X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রিকশা গার্ল: রঙিন ক্যানভাসে দুরন্ত এক কিশোরীর মুখ

বিনোদন রিপোর্ট
২৫ আগস্ট ২০১৯, ১৪:৫৮আপডেট : ২৫ আগস্ট ২০১৯, ১৭:১৯

‘রিকশা গার্ল’-এর প্রথম পোস্টার রঙিন ক্যানভাসে বাংলার দুরন্ত এক কিশোরীর মুখ ভেসে উঠলো। শ্যাম বর্ণের সেই চোখে-মুখে যেন না বলা অনেক গল্প। মায়াবী মুখটায় ভেসে আছে এক রিকশা কন্যার উপাখ্যান।
আর এমন একটি চরিত্র ও গল্পের আভাস নিয়ে অমিতাভ রেজার চলচ্চিত্র ‘রিকশা গার্ল’-এর অফিসিয়াল পোস্টার উন্মোচিত হলো রবিবার (২৫ আগস্ট)। এরই মধ্যে চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে পোস্টারটি যেমন উৎসাহ সৃষ্টি করেছে, তেমনি সামাজিক যোগাযোগমাধ্যমে তৈরি করেছে কৌতূহল।  
আন্তর্জাতিক ধারার এই সিনেমাটি প্রযোজনা করেছেন এরিক জেমস এডামস। যৌথভাবে নির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন ফরিদুর রেজা সাগর ও জিয়াউদ্দিন আদিল। চিত্রনাট্য করেছেন নাসিফ ফারুক আমিন ও শর্বরী জোহরা আহমেদ।
নির্মাতা অমিতাভ জানান, চার মাস ধরে পাবনা, গাজীপুরসহ ঢাকার বিভিন্ন লোকেশনে ‘রিকশা গার্ল’ ছবির শুটিং হয়। এরমধ্যে গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে দেশের প্রথম কোনও সিনেমায় শতাধিক বস্তিঘরের সেট তৈরি করা হয়।  
রিকশা গার্ল নির্মিত হচ্ছে মিতালী পার্কিন্স-এর বেস্টসেলার বই ‘রিকশা গার্ল’ অবলম্বনে।
রিকশা কন্যা নাইমার চরিত্রে এখানে অভিনয় করছেন নভেরা রহমান। রিকশাচালক পিতার বড় মেয়ে দুরন্ত কিশোরী নাইমা। মফস্বলে বেড়ে ওঠা স্বাধীনচেতা নাইমার জীবন তার রং তুলির মতোই বর্ণিল। নাইমা আলপনা এঁকে যা উপার্জন করেন তা প্রয়োজনের তুলনায় খুবই কম। অভাবের ভেতর দিয়ে চলতে থাকা পরিবারটির দুর্দশা শেষ হয় না এই আয়ে। তবে জীবনের হরেক রকমের রঙ মিলেমিশে নাইমার তুলির আঁচড়ে আঁকা হয় সুন্দর সুন্দর সব আলপনা। একদিন চোখভরা স্বপ্ন নিয়ে বাসা থেকে বেরিয়ে পড়ে সে। নাইমার জীবনে আসে নতুন নতুন সব বাঁক। বাঁকে বাঁকে নতুন সব অভিজ্ঞতাকে সঙ্গে নিয়ে সাহসী পথচলা শুরু হয় এক রিকশাকন্যার। নিজের চরিত্রের বর্ণনা এভাবেই করলেন নভেরা রহমান।
সিনেমার পোস্টার প্রকাশ সম্পর্কে অমিতাভ রেজা চৌধুরী বলেন, ‘চলচ্চিত্রটি আমরা এমনভাবে নির্মাণের চেষ্টা করেছি, যেন আন্তর্জাতিক অঙ্গনে এই প্রযোজনা বাংলাদেশের নামকে উজ্জ্বল করে। পোস্টার উন্মোচন হলো আজ। স্বাধীনচেতা এক নির্ভীক দুরন্ত মেয়ের মুখাবয়বই এঁকেছি এই পোস্টারে। চলচ্চিত্রেও থাকবে এমন একটি চরিত্রের অজানা পথে সাহসী পথচলার গল্প।’
অমিতাভ জানান, আসছে বছরে (২০২০) ছবিটি দেশে ও আন্তর্জাতিকভাবে মুক্তির প্রস্তুতি চলছে।
ছবিটিতে নাইমা রহমান ছাড়াও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী প্রমুখ।
ছবিটি নিয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে অমিতাভ রেজা আলাপন:

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা