X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শেষ হচ্ছে মাইলসের ৪০ বছরপূর্তির ধারাবাহিক কনসার্ট

বিনোদন রিপোর্ট
০২ ডিসেম্বর ২০১৯, ১৭:১০আপডেট : ০২ ডিসেম্বর ২০১৯, ১৮:২৫

কানাডায় মাইলস চলতি বছরের ১৭ জুন ব্যান্ড মাইলস ঘোষণা দিয়েছিল তাদের সিরিজ কনসার্টের। মূলত দলটির ৪০ বছরপূর্তি উপলক্ষে ৬ মাসের এ মহাযজ্ঞের কথা জানিয়েছিল তারা।
অবশেষে এটি শেষ হচ্ছে। আগামী ২৪ ডিসেম্বর ঢাকার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভোকেশন সেন্টারে হবে শেষ কনসার্টটি। এ আয়োজনে থাকছে উইন্ডমিল অ্যাডভারটাইজিং লিমিটেড। তারা জানায়, এতে মাইলস ছাড়াও অন্য ব্যান্ডও অংশ নেবে। জুনের সংবাদ সম্মেলন

মাইলস ব্যান্ডের সদস্যরা জানান, মাইলসের ৪০ বছরপূর্তির সর্বশেষ আয়োজনটি তারা দেশেই করতে চেয়েছিলেন। কনসার্টে দর্শক ও ভক্তদের জন্য বেশ কিছু সারপ্রাইজ থাকবে। এছাড়াও একটি কনটেস্ট আয়োজন করা হচ্ছে। যেখানে বিজয়ী ভক্তরা মাইলসের সঙ্গে গান গাওয়ার সুযোগ পাবেন।

আয়োজক প্রতিষ্ঠান উইন্ডমিলের সিইও সাব্বির রহমান তানিম বলেন, ‘মাইলস আমাদের দেশের অনেক কিছুর সঙ্গে যুক্ত। ভক্তদের কাছে এই আয়োজনটি তুলে ধরতে তাই ব্যাপক আয়োজন করা হচ্ছে। যেগুলো দ্রুতই জানানো হবে।’

চার দশকের পথচলা স্মরণীয় করে রাখতে বিশেষভাবে উদযাপনের সিদ্ধান্ত নেয় মাইলস। গত ৫ মাসে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় ২৮টি কনসার্ট করে দলটি। এছাড়াও তারা দেশে কনসার্টের আয়োজন করে। যার শেষটি হবে আগামী ২৪ ডিসেম্বর।
মাইলস-এর শুরুটা হয় হোটেল ইন্টারকন্টিনেন্টাল (সাবেক হোটেল শেরাটন)-এ ইংরেজি গান পরিবেশনার মাধ্যমে।
১৯৮২ সালে তাদের প্রথম অ্যালবাম বের হয় ইংরেজি ভাষায়। ওই সময় কিছু লোক বলেছিল, মাইলস বাংলা গান রচনা করতে পারে না! মূলত এমন কথার জবাব দিতে গিয়েই মাইলস তাদের প্রথম বাংলা অ্যালবাম প্রকাশ করে। অ্যালবামটির নাম ‘প্রতিশ্রুতি’। ‘চাঁদ তারা’সহ অ্যালবামটির প্রতিটি গান তুমুল জনপ্রিয়তা পায়। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি দলটিকে। যে অ্যালবামই বের করেছেন, সেটিই সুপারহিট। শুধু বাংলাদেশেই নয়, গানগুলো সমান জনপ্রিয়তা পেয়েছিল পশ্চিমবঙ্গেও।
মাইলসই প্রথম ১৯৯৪ সালে বাংলাদেশে সিডি অ্যালবাম প্রকাশ করে। ডিস্কো রেকর্ডিং নামে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে প্রকাশিত এই সিডির নাম ‘বেস্ট অব মাইলস’। ১৯৯৬ সালে ভারতে পাঁচটি, আবুধাবি ও দুবাইতে দুটি কনসার্ট করে। চ্যানেল এম ও এমটিভি সরাসরি এই কনসার্ট রেকর্ড করে। ১৯৯৬ সালে তারাই প্রথম বাংলাদেশি ব্যান্ড ছিল, যারা প্রথম যুক্তরাষ্ট্র ও কানাডা সফরে যায়।
মাইলস-এর ইতিহাসে একটি অন্যতম কনসার্ট হয়েছিল ঢাকা জাতীয় স্টেডিয়ামে, যেখানে প্রায় ৬০ হাজার দর্শক হয়েছিল। এই কনসার্টটি আয়োজিত হয়েছিল বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তত্ত্বাবধানে, এবং স্পন্সর ছিল পেপসি । ২০০১ সালে মাইলস নয়াদিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে কনসার্টের জন্য আমন্ত্রিত হয়। ওই কনসার্টে আরও ছিল জুনুন এবং সিল্ক রুট ব্যান্ড।
মাইলস-এর অ্যালবামগুলোর মধ্যে রয়েছে- মাইলস (ইংরেজি- ১৯৮২), প্রতিশ্রুতি (১৯৯১), প্রত্যাশা (১৯৯৩), প্রত্যয় (১৯৯৬), প্রয়াস (১৯৯৭), প্রবাহ (২০০০), প্রতিধ্বনি (২০০৬), প্রতিচ্ছবি (২০১৫) ও প্রবর্তন (২০১৬)।
মাইলস-এর জনপ্রিয় গানের তালিকাটি এমন—চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, ধিকি ধিকি, সে কোন দরদিয়া, ফিরিয়ে দাও, স্বপ্নভঙ্গ, আর কতকাল খুঁজবো তোমায়, পলাশীর প্রান্তর, পাহাড়ি মেয়ে, প্রথম প্রেমের মতো, ভুলবো না তোমাকে, অনাবিল বিশ্বাসে, ভালোবেস না, নীরবে কিছুক্ষণ, হ্যালো ঢাকা, তুমি নাই, প্রতীক্ষা, হৃদয়হীনা, চাই না, প্রিয়তমা মেঘ, নীলা প্রভৃতি।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া