এলটন জন ও কেন লোচের হাত ধরে ব্রিটিশ আধিপত্য

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ২০:১৭, মে ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৩৪, মে ১৭, ২০১৯

এলটন জনএকদিকে স্যার এলটন জন, অন্যদিকে দু’বার স্বর্ণ পাম জয়ী কেন লোচ। একই দিনে এই দু’জনের সুবাদে দক্ষিণ ফরাসি উপকূলে বিস্তার করলো ব্রিটিশ আধিপত্য। সাগরপাড়ের শহরে ছড়িয়ে গেছে ইংরেজ আমেজ।
ফ্রান্সে কান চলচ্চিত্র উৎসবের তৃতীয় দিনে বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যা ৭টায় বিশ্বসংগীতের কিংবদন্তি স্যার এলটন জনের বায়োপিক ‘রকেটম্যান’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়। এটি রয়েছে প্রতিযোগিতা বিভাগের বাইরে। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ব্রিটিশ তরুণ টেরন এজারটন।
এলটন জনের বায়োপিক বানানোর প্রস্তাব পেয়ে কুইন ব্যান্ডের গায়ক ফ্রেডি মার্কারির জীবন অবলম্বনে নির্মিত ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’র কাজ থেকে সরে আসেন ডেক্সটার ফ্লেচার। এলটন জনের উত্থানের সময় নিয়ে এটি বানিয়েছেন তিনি। ছোট্ট শহরে বেড়ে ওঠা এলটন জন লাজুক পিয়ানোবাদক থেকে আন্তর্জাতিক সুপারস্টার কীভাবে হলেন সেটাই তুলে ধরা হয়েছে এতে। ‘রকেটম্যান’ ছবিতে আরও আছেন ব্রাইস ডালাস হাওয়ার্ড, রিচার্ড ম্যাডেন, জেমি বেল, জেমা জোন্স।
ছবিটির গালা স্ক্রিনিং উপলক্ষে লালগালিচায় ‘রকেটম্যান’ লেখা ব্লেজার পরে হাজির হন স্যার এলটন জন। এর আগে বৃহস্পতিবার সকালে ফটোকলে এসেছিলেন তিনি। সবখানেই তাকে বেশ প্রাণবন্ত লেগেছে।  
কেন লোচপ্রতিযোগিতা বিভাগ
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বৃহস্পতিবার রাত সোয়া ১০টায় বর্ষীয়ান ব্রিটিশ চলচ্চিত্রকার কেন লোচের নতুন ছবি ‘সরি উই মিসড ইউ’র উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। আধুনিক ইংল্যান্ডে অসচ্ছল একজন ডেলিভারি ড্রাইভার ও তার স্ত্রীর প্রতিকূল জীবন তুলে ধরা হয়েছে এতে। ২০১৬ সালে ‘আই, ড্যানিয়েল ব্লেক’ ছবির মাধ্যমে স্বর্ণ পাম জেতেন তিনি। ৮২ বছর বয়সী এই নির্মাতা তিন বছর পর ফিরেছেন কানসৈকতে। সাল বাজিনে রাত সাড়ে ১০টায় সাংবাদিকদের জন্য ছিল এর প্রদর্শনী।
এর আগে বিকাল ৪টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সেনেগালিজ বংশোদ্ভুত ফরাসি নারী নির্মাতা মাটি ডিওপের ‘আটলান্টিক’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা হিসেবে কানের প্রতিযোগিতা বিভাগে জায়গা করে ইতিহাস গড়েছেন।
মাটি ডিওপের ছবির প্রেক্ষাপট আটলান্টিক উপকূল। সেনেগালের রাজধানী ডাকারে একটি অত্যাধুনিক ভবনের নির্মাণ শ্রমিক সুলাইমানকে ভালোবাসে ১৭ বছরের আদা। কিন্তু অন্য একজনের সঙ্গে তার বিয়ে ঠিক হয়ে আছে। একরাতে সুলাইমান ও তার সহকর্মীরা দেশ ছেড়ে উন্নত ভবিষ্যতের আশায় সাগর পাড়ি দেয়। কিছুদিন পর অগ্নিকাণ্ডে আদার বিয়ে ভেঙে যায়। রহস্যজনকভাবে জ্বর ছড়িয়ে পড়তে থাকে। আদা চেয়ে আছে সুলাইমানের ফেরার আশায়।
আগের দিন প্রতিযোগিতা বিভাগে প্রিমিয়ার হওয়া ব্রাজিলিয়ান নির্মাতা ক্লেবার মেনদোসা ফিলো ও জুলিয়ানো দোরনেলিসের ‘বাকুরাউ’ সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ও বিকাল ৪টায়  সাল দ্যু সোসানতিয়েমে, ফরাসি পরিচালক লেজ লি’র ‘লে মিজেরাবলস’ সকাল ৯টায় সাল দ্যু সোসানতিয়েমে দুপুর ১২টায় ও পালে দে ফেস্তিভাল ভবনের বাইরে অলিম্পিয়া প্রেক্ষাগৃহে রাত ৮টায় আবারও দেখানো হয়।  
বিনপোলআঁ সার্তে রিগার
রুশ নির্মাতা কান্তেমির বালাগভের ‘বিনপোল’ সকাল সাড়ে ৮টায় ও সন্ধ্যা সোয়া ৭টায় প্রদর্শিত হয়। এর প্রেক্ষাপট ১৯৪৫ সালের লেনিনগ্রাড। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে শহরটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। স্থানীয় বাসিন্দারা শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। তবুও ভালো যুদ্ধের সমাপ্তি ঘটেছে। ধ্বংসাবশেষের মধ্যে জীবনকে নতুনভাবে সাজাতে গিয়ে হিমশিম খাওয়া দুই তরুণী খুঁজতে থাকে আশা।
ফরাসি দুই নারী নির্মাতা জেবু ব্রেতমান ও ইলিয়া গোবি ম্যাভেলেকের অ্যানিমেটেড ছবি ‘দ্য শোয়ালোজ অব কাবুল’ সকাল সাড়ে ১১টা ও দুপুর ২টায় দেখানো হয়। এর প্রেক্ষাপট ১৯৯৮ সালের গ্রীষ্মকাল। তখন তালিবান শাসন চলছিল কাবুলে। সেখানকার তরুণ-তরুণী মোহসেন ও জুনায়রা একে অপরকে ভালোবাসে। প্রতিদিনের সহিংসতা আর দুঃখের মাঝেও তারা উন্নত ভবিষ্যতের আশায় থাকে।
এই দুটি ছবির প্রদর্শনী হয় পালে দে ফেস্তিভাল ভবনের সাল দুবুসি থিয়েটারে। এ বিভাগে উৎসবের দ্বিতীয় দিন প্রিমিয়ার হওয়া কানাডিয়ান নারী নির্মাতা মনিয়া শকরির প্রথম ছবি “অ্যা ব্রাদার’স লাভ” বিকাল সাড়ে ৪টায় সাল দুবুসিতে, সন্ধ্যা ৭টায় সাল বাজিনে আর মার্কিন নারী নির্মাতা অ্যানি সিলভারস্টাইনের প্রথম ছবি ‘বুল’ সাল বাজিনে দুপুর ২টায় আবারও দেখানো হয়।
লিভিং অ্যান্ড নোইং ইউ আর অ্যালাইভপ্রতিযোগিতার বাইরে
স্পেশাল স্ক্রিনিং হিসেবে সাল বুনুয়েলে সন্ধ্যা সাড়ে ৭টায় ছিল আলেন ক্যাভালিয়েরের প্রামাণ্যচিত্র ‘লিভিং অ্যান্ড নোইং ইউ আর অ্যালাইভ’। প্রয়াত কথাশিল্পী ও চিত্রনাট্যকার ইমানুয়েল বার্নহাইমের সঙ্গে তার বন্ধুত্ব ৩০ বছরের। ইমানুয়েলের আত্মজীবনী ‘এভরিথিং ওয়েন্ট ফাইন’ অবলম্বনে একটি চলচ্চিত্র তৈরির প্রস্তুতি নেন তিনি। আলেন চেয়েছিলেন,  ইমানুয়েল নিজের চরিত্রে আর তিনি তার বাবার ভূমিকায় অভিনয় করবেন। কিন্তু এক শীতের সকালে ফোন করে ইমানুয়েল জানান, আগামী বসন্ত পর্যন্ত কাজটা পিছিয়ে দিতে হবে, কারণ তার জরুরি অস্ত্রোপচার প্রয়োজন। ২০১৭ সালে চিরশান্তির দেশে পাড়ি দেন তিনি।
ফাইভবিসাল দ্যু সোসানতিয়েমে বৃহস্পতিবার রাত পৌনে ৮টায় ছিল আমেরিকার ড্যান ক্রাউস পরিচালিত ‘ফাইভবি’। আশির দশকের মাঝামাঝি সান ফ্রান্সিসকো জেনারেল হাসপাতালের পঞ্চম তলায় একটি করে সংখ্যা ও অক্ষর দিয়ে সাজানো হয় একটি ওয়ার্ড। সেটি ছিল আমেরিকায় এইডস রোগীদের জন্য প্রথম উদ্যোগ। ‘ফাইভবি’ প্রামাণ্যচিত্রে রয়েছে প্রথম দিককার রোগী, তাদের প্রিয়জন ও হাসপাতাল কর্মীদের কথামালা।
কান ক্ল্যাসিকস
পালে দে ফেস্তিভাল ভবনের সাল বুনুয়েল থিয়েটারে ধ্রুপদী ছবির এই আয়োজনে বৃহস্পতিবার দুপুর ২টায় ফ্রান্সের নিকোল লে গ্যারেকের ‘প্লোগোফ, স্টোনস অ্যাগেইনস্ট রাইফেলস’ (১৯৮০), বিকাল সোয়া ৪টায় ফরাসি নির্মাতা জিল গ্রেনজিয়ার ‘১২৫ রুই মোমার্ত’ (১৯৫৯), রাত সাড়ে ৯টায় ছিল আমেরিকার জন হাস্টনের ‘ম্যুলা রুজ’ (১৯৫২)।
সিনেমা ডি লা প্লাজ
ফ্রান্সের কান শহরের ম্যাসি সৈকতে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় দেখানো হয় ফরাসি নির্মাতা আলেন বারবারেনের ‘ফিয়ার সিটি: অ্যা ফ্যামিলি-স্টাইল কমেডি’। ছবিটির ২৫ বছর পূর্তি ২০১৯ সালে। এ উপলক্ষে এটি দেখানো হলো কানে। এর প্রদর্শনীতে নেচেছেন অভিনেতা আলেন শাবাত, জেরার্ড দামো, ডমিনিক ফারুজিয়া ও শানতাল লুবি।
অ্যান্ড দেন উই ড্যান্সডডিরেক্টরস ফোর্টনাইট
ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি আয়োজিত ডিরেক্টরস ফোর্টনাইট কানের প্যারালাল বিভাগ। এতে উৎসবের তৃতীয় দিন সকাল পৌন ৯টা ও রাত পৌনে ৯টায় ছিল সুইডিশ নির্মাতা লেভান আকিনের ‘অ্যান্ড দেন উই ড্যান্সড’। মার্কিন নির্মাতা লেখ কোয়ালস্কির ‘ব্লো ইট টু বিটস’ দেখানো হয় দুপুর পৌনে ১২টা ও সন্ধ্যা ৬টায় ছিল। এসব ছবির প্রদর্শনী হয়েছে জেডব্লিউ ম্যারিয়ট হোটেলের থিয়েটার ক্রজেতে।
অ্যা হোয়াইট, হোয়াইট ডেস্যুমে দ্যু লা ক্রিতিক
চলচ্চিত্র সমালোচকদের আয়োজনে কানের এই প্যারালাল বিভাগে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা, বিকাল ৪টা ও রাত সাড়ে ৯টায় ছিল হিনার পালমাসন পরিচালিত ‘অ্যা হোয়াইট, হোয়াইট ডে’। সন্ধ্যা ৭টায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের স্পেশাল স্ক্রিনিং হয়। এছাড়া আগের দিন প্রিমিয়ার হওয়া আলা আদিন আলিমের ‘দ্য আননৌন সেইন্ট’ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় আবারও দেখানো হয়। সব প্রদর্শনী হয়েছে হোটেল মিরামারে। পালে দে ফেস্তিভাল ভবনের সাল বুনুয়েলে সকাল সাড়ে ৮টায় ছিল আগের দিন প্রদর্শিত ফ্রাঙ্কো ললির ‘লিদিগান্তে’।
এসিড

কান উৎসবের আরেক প্যারালাল বিভাগ এসিডে বৃহস্পতিবার সকাল ১১টায় স্টুডিও থার্টিনে ও রাত ৮টায় আর্কেডস প্রেক্ষাগৃহে ‘মেন’, আলেকসঁন্দ থ্রি থিয়েটারে দুপুর ২টায় ‘কঙ্গো’ ও বিকাল সাড়ে ৪টায় ছিল ‘টেক মি সামহোয়্যার নাইস’।
* ফ্রান্সের সময়ের সঙ্গে বাংলাদেশের পাঠকদের চার ঘণ্টা যোগ করে নিতে হবে।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ