আরিফিন শুভকে নিয়ে এফডিসিতে কেন এমন সাজ সাজ রব!

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১৪:৫৭, ফেব্রুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৪, মার্চ ০৩, ২০২০

জহির রায়হান কালার ল্যাবের পাশের সড়কের একটি দৃশ্যজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বায়োপিক নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। আলোচিত এই চলচ্চিত্রে শেষ পর্যন্ত কারা অভিনয় করছেন, সে বিষয়ে এখনও রয়েছে ধোঁয়াশা। কারণ, পাত্র-পাত্রী বিষয়ে আনুষ্ঠানিক কোনও ঘোষণা আসেনি এখনও।
তবে তার আগেই বিএফডিসিতে শুরু হলো আরিফিন শুভকে নিয়ে সাজ সাজ রব! চলছে শুটিং সেট তৈরির কাজ। সবকিছু ছাপিয়ে নজরে এসেছে জহির রায়হান কালার ল্যাবের পাশের সড়কে নির্মাণ চলতি শুটিং সেটের একটি জিপের সামনে থাকা আরিফিন শুভকে! বাস্তবে নয়, যেখানে শুভর একটি বড় কাটআউট ছবি রাখা হয়েছে। যার গলায় পরানো হলো গাঁদা ফুলের মালা! নেতাদের বেলায় যেমনটা ঘটে।
যে ছবি ও সেট দেখে অনেকেই ধারণা করছেন− নায়ক আরিফিন শুভর এই গেটআপ সম্ভবত বঙ্গবন্ধুর বায়োপিককে ঘিরে।
গেল সপ্তাহে শ্যাম বেনেগাল শুধু বাংলা ট্রিবিউনকে এটুকু বললেন, ‘দেখুন এ ব্যাপারে (আরিফিন শুভ) আমার কিছু বলা এখনই শোভা পায় না। এই ছবি উভয় সরকারের প্রযোজনায় নির্মিত হচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর দফতর থেকেই আপনারা চূড়ান্ত সিদ্ধান্ত জানতে পারবেন।’
তিনি আরও ইঙ্গিত দেন, খুব শিগগিরই সরকারের কাছ থেকে বঙ্গবন্ধুসহ অন্যান্য ভূমিকায় কারা অভিনয় করছেন, শিল্পীদের সেই নামের তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। সেই তালিকায় বাংলাদেশের শিল্পীরা সংখ্যায় অনেক বেশি হলেও ভারতেরও কয়েকজন অভিনেতা-অভিনেত্রী থাকছেন।
জানা গেছে, ছবিটির জমকালো মহরত হতে যাচ্ছে মুজিববর্ষের প্রথম দিনেই (১৭ মার্চ)।

তবে আরিফিন শুভ বঙ্গবন্ধুর বায়োপিক-এ আদৌ অভিনয় করছেন কি না, সে বিষয়ে এখনও মুখ বন্ধ রেখেছেন। শনিবার (২৯ ফেব্রুয়ারি) তিনি শুধু মুখ খুলেছেন বিএফডিসির ঐ সেট সম্পর্কে। তিনি বাংলা ট্রিবিউনকে বললেন, ‘এই সেট একটি বিজ্ঞাপনের জন্য তৈরি করা হচ্ছে। কোনও চলচ্চিত্রের জন্য নয়।’

বিজ্ঞাপনচিত্রটি কিসের, সে বিষয়ে কোনও কথা বলেননি তিনি।
এদিকে জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে আরিফিন শুভর অভিনয়ের বিষয়টি প্রায় নিশ্চিত বলে জানা গেছে একাধিক সূত্রে।
জানা গেছে, বাংলা ভাষায় নির্মিত হচ্ছে ছবিটি। তবে পর্দায় হিন্দি সাবটাইটেল থাকবে।
বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার।
বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।
আরও জানা গেছে, এই বায়োপিকে উঠে আসবে বাংলাদেশের অভ্যুদয় থেকে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নির্মম ট্র্যাজেডি। তারুণ্য থেকে বাংলাদেশের স্বাধীনতা এবং পরবর্তী সময়ের মুজিবের দেখা মিলবে ছবিতে।
চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুরু হবে মুজিববর্ষ। জানা গেছে, সেদিন থেকে শুরু হবে এই সিনেমার শুটিং। এই মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি।
তবে এর সবকিছুই মিলেছে নির্ভরযোগ্য একাধিক সূত্র থেকে। শিগগিরই পুরো ছবির বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দফতর থেকে।

/এমএম/এমএমজে/

লাইভ

টপ