X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাইড শেয়ারিং ব্যবসায় দীপিকা

বিনোদন ডেস্ক
২০ ডিসেম্বর ২০১৯, ০০:০২আপডেট : ২০ ডিসেম্বর ২০১৯, ০০:২৪

দীপিকা পাড়ুকোন অভিনয়ের গণ্ডি পেরিয়ে প্রযোজনায় নাম লিখিয়েছেন। এবার নতুন ব্যবসায় নামছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ক্যাব সেবা ব্লু স্মার্টে বড় অঙ্কের বিনিয়োগ করছেন তিনি। এর সুবাদে নারীদের কর্মসংস্থান হয়েছে।

এ বছরের শুরু থেকে শোনা যাচ্ছিল, ভারতে বৈদ্যুতিক যানবাহননির্ভর নতুন ক্যাব সেবা ব্লু স্মার্টে ৩০ লাখ ডলার (২৫ কোটি ৪৬ লাখ টাকা) বিনিয়োগ করবেন দীপিকা।গত সপ্তাহে ব্লু স্মার্টের সহ-প্রতিষ্ঠাতা পুনিত গয়াল জানান, ‘পদ্মাবত’ তারকার কাছ থেকে আরও ৫০ লাখ ডলার (৪২ কোটি ৪৩ লাখ টাকা) বিনিয়োগ পাওয়ার আশা তাদের।

ব্লু স্মার্টের দর্শন ভালো লেগেছে দীপিকার। তিনি জানেন, বৈদ্যুতিক হওয়ায় ভ্রমণ ও পরিবেশের জন্য এই সেবা নিরাপদ। প্রতিষ্ঠানটি নিজেদের ক্যাবই চালকদের দিচ্ছে। ফলে ব্লু স্মার্টে যোগ দিতে চালকদের নিজের গাড়ি প্রয়োজন নেই। এতে ভাড়া বৃদ্ধি কিংবা যাত্রা বাতিলের ঝক্কি নেই। ফলে কেউ রাইড বুকিং দিলে তিনি পাবেনই। যাত্রীরা চাইলে রাইড বাতিল করতে পারবেন। চালকদের সেই সুযোগ নেই। এসব জেনে বিনিয়োগ করতে উদ্বুদ্ধ হয়েছেন ৩৩ বছর বয়সী এই তারকা।

দীপিকা ব্র্যান্ডটিতে নারীর ক্ষমতায়ন চেয়েছিলেন। তাই বেশকিছু নারী চালককে যুক্ত করা হয়েছে। তার ভাবনা অনুযায়ী, এর মাধ্যমে নারীদের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

পুনিত ছাড়াও ব্লু স্মার্টের প্রতিষ্ঠাতা হলেন পুনিম সিং জাগ্গি ও আনমল সিং জাগ্গি। দিল্লি ও মুম্বাইয়ে ক্যাব সেবাটি চালু হয়েছে ইতোমধ্যে। মুম্বাইয়ে এখন তাদের গাড়ির সংখ্যা ২৬টি। ২০২০ সালের ফেব্রুয়ারি-মার্চের মধ্যে তা ২০০তে দাঁড়াবে বলে আশা করা হচ্ছে। দিল্লিতে এখন ব্লু স্মার্ট ক্যাবের সংখ্যা ৩২০টি। আগামী মাসের মধ্যে তা হাজারে পরিণত করা হবে।

দিল্লিতে অ্যাপ ডাউনলোড করে এই সেবা নেওয়া যাচ্ছে। তবে মুম্বাইয়ে এই সুযোগ মিলবে ফেব্রুয়ারি থেকে। এটি অন্যান্য রাইড সেবার চেয়ে ৩০ শতাংশ সাশ্রয়ী।

দীপিকা পাড়ুকোন ২০১৪ সালে দীপিকা ও তার বাবা প্রকাশ পাড়ুকোন চালু করে কেএ এন্টারপ্রাইজেস নামের একটি প্রতিষ্ঠান। ড্রামস ফুড ও মহাকাশ প্রযুক্তি স্টার্ট-আপ বেলাট্রিক্স অ্যারোস্পেসে বিনিয়োগ করেছিলেন তারা। এছাড়া ই-কমার্স প্রতিষ্ঠান মিন্ত্রার সঙ্গে তাদের পোশাকের লেবেল অল অ্যাবাউট ইউ তো আছেই।

এদিকে আমেরিকান ব্যবসা সংক্রান্ত ম্যাগাজিন ফোর্বসের হিসাবে, ২০১৯ সালে বলিউডের শীর্ষ ১০ উপার্জনকারীর মধ্যে দীপিকা পাড়ুকোন অন্যতম। তিনি আছেন তালিকার ১০ নম্বরে। এ বছর তার আয়ের পরিমাণ ৪৮ কোটি রুপি। 
দীপিকার প্রযোজিত ‘এইটি থ্রি’ ও ‘ছাপাক’ ছবি দুটি মুক্তির অপেক্ষায় আছে। দুটিতেই তিনি অভিনয়ও করেছেন। 
সূত্র: বলিউড হাঙ্গামা

/জেডএল/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা