X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

৯১তম অস্কার: অবশেষে অস্কার জিতলেন স্পাইক লি

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৫আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৩

Fh স্পাইক লি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্যে পুরস্কার পেলো স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’। তার সঙ্গে মিলে এর চিত্রনাট্য তৈরি করেছেন চার্লি ওয়াকটেল, ডেভিড র‌্যাবিনউইৎজ, কেভিন উইলমট। এই সুবাদে প্রথমবার প্রতিযোগিতামূলক বিভাগে অস্কার জিতলেন স্পাইক লি। 

৩০ বছর আগে ১৯৮৯ সালে ‘ডু দ্য রাইট থিং’ ছবির জন্য সেরা মৌলিক চিত্রনাট্যকার বিভাগে মনোনয়ন দেওয়া হয়েছিল তাকে। তবে পুরস্কার জোটেনি কপালে। অবশেষে অস্কারের সোনালি মূর্তি পেলেন তিনি। তাই মঞ্চে গিয়ে লাফ উঠে পড়লেন স্যামুয়েল এল. জ্যাকসনের কোলে! তার এই বাঁধভাঙা আনন্দ দেখে কে! ২০১৬ সালে অস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি।
স্পাইক লি’র উল্লাস পুরস্কার গ্রহণের পর নিজের অনুভূতিতে স্পাইক লি উল্লেখ করেন, আমেরিকায় প্রথম ক্রীতদাসের ৪০০ বছর পূর্ণ হয়েছে। এরপর রাজনৈতিক বক্তব্যে তিনি বলেন, ‘২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। আসুন বেছে নিই ভালোবাসা নাকি ঘৃণা। আসুন সঠিক কাজ করি।’
স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ এর চিত্রনাট্য তৈরি হয়েছে রন স্ট্যালওর্থের গ্রন্থ অবলম্বনে। একই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য ব্যালাড অব বাস্টার শ্রাগস’, ‘ক্যান ইউ এভার ফরগিভ মি?’, ‘ইফ বিয়েল স্ট্রিট কুড টক’, ‘অ্যা স্টার ইজ বর্ন’। 
অন্যদিকে মৌলিক চিত্রনাট্যে বিভাগে সেরা হয়েছে ‘গ্রিন বুক’। পরিচালক পিটার ফ্যারেলির সঙ্গে মিলে ‘গ্রিন বুক’ ছবির চিত্রনাট্য সাজিয়েছেন নিক ভ্যালেলঙ্গা ও ব্রায়ান কারি। মৌলিক চিত্রনাট্য বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য ফেভারিট’, ‘ফার্স্ট রিফর্মড’, ‘রোমা’, ‘ভাইস।’
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আয়োজন।
এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।
এবারের অস্কারে কোনও উপস্থাপক নেই। মূল আয়োজন শুরুর আগে এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা।
প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা