকটি ছবি স্থান পেয়েছে। এরমধ্যে ১৯৯৯ সালে ‘কিকুজিরো’ ও ২০১০ সালে ‘আউটরেজ’ মূল প্রতিযোগিতা বিভাগে এবং গত বছর ‘কুবি’ দেখানো হয় কান প্রিমিয়ার বিভাগে।

অন্যদিকে ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকের ৬৩তম আসরের অফিসিয়াল পোস্টার যেন আগামীর তরুণ প্রতিভাদের জন্য হাস্যোজ্জ্বল ও প্রতিশ্রুতিশীল অবয়ব! এতে স্থান পেয়েছে ‘দ্য র‌্যাপচার’ চলচ্চিত্রে আরব বংশোদ্ভূত ফরাসি অভিনেত্রী হাফসা হের্জির একটি দৃশ্য। ৭৬তম কান উৎসব চলাকালে গত বছরের ২০ মে ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকে ফ্রান্সের ইরিস ক্যালতঁনবাচ পরিচালিত ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। তার প্রথম ছবিটি এসএসিডি অ্যাওয়ার্ড জিতেছে। এর মাধ্যমে দারুণ ভবিষ্যতের প্রতিশ্রুতি তুলে ধরেন তিনি।

হাফসা হের্জি অভিনয়ের পাশাপাশি নির্মাতা হিসেবে সুনাম কুড়িয়েছেন। ২০১৯ সালে কান উৎসব চলাকালে ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকের বিশেষ সেশনে তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘ইউ ডিজার্ভ অ্যা লাভার’ দেখানো হয়। ২০২১ সালে কানের অফিসিয়াল সিলেকশনে আঁ সাঁর্তে রিগা বিভাগে হাফসা হের্জি পরিচালিত ‘গুড মাদার’ পুরস্কৃত হয়েছে। তার বাবা তিউনিসিয়ান, মা আলজেরিয়ান। বাবা-মায়ের বিয়েবিচ্ছেদের পর ফ্রান্সের মার্সাই শহরে মায়ের কাছে বেড়ে ওঠেন তিনি।

ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকের প্রতিটি আসর হাফসা হের্জির মতো অনন্য প্রতিভা আবিষ্কারের বৈশ্বিক মঞ্চ। তাই তার স্থিরচিত্র নিয়ে অফিসিয়াল পোস্টার তৈরি হয়েছে। এতে৩৭ বছর বয়সী এই ফরাসি তারকার হৃদয়ছোঁয়া আন্তরিকতা ও প্রশান্তিময় উদারতা মুগ্ধ করবে যে কাউকে!

আগামী ১৪ মে কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের পর্দা উঠবে। এর একদিন পর আগামী ১৫ মে ৫৬তম ডিরেক্টর’স ফোর্টনাইটের এবং ৬৩তম ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকের উদ্বোধন হবে। ১০ দিনের ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকের সমাপনী হবে ২৩ মে। ডিরেক্টর’স ফোর্টনাইট চলবে ২৫ মে পর্যন্ত।

সমান্তরাল দুই বিভাগের ইতিহাস

কান উৎসবে সমান্তরাল বিভাগ হিসেবে ১৯৬২ সালে সিমেন দ্যু লা ক্রিতিক (ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইক) এবং ১৯৬৯ সালে যুক্ত হয় ডিরেক্টর’স ফোর্টনাইট।

১৯৬৮ সালে ফ্রান্স জুড়ে শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে কান উৎসব বাতিল হওয়ার পরের বছর ডিরেক্টর’স ফোর্টনাইট বিভাগ চালু করে ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি। ২০০২ সালে এই বিভাগে নির্বাচিত হয় বাংলাদেশের প্রয়াত নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’। একই আসরে ছিল রোমানিয়ার ক্রিশ্চিয়ান মুঙ্গিউর ‘অক্সিডেন্ট’, ইতালির মাত্তেও গ্যারোনের ‘দ্য এমবালমার’, চাঁদের মামাত সালাহ হারুনের ‘অ্যাবুনা’, স্কটল্যান্ডের লিন রামজির ‘মরভার্ন ক্যালার’, অ্যান্থনি ও জো রুশোর ‘ওয়েলকাম টু কলিনউড’ প্রভৃতি।

ফরাসি চলচ্চিত্র সমালোচকদের চালু করা ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকে বিশ্বের বিভিন্ন প্রান্তের পরিচালকদের প্রথম কিংবা দ্বিতীয় ছবিকে জায়গা দেওয়া হয়।

দুটি বিভাগে নির্বাচিত ছবিগুলোকে কানের আয়োজকরা স্বীকৃতি দিয়ে থাকেন। ক্যামেরা দ’র পুরস্কারের জন্য অফিসিয়াল সিলেকশনের পাশাপাশি এই দুটি বিভাগে নির্বাচিত নবাগত পরিচালককে বিবেচনায় রাখা হয়। অফিসিয়াল সিলেকশনের পাশাপাশি ডিরেক্টর’স ফোর্টনাইট ও ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকে নির্বাচিত ছবিকে পুরস্কারের বেলায় বিবেচনায় রাখে চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক ফেডারেশন ফিপরেসি।

২০০২ সালে ফিপরেসিতে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় তারেক মাসুদের ‘মাটির ময়না’। কানে বাংলাদেশের পাওয়া একমাত্র পুরস্কার এটাই। ২০২১ সালে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ ছবির মাধ্যমে কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে প্রথমবার জায়গা পায় বাংলাদেশ।

/এমএম/
সম্পর্কিত
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
শীর্ষে দীপিকা, দ্বিতীয় শাহরুখ!
শীর্ষে দীপিকা, দ্বিতীয় শাহরুখ!
যেভাবে চঞ্চলের খোঁজ পেয়েছিলেন গৌতম ঘোষ
যেভাবে চঞ্চলের খোঁজ পেয়েছিলেন গৌতম ঘোষ
বিহাইন্ড দ্য সিন নাকি নিন্দার জবাব!
বিহাইন্ড দ্য সিন নাকি নিন্দার জবাব!
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!