X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

‘কিছু’ না করেই সিনেমায় জেফার!

বিনোদন রিপোর্ট
০৪ এপ্রিল ২০২৪, ০০:২৮আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ১৬:৫৩

খবরটা জানাজানি হয়ে গেছে বহু আগেই। গানের জগতে সাফল্য কুড়িয়ে অভিনয়ে নাম লিখিয়েছেন জেফার রহমান। মোস্তফা সরয়ার ফারুকীর নির্মাণে তার অভিনীত প্রথম সিনেমা ‘লাস্ট ডিফেন্ডার অব মনোগামী’। যেখানে সহশিল্পী হিসেবে দাপুটে অভিনেতা চঞ্চল চৌধুরীকে পেয়েছেন জেফার।

নামজাদা নির্মাতা ও সহশিল্পী; অভিষেকের জন্য এর চেয়ে ভালো আর কী হতে পারে! কিন্তু জানলে অবাক হতে হয়, এই ছবিতেই কাজ পেতে ‘কিছুই’ করতে হয়নি জেফারকে! আর বিষয়টি জানিয়েছেন খোদ নির্মাতাই। 

বিষয়টা খোলাসা করা যাক। ‘মনোগামী’র কাস্টিং চলাকালে জেফারের অডিশন নিয়েছিলেন ফারুকী। তিন মিনিটের অডিশন, যেখানে জেফারকে শুধু চুপচাপ সহশিল্পীর দিকে তাকিয়ে থাকতে বলা হয়েছিল। এটুকুই। আর সেই ভিডিও ফুটেজ দেখেই মুগ্ধ হয়েছেন নির্মাতা। 

অডিশনের ভিডিওটি শেয়ার করে বিষয়টি নিয়ে ফারুকী বললেন, ‘জেফারের অডিশন ভিডিও এটা। এখানে আমি ওকে আমার একটা খুব প্রিয় এক্সারসাইজ করতে দেই। সেটা হচ্ছে, কোনও কিছু না বলে, কোন কিছু না করে, তিন মিনিট সহশিল্পীর দিকে তাকিয়ে তার কথা শোনা। আপাতদৃষ্টে শুনতে মনে হতে পারে যে, এটা আর এমন কী কঠিন এক্সারসাইজ! কিন্তু আমার ছোট্ট জীবনের অভিজ্ঞতায় দেখেছি, ক্যামেরার সামনে কোনও কিছু না করে শান্ত হয়ে থাকাটা পৃথিবীর সবচেয়ে কঠিনতম কাজ।’

ফারুকীর মতে, ‘একমাত্র বড় অভিনেতারাই ক্যামেরার সামনে কোনও কিছু না করে ক্যামেরা দখল করে রাখতে পারে। দুর্বল অভিনয়শিল্পী সারাক্ষণই ক্যামেরার সামনে কিছু না কিছু করতে চায়। হয়তো কিছু বলতে চায়, না হয় হাতটা নাড়তে চায়, পা নাড়তে চায়। কারণ সে তার প্রেজেন্সটা নিয়েই কনসার্নড থাকে। চরিত্র এবং ওই মুহূর্তের মাঝে তার হারানো হয় না। আর যখন তার সহশিল্পী সংলাপ বলে, তখন বেশিরভাগ সময় সে শোনার জন্য তাকিয়ে থাকে বটে কিন্তু শোনে না! সে তাকিয়ে তাকিয়ে জপতে থাকে তার নিজের পরের ডায়লগটার কিউটা কী!’

জেফারের অডিশন ভিডিও দেখেই তাকে ফারুকী বলেছিলেন, ‘তুমি দারুণ করবে। চলো কাজটি করে ফেলি।’

‘মনোগামী’র জন্য নিজের ১৪ বছরের চেনা হেয়ার স্টাইল পরিবর্তন করেছেন জেফার। পোশাকেও আনতে হয়েছে পরিবর্তন। তবে কাজটির প্রতি ভালোবাসা থেকে নির্মাতার কথামতো সবই করেছেন তিনি। জেফার বলেছেন, ‘ফারুকী ভাইয়ের সিনেমা ও চঞ্চল ভাইয়ের বিপরীতে অভিনয় করতে হবে শুনে আমি প্রথমে বিশ্বাস করতে পারিনি। ফারুকী ভাই যখন আমাকে বলেন আমার চুলের স্টাইলটা পরিবর্তন করতে হবে তখন আমি আরও টেনশনে পড়ে যাই। ১৪ বছর ধরে আমার চুলের এই স্টাইল একই রকম। ফারুকী ভাই বলেন, তাকে বিশ্বাস করতে। আমি শুধু ওনার কথা মতো সব করেছি।’

শুটিংয়ে জেফার ও ফারুকী ক’দিন আগেই ঘোষণা এসেছে, এবারের ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে ‘মনোগামী’। ছবিটি দেখে যেমন মজা পাওয়া যাবে, তেমনি শেষাংশে গিয়ে মন খারাপও হতে পারে বলে জানিয়েছেন নির্মাতা। 

উল্লেখ্য, ‘মনোগামী’ নির্মিত হয়েছে ওটিটি প্ল্যাটফর্ম চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অধীনে। এটি এই প্রকল্পের তৃতীয় সিনেমা। এর আগে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ ও ‘কাছের মানুষ দূরে থুইয়া’ নামে দুটি ছবি মুক্তি পেয়েছে। সামনে আরও নয়টি ছবি আসবে। 

/কেআই/এমএম/
সম্পর্কিত
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদ মিছিলে জেফারকে নিয়ে যোগ দিলেন চঞ্চল
ঈদ মিছিলে জেফারকে নিয়ে যোগ দিলেন চঞ্চল
বিনোদন বিভাগের সর্বশেষ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!