X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১
কবিগুরুর ১৬২তম জন্মজয়ন্তী

ঢাকাই সিনেমায় রবীন্দ্রনাথ...

বিনোদন ডেস্ক
০৮ মে ২০২৪, ১০:১৬আপডেট : ০৮ মে ২০২৪, ১৪:৩৪

সাহিত্যের আস্ত এক আকাশ যেন রবীন্দ্রনাথ ঠাকুর। তার রচনাবলি থেকে পরবর্তী সময়ের সিংহভাগ কবি-লেখক উৎসাহিত, অনুপ্রাণিত। রবি ঠাকুরের রচিত গান এখনও অনন্য, অদ্বিতীয়। এর বাইরে তার লেখা গল্প-উপন্যাস থেকেও নির্মিত হয়েছে বহু সিনেমা। ভারত ও বাংলাদেশ মিলিয়ে সেই সংখ্যাটা অর্ধশতাধিক। 

আজ (২৫ বৈশাখ) রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী। এ উপলক্ষে রইলো তার গল্পে নির্মিত কিছু ঢাকাই সিনেমার তথ্য। সবগুলো ছবিই প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। সময়-সুযোগ মিলিয়ে দেখে নিতে পারেন ছবিগুলো... 

শাস্তি 

কবিগুরুর সাহিত্য থেকে ঢাকায় নির্মিত প্রথম ছবি এটি। পরিচালনা করেছেন নন্দিত নির্মাতা চাষী নজরুল ইসলাম। ছবিটি মুক্তি পায় ২০০৫ সালে। এতে অভিনয় করেন রিয়াজ, পূর্ণিমা, চম্পা, ইলিয়াস কাঞ্চন প্রমুখ। ছবিটি দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল। 

সুভা 

ঢালিউডের পরিচ্ছন্ন নির্মাণের মধ্যে অন্যতম এই ছবি। এটিও বানিয়েছেন চাষী নজরুল ইসলাম। মুক্তি পায় সেই একই বছর, ২০০৫ সালে। এই ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, পূর্ণিমা, তুষার খান, সুজাতাসহ অনেকে। ওই সময়ে যেমন ছবিটি আলোচিত হয়েছিল, এখনও এটি নিয়ে প্রশংসা করেন দর্শক। 

কাবুলিওয়ালা

নায়ক মান্নার অভিনয়সমৃদ্ধ সিনেমা এটি। রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে নির্মিত ছবিটি পরিচালনা করেন কাজী হায়াৎ। এতে মান্নার সঙ্গে আছেন দীঘি, সুব্রত, দোয়েল প্রমুখ। ছবিটি মুক্তি পায় ২০০৭ সালে। 

অবুঝ বউ

রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে ছবিটি নির্মাণ করেছেন নারগিস আক্তার। নিজ উদ্যোগে ছবিটি বানান তিনি। তবে মুক্তির পর্যায়ে এসে সমস্যায় পড়েন। তখন হাল ধরে ইমপ্রেস টেলিফিল্ম। এই ছবিতে অভিনয় করেন ফেরদৌস, প্রিয়াঙ্কা, নিপুণ, শাকিল খান, ববিতাসহ আরও অনেকে। এটি মুক্তি পায় ২০১০ সালে। 

চারুলতা 

এটি রবিঠাকুরের বেশ জনপ্রিয় ছোটগল্প ‘নষ্টনীড়’ অবলম্বনে নির্মিত সিনেমা। পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মাননু। এতে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন, কুমকুম হাসান, সজল প্রমুখ। ছবিটি মুক্তি পায় ২০১২ সালে। 

হঠাৎ দেখা

রবীন্দ্রনাথের বিখ্যাত কবিতা অবলম্বনে নির্মিত এই ছবি। পরিচালনা করেছেন রেশমী মিত্র। দুই বাংলার যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে এটি। বাংলাদেশ থেকে প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। এতে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন, দেবশ্রী রায়সহ অনেকে। ২০১৭ সালে মুক্তি পায় ছবিটি। 

তুমি রবে নীরবে

রবিঠাকুরের উপন্যাস ‘দুই বোন’ থেকে চিত্রনাট্য সাজিয়ে এটি নির্মাণ করেছেন মাহবুবা ইসলাম সুমি। এতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, ভাস্বর চ্যাটার্জি, তানজিন তিশা প্রমুখ। এটিও মুক্তি পেয়েছে ২০১৭ সালে।

/কেআই/এমএম/
সম্পর্কিত
জমজমাট দ্বিতীয় দিন, পর্দা নামছে আজ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজমজমাট দ্বিতীয় দিন, পর্দা নামছে আজ
প্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবপ্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
গানে-কবিতায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন সঙ্গীতালয়ের
গানে-কবিতায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন সঙ্গীতালয়ের
‘রবীন্দ্রনাথ বাঙালিকে আলোর পথ দেখিয়েছেন’
‘রবীন্দ্রনাথ বাঙালিকে আলোর পথ দেখিয়েছেন’
বিনোদন বিভাগের সর্বশেষ
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
রাইমা নাকি সুচিত্রা!
রাইমা নাকি সুচিত্রা!
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
সন্ধ্যায় করতালি পেয়ে সেলেনার কান্না, রাতে কেট ব্ল্যানচেটের আলো
কান উৎসব ২০২৪সন্ধ্যায় করতালি পেয়ে সেলেনার কান্না, রাতে কেট ব্ল্যানচেটের আলো