X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

দিলীপ কুমারের জন্য চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা

বিনোদন ডেস্ক
০৪ আগস্ট ২০১৭, ২০:১৩আপডেট : ০৪ আগস্ট ২০১৭, ২০:১৫

দিলীপ কুমার কিডনিজনিত রোগে ভুগছেন ভারতের বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। জ্বর ও ডায়রিয়ার কারণে মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে তিনি এখন চিকিৎসাধীন আছেন। গত ২ আগস্ট এখানে ভর্তি করা হয় ৯৪ বছর বয়সী এই তারকাকে।

হাসপাতালের একজন মুখপাত্র ভারতের বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে বলেছেন, ‘দিলীপ কুমারের কিডনি ঠিকভাবে কাজ করছে না। তার সুস্থতার জন্য কী কী করা যায় আমরা তা পর্যবেক্ষণ করছি। চিকিৎসকদের একটি দল রূপালি পর্দার এই কিংবদন্তির সেবায় নিয়োজিত আছে। তারাই সিদ্ধান্ত নেবেন কী করা হবে। সবাই আপ্রাণ চেষ্টা করছেন।’
ওই মুখপাত্র আরও জানান, দিলীপ কুমারের অবস্থা এখন স্বাভাবিকই আছে। তিনি এখন আর ভেন্টিলেটরে (অক্সিজেন দেওয়ার যন্ত্র) নেই। ডায়ালিসিসেরও দরকার হচ্ছে না। যদিও বার্ধক্যজনিত কারণে তাকে আইসিইউতে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
এর আগে শোনা যাচ্ছিল, মূত্রাশয়জনিত রোগে ভুগছেন দিলীপ কুমার। তবে এ বিষয়ে মন্তব্য করার সময় এখনও হয়নি বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা। তবে তিনি চেয়ারে বসতে ও স্বাভাবিক খাবার খেতে পারছেন বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা।
দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানু বৃহস্পতিবার (৩ আগস্ট) জানান, তার স্বামীর শারীরিক অবস্থা উন্নতির দিকে। তবে তাকে আপাতত হাসপাতালে থাকতে হবে। তিনি বলেন, ‘আমরা তার দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করছি।’
অসুস্থতার কারণে গত কয়েক বছরে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছে দিলীপ কুমারকে। এর মধ্যে গত বছরই তিনি অসুস্থ হয়ে পড়েন দু’বার। এ কারণে ৯৪তম জন্মদিনও তাকে কাটাতে হয়েছে হাসপাতালে।
১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় দিলীপ কুমারের। ‘আন’, ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম’, ‘নয়া দৌড়’, ‘গঙ্গা যমুনা’, ‘কর্ম’র মতো ছবিগুলোর সুবাদে ‘ট্র্যাজেডি কিং’ খেতাব পান তিনি। ১৯৯৮ সালে সবশেষ ‘কিলা’ ছবির মাধ্যমে বড় পর্দায় দেখা গেছে তাকে। ভারত সরকার ১৯৯৪ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার এবং ২০১৫ সালে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করে তাকে।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...
শুভ জন্মদিন৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...