যুবাদের জন্য এবারও ‘থ্রি ডেজ ইন কান’ পাস

Send
জনি হক
প্রকাশিত : ১৮:৪৭, মার্চ ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২১, মার্চ ২০, ২০২০

কানের লালগালিচায় ঐশ্বরিয়া রাইআজকের যুবারাই আগামীর সম্ভাবনা। সেজন্যই সিনেমার ‘অলিম্পিক’ কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের আলাদাভাবে গুরুত্ব দিয়ে থাকে। শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফদাসোঁ ও উঠতি চিত্রনাট্যকার-পরিচালকদের জন্য লাতেলিয়ার কার্যক্রম এর উজ্জ্বল উদহারণ।
যুব চলচ্চিত্রপ্রেমীরা বাদ যাবে কেন! তাই কানের ৭১তম আসরে যুক্ত করা হয় ‘থ্রি ডেজ ইন কান’ কর্মসূচি। যুবাদের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করা এবং আগামীর দর্শক ও উৎসবের অংশগ্রহণকারীদের বোঝার লক্ষ্য আয়োজকদের।
গত বছর ছিল এর দ্বিতীয় আয়োজন। দু’বারই দারুণ সাড়া পেয়েছেন আয়োজকরা। তাই ১৮ থেকে ২৮ বছর বয়সী দর্শকদের জন্য এবারও থাকছে ‘থ্রি ডেজ ইন কান’ শীর্ষক বিশেষ পাস। এর মাধ্যমে উৎসবের নির্বাচিত ছবিগুলো কানে এসে উপভোগের সুযোগ রয়েছে। বাংলাদেশি কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীরা চাইলে পাস সংগ্রহ করতে পারেন।
কানের অফিসিয়াল ওয়েবসাইটে আয়োজকরা জানিয়েছেন, আগামী ১৩ থেকে ১৫ মে ও ২১ থেকে ২৩ মে উৎসবটির ৭৩তম আসরের অফিসিয়াল সিলেকশনের ছবিগুলো দক্ষিণ ফরাসি উপকূলে এসে উপভোগের জন্য বিভিন্ন দেশের ১৮ থেকে ২৮ বছর বয়সী চলচ্চিত্রানুরাগীদের আমন্ত্রণ জানানো হবে।
২০১৮ সালে বিশ্বের বিভিন্ন প্রান্তের ১ হাজার ৭০০ চলচ্চিত্রপ্রেমী তরুণ-তরুণী ‘থ্রি ডেজ ইন কান’ পাস সংগ্রহ করেছিলেন। গত আসরে সেই সংখ্যা দাঁড়ায় ২ হাজার ৮০০। তাদের গড় বয়স ২২ বছর। তাদের ৪৭ শতাংশই বিভিন্ন দেশ থেকে সাগরপাড়ের শহরে গিয়েছিলেন। অংশগ্রহণকারী যুবাদের ৭৮ শতাংশেরই ইচ্ছে ভবিষ্যতে সিনেমায় ক্যারিয়ার গড়া।
একনজরে ২০২০ সালের ‘থ্রি ডেজ ইন কান’
* এটি কী?
এটি মূলত তিন দিন মেয়াদি পাস। এর মাধ্যমে ৭৩তম কান উৎসবের প্রতিযোগিতা বিভাগ, প্রতিযোগিতা বিভাগের বাইরে, স্পেশাল স্ক্রিনিং, আঁ সাঁর্তে রিগার, কান ক্ল্যাসিকস ও সিনেমা ডি লা প্লাজে নির্বাচিত ছবিগুলো উপভোগ করা যাবে। একইসঙ্গে পাস সংগ্রহকারীরা ঢুকতে পারবেন উৎসবের প্রাণকেন্দ্র প্যালে দে ফেস্টিভাল ভবনে। এছাড়া শেষ তিন দিন লে আর্কেডস প্রেক্ষাগৃহে বিশেষ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন আগ্রহীরা।
* কাদের জন্য?
যেকোনও দেশের ১৮ থেকে ২৮ বছর বয়সী সবশ্রেণির চলচ্চিত্রপ্রেমীরা পাস সংগ্রহ করতে পারবেন।
* কখন নেওয়া যাবে?
পাস সংগ্রহের দুটি সময়সূচি থাকছে। প্যালে দে ফেস্টিভাল ভবন থেকে আগামী ১২ মে থেকে প্রথম তিন দিনের পাস হিসেবে ব্যাজ সংগ্রহ করা যাবে। আর ২০ মে থেকে দেওয়া হবে শেষ তিন দিনের পাস।
* কীভাবে ব্যাজ পাবেন?
কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে শুধু সিনেমার প্রতি নিজের আবেগের বর্ণনা লিখে পাঠালেই চলবে।
সিনেমা ক্যালেন্ডারের সবচেয়ে বৃহৎ মেলা কানের ৭৩তম আসর শুরু হবে আগামী ১২ মে। প্রতিবারের মতোই সারাবিশ্বের নির্মাতা-অভিনয়শিল্পী-প্রযোজক-পরিবেশক-ফ্যাশন আইকন থেকে সিনেমাভক্তদের সমাগম হবে এই আয়োজনে। নতুন নতুন ছবি দেখতে পৃথিবীর নামিদামি তারকারা ঝাঁক বেঁধে আসবেন ফরাসি উপকূলে। উৎসবের পর্দা নামবে ২৩ মে।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ