X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে শবনম, পা ছুঁয়ে সম্মান জানালেন আতিফ আসলাম (ভিডিও)

ওয়ালিউল বিশ্বাস
০৯ জুলাই ২০১৯, ০০:০৩আপডেট : ০৯ জুলাই ২০১৯, ২০:৪৪

অনুষ্ঠানে শবনম ও আতিফ আসলাম নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশে ‘আম্মাজান’ ছবি দিয়ে দ্বিতীয় অধ্যায়ের পৃষ্ঠা উল্টিয়ে ছিলেন অভিনেত্রী শবনম। হ্যাঁ, অবশ্যই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ তারকার প্রথম অধ্যায়টিতে ছিল পাকিস্তান।

বলা হয়, শবনম চলে আসার পর দেশটির ললিউড ইন্ডাস্ট্রিতে ধস নেমেছিল। ১৯৬২ সালে উর্দু চলচ্চিত্র ‘চান্দা’-র মাধ্যমে নাম ছড়ায় তার। এরপর ‘তালাশ’ দিয়ে পাকিস্তানিদের মন খুঁজে নিয়েছিলেন তিনি।

তাই পাকিস্তানের সিনেমামোদীর কাছে ‘শবনম’ নামটি হৃদয়ে যেন বাড়তি চাপ! যার অনেকটাই এখন সম্মানেরও। তেমনটাই দেখা গেল গত ৭ জুলাই করাচি শহরের একটি অনুষ্ঠানে। আয়োজন করা হয়েছিল চলচ্চিত্র বিষয়ক পুরস্কার অনুষ্ঠান ‘স্টাইল অ্যাওয়ার্ডস’। সেখানে বিশেষভাবে সম্মানিত করা হয় এই বর্ষীয়ান শিল্পীকে।

ঘটনার শুরুটা আতিফ আসলামের মাধ্যমে। মঞ্চ থেকে নেমে এসে শবনমকে পা ছুঁয়ে সম্মান করেন এ গায়ক-অভিনেতা। এরপর হাত ধরে তাকে নিয়ে যাওয়া হয় মঞ্চর ওপরে। এর সঙ্গে গান গেয়ে কখনও তার কাছে দোয়া চেয়েছেন, কখনও শ্রদ্ধার কথাটিও জানান আতিফ! গেয়েছেন, ‘তেরে বিনা মেরে জীবন কুছ নেহি’ গানটি।
আর তখন চারদিকে চলে হর্ষধ্বনি আর দু‘হাত উজাড় করে দেওয়া করতালি।
অনুষ্ঠানে শবনমকে উৎসর্গ করে একটি ভিডিও দেখানো হয়। ‘নিগাহ জি’ গানটি নাচের মাধ্যমে পরিবেশন করেন দেশটির চলচ্চিত্র শিল্পীরা। এ সময় স্টেজের পর্দায় দেখানো হয় শবনমের ভিডিও এবং ছবি।

জানা যায়, এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিতে গত ৭ জুলাই পাকিস্তানে যান শবনম। সেদিন সন্ধ্যায় ছিল এ আয়োজন।
এদিকে, ৭৯ বছর বয়সী এই শিল্পী আবার কাজ শুরু করেছেন দেশটির একটি চলচ্চিত্রে। যার নাম ‘আয়না-২’। ১৯৭৭ সালে পাকিস্তানে মুক্তি পাওয়া ‘আয়না’ ছবির সিক্যুয়েল এটি! এছাড়া তিনি সেখানকার একটি কমেডি ধারাবাহিকে অভিনয় করছেন।

শবনম ১৯৬০ থেকে ১৯৮০'র দশকে দেশটির চলচ্চিত্র শিল্প ললিউডের জনপ্রিয় অভিনেত্রী।
এরপর নব্বইয়ের দশক থেকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প বা ঢালিউডে অভিনয় করেছেন। ১৯৬১ সালে বাংলা চলচ্চিত্র ‘হারানো দিন’র মাধ্যমে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন তিনি। ১৯৬২ সালে উর্দু চলচ্চিত্র ‘চান্দা’র মাধ্যমে তার নাম-ডাক ছড়িয়ে পড়ে। এ ছবির মাধ্যমে তৎকালীন সমগ্র পাকিস্তানে রাতারাতি তারকা খ্যাতি পান তিনি। এ দু'টি ছবিই পাকিস্তান ও বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) মুক্তি পেয়েছিল। পরবর্তী বছরে ‘তালাশ’ মুক্তি পেলে ওই সময়ের সর্বাপেক্ষা ব্যবসাসফল ছবির স্বীকৃতি আসে। এরপর থেকে তিনি নিয়মিত পাকিস্তানে কাজ ও খুব ব্যস্ত সময় পার করেছেন। আর নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশের ‘আম্মাজান’ ছবিটি তার অন্যতম মাইলফলক। এখন পর্যন্ত তিনি কাজ করেছেন ১৭০টি চলচ্চিত্রে। এরমধ্যে ১৫২টি উর্দু, ১৪টি বাংলা ও ৪টি পাঞ্জাবি ছবিতে। চলচ্চিত্র ক্যারিয়ার থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার পর জন্মস্থান ঢাকাতেই নিভৃত জীবনযাপন করছেন এই মহাতারকা।

ভিডিও:
 

সূত্র: ইনস্টা স্টকার, মাসালা

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা