তিশার ‘চিৎকার’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১২:৩৩, ডিসেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৯, ডিসেম্বর ১৬, ২০১৯

তিশা

সাধারণ ঘরের মেয়ে রেণু ধর্ষণের প্রতিবাদ করায় আলোকে গুম করে পুরনো একটি বাড়িতে বন্দি করে রাখে গ্রামের চেয়ারম্যান আয়নাল মুন্সি।

পরদিন সকালে স্কুলের ছুটির ঘণ্টা আর বাচ্চাদের শপথবাক্য পাঠ শুনে আলো নিশ্চিত হয় তাকে তার স্কুলের কাছাকাছি একটা পুরনো বাড়িতে রাখা হয়েছে। হঠাৎ মনে পড়ে চেয়ারম্যানের পাহারাদার রুস্তম তার বাবার ছাত্র।

আলোর অনুরোধে রুস্তম স্কুলের দফতরি জয়নালকে খবরটা পৌঁছায়। জয়নাল বিষয়টি জানাতে চলে যায় হেডমাস্টারের কাছে। প্রধান শিক্ষক তাকে বলে, ‘তুমি তোমার মতো করে গ্রামের লোক জড়ো করো। আমি দেখছি কী করা যায়?’
অন্যদিকে চেয়ারম্যান আলোকে শেষ করে দেওয়ার পরিকল্পনা নেয়। তাকে মেরে ফেলার প্রস্তুতি নিতে থাকে। এদিকে জয়নাল স্কুলের ছুটির ঘণ্টা বাজিয়ে গ্রামের লোকজনকে জড়ো করে। সবাই মিলে মিছিল নিয়ে বন্দিশালায় হাজির হয়।
এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘চিৎকার’। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় এতে আলোর চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

সীমান্ত সজল বলেন, ‌‘বিজয়ের এত বছর পরে এসে আজও কি আমরা পেয়েছি আমাদের বাকস্বাধীনতা? তবে কেন ৭১-এ যুদ্ধ হয়েছিল? যুদ্ধ জয় করে আমরা যে বাংলাদেশ পেয়েছি সে দেশে আজও কিছু মানুষের জন্য আমরা চিৎকার করে আমাদের দাবি দাওয়া, ন্যায় অন্যায়ের কথা মুখ ফুটে বলতে পারি না! এমন একটি ভাবনা থেকে নাটকটি নির্মিত।’

এতে আরও আছেন তানভীর, পাভেল, শর্মিলী আহমেদ প্রমুখ। নির্মাতা জানান, ‘চিৎকার’ নাটকটি আজ (১৬ ডিসেম্বর) রাত ৮টায় মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে।

/এম/এমওএফ/

লাইভ

টপ