করোনার কারণে শুটিং বন্ধ অপূর্ব-ফারিয়ার চলচ্চিত্রের

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১১, মার্চ ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:২৮, মার্চ ১১, ২০২০

অপূর্ব ও ফারিয়াবাংলাদেশসহ প্রায় পুরো বিশ্বই এখন করোনা ভাইরাসের কবলে। সম্প্রতি এই ভাইরাস শনাক্ত হয়েছে দেশেও। যার সূত্র ধরে সোমবার (৯ মার্চ) মুক্তির তারিখ স্থগিত করা হয় ‘ঊনপঞ্চাশ বাতাস’ চলচ্চিত্রটির। ছবিটি ১৩ মার্চ মুক্তির কথা ছিল।
এবার করোনার কারণে দেশে প্রথমবারের মতো কোনও শুটিং বন্ধ হলো। মঙ্গলবার (১০ মার্চ) বিকাল নাগাদ খবর এলো, ১৫ দিনের জন্য শুটিং স্থগিত করা হলো জিয়াউল ফারুক অপূর্ব ও নুসরাত ফারিয়ার নতুন চলচ্চিত্র ‘যদি...কিন্তু...তবুও’-এর। এটি পরিচালনা করছেন শিহাব শাহীন।
স্থগিত হওয়ার বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন এর পরিচালক ও নায়িকা।
আজ (১০ মার্চ) উত্তরায় মন্দিরা শুটিং হাউজ থেকে এর প্রাথমিক শুটিং শুরু হওয়ার কথা ছিল। আগামীকাল থেকে বিমানবন্দর হয়ে কক্সবাজারের বিভিন্ন স্থানে দৃশ্যধারণের পরিকল্পনা ছিল তাদের।
মঙ্গলবার (১০ মার্চ) সকাল থেকে শুটিং স্পটে হাজিরও ছিল পুরো ইউনিট। করেছেন চূড়ান্ত রিহার্সেল। এরমধ্যেই ঘোষণা এলো শুটিং স্থগিতের।
শিহাব শাহীন বলেন, ‘আমাদের এখানে বেশ কিছু বিদেশি টেকনিশিয়ান যুক্ত আছেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শঙ্কা থেকে সরকারের তরফ থেকে বিদেশিদের যুক্ত না করতে নিরুৎসাহিত করা হয়েছে। পাশাপাশি এর প্রযোজনা প্রতিষ্ঠান জি-ফাইভও করোনার বিষয় পর্যবেক্ষণ করে আসছিল। আজ (মঙ্গলবার) সকালে প্রযোজনা প্রতিষ্ঠান মেইল করে আমাকে জানায় ১৫ দিনের জন্য শুটিং বন্ধ রাখার জন্য। তাই আপাতত আমরা শুটিংয়ে যাচ্ছি না।’
পরিচালক আরও জানান, এটি ভারতীয় প্রতিষ্ঠান জি-ফাইভ এর প্রথম আন্তর্জাতিক প্রজেক্ট। মূলত সে কারণেও প্রতিষ্ঠানটি নতুন কোনও রিস্ক নিতে চাইছে না। তাছাড়া, ছবির শুটিংয়ের জন্য বিমানবন্দর, কক্সবাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ এমন অনেক লোকেশনে কাজ করার অনুমতিও বাতিল করা হলো সরকার ও বিভিন্ন কর্তৃপক্ষ থেকে। কারণ একটাই, করোনা ভাইরাস।
এসব মিলিয়েই মঙ্গলবার দুপুর নাগাদ পুরো ছবির কাজ ১৫ দিনের জন্য স্থগিত ঘোষণা করেন শিহাব শাহীন।
এদিকে ছবির নায়িকা নুসরাত ফারিয়া বলেন, ‘১১ তারিখ থেকে কক্সবাজারে আমার যুক্ত হওয়ার কথা ছিল। সেভাবেই প্রস্তুতি নিচ্ছিলাম। টানা কয়েকদিন রিহার্সেলও করেছি। কিন্তু নির্মাতা আজই (১০ মার্চ) জানালেন করোনা ভাইরাসের কারণে এটি স্থগিত হয়েছে। সব পরিকল্পনা ভেস্তে গেলো।’
শিহাব শাহীনএদিকে বিশেষ এই ছবির শুটিং গত ফেব্রুয়ারির ২৫ তারিখে শুরুর কথা ছিল। তবে সেটা হয়নি, নানা কারণে। অবশেষে এর ক্যামেরা চালু হওয়ার খবর দুদিন ধরে ফলাও করে প্রকাশ করেন সিনেমা সংশ্লিষ্টরা। সেই লক্ষ্যে রাজধানীর মন্দিরা শুটিং হাউজ কয়েক মাস ধরে তৈরি করা হয়েছিল রঙ ও সেট ডিজাইনের মাধ্যমে। যার সবটাই ভেস্তে গেলো করোনা ভাইরাস ইস্যুতে।
এমন পরিস্থিতি সম্পর্কে শিহাব শাহীন বলেন, ‘দেশ ও আন্তর্জাতিক পরিস্থিতি বিবেচনা করলে এই সিদ্ধান্তটা যৌক্তিক। কিন্তু আমি যদি পারসোনালি ভাবি, তাহলে বিষয়টি খুবই বেদনার। আমরা পুরো টিম পাঁচ মাস ধরে এই প্রজেক্ট নিয়ে নিরলস কাজ করছিলাম। শুটিং হাউজে সেট ডিজাইন, লোকেশন বাছাই, রিহার্সেল, শিল্পীদের সময়সূচি, সব কিছু চূড়ান্ত। বাকি শুধু ক্যামেরা ওপেন। নির্মাতা হিসেবে এটা আমার জন্য কষ্টের খবর। বাট জাতীয় স্বার্থে এই সিদ্ধান্তকে স্বাগত জানাই।’
‘যদি...কিন্তু...তবুও’ নামের এই ওয়েব ফিল্মে অপূর্ব-ফারিয়া ছাড়াও অভিনয় করছেন তারিক আনাম খান, সাফায়েত মনসুর রানাসহ অনেকে।
ছবিটি মুক্তির পরিকল্পনা ছিল আসছে রোজার ঈদে। যার মাধ্যমে পাঁচ বছর পর চলচ্চিত্রে ফেরার কথা ছিল টিভি মাধ্যমের সবচেয়ে জনপ্রিয় নায়ক অপূর্বের। যেখানে অপূর্বর সঙ্গে প্রথমবারের মতো জুটি বাঁধতে যাচ্ছিলেন দুই বাংলার নায়িকা নুসরাত ফারিয়া।

/এম/এমএম/এমওএফ/

লাইভ

টপ