X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

চূড়ান্ত হলো আইয়ুব বাচ্চু চত্বর, বসবে রুপালি গিটার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
১৯ জুন ২০১৯, ১৯:০৪আপডেট : ২০ জুন ২০১৯, ১৫:১২

চত্বরের ডিজাইন সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর তার জানাজায় চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন একটি ঘোষণা দেন। ঘোষণায় তিনি বলেন, নগরীর একটি সড়কের নামকরণ আইয়ুব বাচ্চুর নামে হবে।
ওই দিন (গত বছর ২০ অক্টোবর) তিনি জানিয়েছিলেন, আইয়ুব বাচ্চুর স্মৃতি সংরক্ষণে তিনি কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন। নিজের দেওয়া সেই কথা রাখলেন মেয়র। চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ের নামকরণ করা হচ্ছে আইয়ুব বাচ্চু চত্বর। সেখানে বসানো হচ্ছে একটি প্রতীকী রুপালি গিটার।

আ জ ম নাছির উদ্দিন নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নগরীকে গ্রিন ও ক্লিন রাখতে আমরা নানা উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় গোলপাহাড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত সৌন্দর্য বর্ধনের কাজ হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের কাজ শেষে প্রয়াত সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর নামে প্রবর্তক মোড়ের নামকরণ করা হবে। ওই চত্বরে তার রুপালি গিটারের আদলে একটি গিটার স্থাপন করা হবে।’
সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গোলপাহাড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত সৌন্দর্য বর্ধনের জন্য অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট নামে দুটি প্রতিষ্ঠানের সঙ্গে গত ১৮ সেপ্টেম্বর চুক্তি স্বাক্ষর হয়। তখন সৌন্দর্যবর্ধন করার কথা হয়েছিল। কিন্তু যখন তারা ডিজাইন নিয়ে আসেন তখন মেয়র মহোদয় তাদের জানিয়েছেন, তিনি এই চত্বরের নাম প্রয়াত সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর নামে করতে চান। সেই অনুযায়ী যেন ডিজাইনটা করা হয়। সম্প্রতি ওই প্রতিষ্ঠান ডিজাইন সম্পন্ন করে মেয়র মহোদয়ের কাছ থেকে অনুমোদন নিয়েছেন। তখন তিনি প্রবর্তক মোড়ের নাম আইয়ুব বাচ্চু চত্বর করার ঘোষণা দেন।’
অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট’র সঙ্গে স্বাক্ষরিত ওই চুক্তি অনুযায়ী, প্রবর্তক মোড় থেকে গোলপাহাড় মোড় পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোলচত্বরসহ প্রায় ৪৫০ মিটার এলাকায় আধুনিকায়নের মাধ্যমে সৌন্দর্যবর্ধন করা হবে। পরিকল্পনায় প্রবর্তক গোলচত্বরে স্কালপচার টাওয়ার স্থাপন, মিড আইল্যান্ড ও ফুটপাতের ল্যান্ডস্কেপিং, গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত রাস্তার পাশে সীমানা প্রাচীরের ম্যুরাল/গ্রাফিতি তৈরি, আলোকসজ্জার ব্যবস্থা, বসার স্থান তৈরি, আধুনিক গণশৌচাগার (প্রতিবন্ধীবান্ধব), পুরুষ-মহিলাদের জন্য পৃথক টয়লেট, ওয়াশরুম, ইউরিন্যাল ইউনিট, পর্যটন সেবা স্টল ও যাত্রী ছাউনি স্থাপনের কথা রয়েছে।
এ সম্পর্কে জানতে চাইলে ওডিওস ইঙ্কের স্বত্বাধিকারী মোহাম্মদ আব্দুল আহাদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চত্বরের কাজ শেষের পথে। এখন শুধু স্কালপচার তৈরির কাজ বাকি আছে। স্কালপচার তৈরির পর সেটি সংযোজন করে খুব শিগগির এটি উন্মুক্ত করে দেবো। আশা করছি জুলাই মাসের মধ্যে আমরা এটি উন্মুক্ত করতে পারবো।’

উল্লেখ্য, গত বছর ১৮ অক্টোবর ঢাকায় মৃত্যুবরণ করেন গুণী এই শিল্পী। ২০ অক্টোবর তাকে সমাহিত করা হয় চট্টগ্রাম নগরীর চৈতন্য গলি কবরস্থানে।
দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবি’র দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামে পরিচিত।

/এইচএম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’