X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
হোলি আর্টিজান নিয়ে সিনেমা

ফারুকী-মহেশ ভাটকে নোটিশ, সঙ্গে পত্রিকায় বিজ্ঞপ্তি!

বিনোদন রিপোর্ট
১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫৮আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪৫

ফারুকী (বামে) ও মহেশ ভাট (ডানে), মাঝে ‘শনিবার বিকেল’-এর পোস্টার ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশানে হোলি আর্টিজান রেস্তোরাঁয় ঘটা ভয়াবহ জঙ্গি হামলা নিয়ে কোনও ধরনের চলচ্চিত্র নির্মাণ না করার জন্য লিগ্যাল নোটিশ পাঠিয়েছে ল’ ফার্ম ‘লিগ্যাল কাউন্সিল’।
ওই হামলায় নিহত অবিন্তা কবিরের স্মরণে তৈরি ‘অবিন্তা কবির ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে তারা আজ (১৯ ফেব্রুয়ারি) গণমাধ্যমে এই বিষয়ে একটি বিজ্ঞাপনও দিয়েছে জাতীয় দৈনিক পত্রিকায়।
আগেই বলে রাখা দরকার, গত বছর ‘শনিবার বিকেল’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। ছবিটি এখনও আটকা পড়ে আছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে। অভিযোগ রয়েছে, এই ছবিটি হোলি আর্টিজানে ঘটা নির্মম ঘটনারই প্রতিচ্ছবি।
এদিকে এ বিষয়ে লিগ্যাল নোটিশটি পাঠানো হয়েছে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, ছবিটির বাংলাদেশি প্রযোজক জাজ মাল্টিমিডিয়া ও জার্মানের প্রযোজক টেন্ডেম প্রডাকশনসকে। সেই সঙ্গে একই নোটিশ পাঠানো হলো ভারতের তিন চলচ্চিত্রকার মহেশ ভাট, অগ্নিদেব চ্যাটার্জি ও গুলপানাংকেও।
জানা গেছে, বলিউডের মহেশ ভাট, অগ্নিদেব চ্যাটার্জি ও গুলপানাংয়ের উদ্যোগে একই ঘটনা নিয়ে আরেকটি সিনেমা তৈরির প্রক্রিয়া চলছিল।
‘লিগ্যাল কাউন্সিল’-এর ব্যারিস্টার মিতি সানজানা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘যাদের এটি পাঠানো হয়েছে তাদের মধ্যে গুলপানাং আমাদের জবাব দিয়েছেন। তিনি দুঃখ প্রকাশ করে বলেছেন, ‘হোলি আর্টিজান নিয়ে কোনোরূপ নির্মাণ থেকে বিরত থাকবেন। আশা করছি, অন্যরাও বিষয়টি বিবেচনা করবেন।’’
তিনি আরও জানান, ২০১৬ সালে যে ঘটনাটি ঘটেছে তা মর্মান্তিক। প্রিয়জন হারিয়েছেন যারা তাদের জন্য এটা অপূরণীয় ক্ষতি। তাদের বিরক্ত করে বা শুকাতে যাওয়া শোকের স্মৃতি মনে করিয়ে দেয়াটা অমানবিক।
দৈনিক পত্রিকায় দেওয়া বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ হওয়া নোটিশে বলা হয়েছে, ‘মিসেস রুবা আহমেদ গত ১ জুলাই ২০১৬-এর হোলি আর্টিজানের মর্মান্তিক দুর্ঘটনায় তার একমাত্র সন্তান অবিন্তা কবিরকে হারিয়েছেন। অবিন্তার মর্মান্তিক মৃত্যুর পর কয়েকজন নির্দেশক/প্রযোজক মিসেস রুবা আহমেদের সাথে যোগাযোগ করে হোলি আর্টিজানের কাহিনিভিত্তিক চলচ্চিত্র নির্মাণের প্রস্তাব দেন। মিসেস রুবা আহমেদে সেসব নির্দেশককে স্পষ্টভাবে তার তীব্র আপত্তি জ্ঞাপন করেন। অবিন্তা কবির ছিলেন তাদের একমাত্র সন্তান এবং বেদনাদায়ক মৃত্যু তার পরিবারের সদস্যদের জীবনকে নিদারুণভাবে ক্ষতিগ্রস্ত করেছে এবং তারা প্রচণ্ড মানসিক যন্ত্রণার মধ্য দিয়ে দিনযাপন করছেন। সবার কাছে যা কেবল একটি নির্মম হত্যাকাণ্ড, তা অবিন্তার মা এবং তার পরিবারের জন্য এক চরম দুর্ভাগ্য এবং নির্মম সত্য, যা তারা প্রতিনিয়ত দুঃখভারাক্রান্ত হৃদয়ে বয়ে চলেছেন। হোলি আর্টিজানকে কেন্দ্র করে কোনোরূপ মিডিয়া নির্মাণের মাধ্যমে সেসব ঘটনা আবার জনগণের মাঝে প্রচার করলে, তা কেবল সেই দুর্ঘটনার করুণ এবং কষ্টদায়ক স্মৃতিগুলোকেই জাগিয়ে তুলবে, যা অবিন্তার মা এবং তার পরিবার প্রতিনিয়ত ভুলে থাকার জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছেন।’
সেখানে আরও বলা হয়, ‘সম্মানিত প্রযোজক, পরিচালক, অভিনেতা, কলাকুশলী, মিডিয়া সংস্থা, মিডিয়া বিতরণকারী সংস্থা, লেখক, ক্লিপ-লেখকদের হোলি আর্টিজান ঘটনাকে তুলে ধরে বা এমন কোনও চরিত্রকে বর্ণনা করে, যার সাথে অবিন্তা কবিরের প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষ সাদৃশ্য রয়েছে, সেইরূপ যেকোনও ধরনের পূর্ণ বা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, টেলিফিল্ম, নাটক, নাটিকা, উপন্যাস, গল্প, ইত্যাদির রচনা, প্রযোজনা, পরিচালনা, বিতরণ, বিপণন, উপস্থাপন, প্রকাশনা, অভিনয় ইত্যাদি থেকে বিরত থাকার অনুরোধ জানানো হচ্ছে। তা সত্ত্বেও যদি কেউ এমন কোনও কাজে লিপ্ত হন, তাহলে সব লঙ্ঘনকারীর বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।’

এদিকে এমন বিজ্ঞপ্তি আর আইনি চিঠির বিপরীতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানাননি ফারুকী।
‘শনিবার বিকেল’-এর তিনটি চরিত্র জাহিদ হাসান, তিশা ও পরমব্রত ‘শনিবার বিকেল’-এ কাজ করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এরমধ্যে বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে।
প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হোলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্ট’র মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
এদিকে ‘শনিবার বিকেল’ বা ‘স্যাটারডে আফটারনুন’ নির্মাণ ও মুক্তি নিয়ে দেশে বিতর্ক থাকলেও বিদেশের মাটি থেকে ভালোই করতালি কুড়াচ্ছেন সংশ্লিষ্টরা। বুধবার (১৯ ফেব্রুয়ারি) প্যারিস থেকে খবর ভেসে এলো, দেশটির ভেসুল উৎসবে অংশ নিয়ে দুটি পুরস্কার অর্জন করেছে ছবিটি। এরমধ্যে রয়েছে নেটপ্যাক জুরি প্রাইজ এবং হাইস্কুল জুরি অ্যাওয়ার্ড। ফেসবুকে ফারুকীর দেওয়া একটি পোস্ট থেকে এমনটাই জানা গেছে।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক