X
শনিবার, ২৫ মে ২০২৪
১১ জ্যৈষ্ঠ ১৪৩১

আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান

বিনোদন রিপোর্ট
১৩ এপ্রিল ২০২৪, ১১:২০আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ০৬:৫০

ঈদ বরাবরই নতুন গান প্রকাশের সবচেয়ে বড় উৎসব ছিল। একটা সময় মানুষ ঈদের জামা কেনার পাশাপাশি নতুন গানের ক্যাসেট-সিডি কেনার জন্য লাইন ধরতো দোকানে। ঈদ এলেই জমে উঠতো অডিও বাজার, নতুন নতুন গানগুলো বাজতো শহর থেকে গ্রামে।

কিন্তু সেই আমেজ এখন ফেলে আসা অতীত। অনেকে বলেন, এই মুহূর্তে দেশে অডিও ইন্ডাস্ট্রি বলতে আদতে কিছু অবশিষ্ট নেই। প্রায় সিংহভাগ শিল্পী নিজ উদ্যোগে গান করছেন। ফলে ঈদ উৎসবে নতুন গান ঘিরে চেনা উন্মাদনা আর নেই। তবু এই ঈদেও বেশ কিছু গান প্রকাশ্যে এসেছে। সেসব গানের খুচরো খবর রইলো এখানে…

তাল বেতালের শহর

গানশালা ও এক নির্ঝর কোলাবরেশনসের বিশেষ উপহার এই অ্যালবাম। পাঁচ গানের অ্যালবামটিতে গান গেয়েছেন অটামনাল মুন, শানিলা, নাসা, সাগর দেওয়ান ও মনিফা। প্রথম গান হিসেবে উন্মুক্ত করা হয়েছে ‘না দেখে চমকানো’। এর সুর-সংগীত করেছেন এনামুল করিম নির্ঝর।

ভালোবাসি বলে যাও

এটি গেয়েছেন ইমরান মাহমুদুল ও মারুফা তৃষা। আসিফ ইকবালের লেখা গানটির সুর-সংগীত ইমরান নিজেই করেছেন। আগামী ১৬ এপ্রিল এটি প্রকাশ করছে রেকর্ড লেবেল।

একইভাবে দিন আসে

এই গান গেয়েছেন ভারতীয় কণ্ঠশিল্পী অন্বেষা। গীতিকবি জুলফিকার রাসেলের লেখা গানটিতে সুর-সংগীত দিয়েছেন কলকাতার টুনাই দেবাশীষ গাঙ্গুলি। এটি ঈদ ও পহেলা বৈশাখ দুটি উৎসবকে ঘিরে প্রকাশ করা হয়েছে।

কফির পেয়ালা

ধ্রুব মিউজিক স্টেশনের ঈদ চমকের একটি এটি। গেয়েছেন আঁখি আলমগীর ও শওকত আলী ইমন। আশিক মাহমুদের লেখা গানটির সুর-সংগীত সাজিয়েছেন আকাশ মাহমুদ।

জেনে নিও

কোক স্টুডিও বাংলায় ‘দাঁড়ালে দুয়ারে’ শিরোনামের নজরুলসংগীত গেয়ে আলোচনায় আসেন ঈশান মজুমদার। এরপর তার ‘নিঠুর মনোহর’ গানটিও শ্রোতারা গ্রহণ করেছেন। ঈদে তিনি নিয়ে এসেছেন নতুন গান। নিজের কথা-সুরেই গেয়েছেন ঈশান, সঙ্গে নন্দিতা। গানের ভিডিওতে অভিনয়ও করেছেন তারা।

কোন সে পাড়া

‘জালালি সেট’র মতো সফল হিপহপ ব্যান্ড গঠন করেছিলেন এমসি মাগস। দিয়েছেন বেশ কয়েকটি তুমুল জনপ্রিয় গান। এখন নিজের একক গানে মনোযোগ দিচ্ছেন। আনছেন একক অ্যালবাম। ঈদ উপলক্ষে এসেছে তার নতুন গান। বরাবরের মতো নিজের কথা-সুরেই গেয়েছেন এমসি মাগস। 

ধূপের দীর্ঘশ্বাস

ফোক গানে সফল গায়িকা সালমা। ঈদে তার একাধিক গান এসেছে। এর মধ্যে একটি ‘ধূপের দীর্ঘশ্বাস’। কবির বকুলের গীতিকবিতায় এর সুর-সংগীত করেছেন সৈয়দ মনসুর।

পাগল

ব্যান্ড ‘অ্যাশেজ’র নতুন অ্যালবাম ‘বিভ্রম’। এর তৃতীয় গান এসেছে ঈদ উপলক্ষে। বরাবরের মতো গানের কথা লিখেছেন ও সুর করেছেন ব্যান্ডটির গায়ক জুনায়েদ ইভান।

জানেমান

শূন্য দশকের ঈদ কিংবা স্বাভাবিক সময়, রাজ করেছেন আসিফ আকবর। এবারের ঈদে এসেছে তার কণ্ঠে নতুন গান। এর কথা-সুর জিসান খান শুভর। সংগীতায়োজনে আদিব কবির।

শ্রাবণ মেঘে

গুণী কণ্ঠশিল্পী ফাহমিদা নবীর কণ্ঠে এসেছে গানটি। এর কথা লিখেছেন এইচএ গোলন্দাজ। সুর-সংগীতে অন্তু গোলন্দাজ। সুরকারের ইউটিউব চ্যানেলে গানটি উন্মুক্ত করা হয়েছে।

আভাসে আভাসে

নতুন গান প্রকাশের ধারাবাহিকতা ধরে রেখেছেন মিনার। ঈদ উপলক্ষে এসেছে তার গাওয়া এই গান। আসিফ ইকবালের কথামালায় গানটির সুর-সংগীত করেছেন মিনার নিজেই। এটি প্রকাশ করেছে গানচিল।  

একদিন খুঁজবা আমারে

‘নয়া দামান’ গান দিয়ে বিপুল শ্রোতাপ্রিয়তা পেয়েছেন লায়লা। নতুন গান নিয়ে এলেন ঈদে। লিখেছেন এন আই বুলবুল। সুর ও সংগীত পরিচালনা করেছেন রেজওয়ান শেখ। প্রকাশ করেছে সাউন্ডটেক।

তেজপাতা

ফোকসম্রাজ্ঞী মমতাজের গাওয়া গান এটি। এর কথা লেখার পাশাপাশি সুর-সংগীত করেছেন কৌশিক হোসেন তাপস। গানটি প্রকাশ করেছে টিএম রেকর্ডস।

বিড়ি

এটিও এসেছে টিএম রেকর্ডস থেকে। তাপসের কথা-সুরে গানটি গেয়েছেন পারভেজ সাজ্জাদ। এই গানে মডেল হয়েছেন চিত্রনায়ক জায়েদ খান।

প্রবাসী

জীবিকার জন্য দেশ ছেড়ে যারা প্রবাসে থাকেন, তাদের কষ্টের কথা নিয়েই গান বাঁধলেন আসিফ আলতাফ। নিজের কথা-সুরেই এটি গেয়েছেন তিনি। গানটি প্রকাশও হয়েছে তার অন্তর্জাল চ্যানেলে।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
ফিতরা-জাকাতের নামেও প্রতারণা
ফিতরা-জাকাতের নামেও প্রতারণা
ঈদের ছুটি শেষে ভারত থেকে ফিরছেন যাত্রীরা, ইমিগ্রেশনে ভোগান্তি
ঈদের ছুটি শেষে ভারত থেকে ফিরছেন যাত্রীরা, ইমিগ্রেশনে ভোগান্তি
ফিরতি ঈদযাত্রা: আগের দামে টিকিট নেই, দ্বিগুণ দিলে আছে
ফিরতি ঈদযাত্রা: আগের দামে টিকিট নেই, দ্বিগুণ দিলে আছে
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
বিনোদন বিভাগের সর্বশেষ
ঢাকায় ‘কুরুলুস: ওসমান’ অভিনেতা, দেখা দেবেন কাল
ঢাকায় ‘কুরুলুস: ওসমান’ অভিনেতা, দেখা দেবেন কাল
‘অ্যানিমেল’কে ছাড়িয়ে গেলো ‘লাপাতা লেডিস’!
‘অ্যানিমেল’কে ছাড়িয়ে গেলো ‘লাপাতা লেডিস’!
লড়াই জমিয়ে দিলো ইরান, কে জিতবে স্বর্ণপাম
কান উৎসব ২০২৪লড়াই জমিয়ে দিলো ইরান, কে জিতবে স্বর্ণপাম
স্থূল আর অগভীর ভাবনার প্রচার-প্রসার দেখে হতাশ লাগে: বাপ্পা
স্থূল আর অগভীর ভাবনার প্রচার-প্রসার দেখে হতাশ লাগে: বাপ্পা
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!