X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শনিবার থেকে শুরু হচ্ছে ‘বটতলা রঙ্গমেলা ২০১৯’

বিনোদন রিপোর্ট
১৪ নভেম্বর ২০১৯, ১৯:২৭আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ০২:৪২

ম্যাকবেথ (ফাইল ছবি) তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নাট্যোৎসব ‘বটতলা রঙ্গমেলা ২০১৯’। ১৬ নভেম্বর থেকে রাজধানীর আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে এটি চলবে টানা ১১ দিন।
এমনটাই জানান উৎসব পরিচালক মোহাম্মদ আলী হায়দার।
আজকের পথ একটা: উচ্চে তুলে শির- কণ্ঠে দিয়ে শান সৃজনে- আনন্দে আমরা ফেরাবই ধ্বংস থেকে সৃষ্টির পথে; প্রাণে প্রাণ মেলাবোই গোলকের সব প্রান্ত ছুঁয়ে- এই রঙ্গভাবনা নিয়েই এবারের উৎসব হচ্ছে।
১৬ নভেম্বর সন্ধ্যা ৬টায় উৎসবের উদ্বোধন করবেন নাট্যজন আতাউর রহমান। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি, সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তিনজন তরুন নাট্যকার- সাধনা আহমেদ, রুমা মোদক ও শুভাশিস সিনহা।  
১১ দিনব্যাপী আন্তর্জাতিক এই নাট্যোৎসবে প্রতিদিন ‘মূল রঙ্গমঞ্চে’ সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে বটতলাসহ বাংলাদেশের ২টি ও বিদেশের ৮টি দল তাদের নাটক পরিবেশন করবে। অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, স্পেন, ইরান ও নেপাল।
এছাড়া প্রতিদিন বহিরাঙ্গনে ‘নাদিম মঞ্চে’ থাকছে নাটক, গান, কবিতা, মূকাভিনয়, নাচসহ বিভিন্ন আনন্দ আয়োজন। যা শুরু হবে রোজ সন্ধ্যা ৬টায়।
গতবারের মতো এবারও থাকছে দেশের ৮টি বিভাগের ৮ নাট্যজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ। ২৬ নভেম্বর উৎসবের সমাপনী অনুষ্ঠানের দিন আজীবন সম্মাননা প্রদান করা হবে অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদকে।
উৎসব পরিচালক মোহাম্মদ আলী হায়দার জানান, বটতলা এবারের উৎসবে যুক্ত করতে যাচ্ছে আরেকটি ভিন্ন মাত্রা। বিভাগীয় নাট্যজনদের পাশাপাশি এবার পর্দার অন্তরালের ১০ জন মানুষকে সম্মান জানানো হবে, যারা দীর্ঘদিন ধরে মঞ্চ নাটককে সফল করতে অন্তরালে থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
উৎসব সংক্রান্ত যে কোনও তথ্য ও টিকেটের খোঁজ পাওয়া যাবে www.bottala.com -এই লিংকে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম