কলকাতা উৎসবে দুই ছবি, দুটোতেই দোয়েল ম্যাশ!

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২৬, নভেম্বর ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪৭, নভেম্বর ০৩, ২০১৯

আলফা৮ নভেম্বর থেকে জমকালো আয়োজনের মধ্য দিয়ে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে শুরু হচ্ছে ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। আর এতে থাকছে বাংলাদেশের দুটি ছবি।
কাকতাল হলেও সত্যি, দুটি ছবিতেই অন্যতম চরিত্রে অভিনয় করেছেন দোয়েল ম্যাশ! এরমধ্যে একটি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’, অন্যটি এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতীর কথা’।
গত ১ নভেম্বর কলকাতার শিশির মঞ্চে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে উৎসব কমিটি। সেখানে এ তথ্য দেওয়া হয়।
তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘আলফা’ চলচ্চিত্রের কাহিনি। এখানে ফুটে উঠেছে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেওয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন।
দোয়েল ম্যাশ ছাড়াও ‘আলফা’র মূল চরিত্রে অভিনয় করেছেন নবীন অভিনয়শিল্পী আলমগীর কবির। আরও আছেন এটিএম শামসুজ্জামান, হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান, ভাস্কর রাসা প্রমুখ।
অন্যদিকে ষোড়শ শতকের বাংলাদেশের প্রতিভাবান ও সংগ্রামী এক কবিকে নিয়ে নির্মিত হয়েছে ‘চন্দ্রাবতীর কথা’। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন দোয়েল ম্যাশ।
যদিও এ বিষয়ে দোয়েলের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
চন্দ্রবাতীর কথাএদিকে ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। ২৫তম এই চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে সত্যজিৎ রায়ের ছবি ‘গুপী গাইন, বাঘা বাইন’। কারণ, কালজয়ী এই সিনেমাটির এ বছর ৫০তম বর্ষপূর্তি। ছবিটি থ্রিডি-তে দেখানো হবে।
এছাড়াও উৎসবে দেখানো হবে মোট ৯২টি স্বল্পদৈর্ঘ্য ও ৫৭টি তথ্যচিত্র। থাকছে মোট ৭৬টি ভারতীয় ছবি।
টানা ষষ্ঠবারের মতো এ উৎসব উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন।

/এম/এমএম/এমওএফ/

লাইভ

টপ