করোনা এবার কেড়ে নিলো পশ্চিমা গায়ক ডিফিকে

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ২০:৩৮, মার্চ ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৩, মার্চ ৩০, ২০২০

জো ডিফ্ফিআরও একজন তারকার প্রাণ কেড়ে নিলো নভেল করোনাভাইরাস। তিনি হলেন গ্র্যামি জয়ী সংগীতশিল্পী জো ডিফি।
তার ফেসবুক পেজে এই দুঃসংবাদ দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যের ন্যাশভিলে রবিবার (৩০ মার্চ) মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬১ বছর।

দুই দিন আগে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিলেন জো ডিফি। একইসঙ্গে চিকিৎসা নেওয়ার কথাও উল্লেখ করেন আমেরিকার কান্ট্রি মিউজিক ঘরানার এই নক্ষত্র। তিনি বলেন, ‘আমার ভক্তসহ সবাইকে মনে করিয়ে দিতে চাই, এই মহামারির সময় সজাগ, সতর্ক ও মনোযোগী থাকতে হবে।’

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যের টুলসা শহরে জন্মেছিলেন জো ডিফি। নব্বই দশকে তার গাওয়া বেশকিছু গান কান্ট্রি মিউজিক টপচার্টে জায়গা করে নিয়েছিল। এ তালিকায় রয়েছে ‘পিকআপ ম্যান’, ‘প্রপ মি আপ বিসাইড দ্য জুকবক্স (ইফ আই ডাই)’, ‘জন ডিয়ার গ্রিন’, ‘হঙ্কি টঙ্ক অ্যাটিটিউড’, ‘বিগার দ্যান দ্য বিটলস’, ‘ইফ দ্য ডেভিল ড্যান্সড (ইন এমটি পকেটস)।

জো ডিফির প্রথম অ্যালবাম ‘অ্যা থাউজেন্ড উইন্ডিং রোডস’ প্রকাশিত হয় ১৯৯০ সালে। এর ‘হোম’ শিরোনামের গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এছাড়া ‘হঙ্কি টঙ্ক অ্যাটিটিউড’ ও ‘থার্ড রক ফ্রম দ্য সান’ অ্যালবাম দুটিও শ্রোতাদের মন জয় করে। তার সবশেষ একক অ্যালবাম ‘দ্য ব্লুগ্রাস অ্যালবাম: হোমকামিং’ প্রকাশিত হয় ২০১০ সালে। ২৫ বছরেরও বেশি সময় ধরে ন্যাশভিলের কনসার্ট মিলনায়তন গ্র্যান্ড ওলে অপ্রির সদস্য ছিলেন তিনি।

‘সেম ওল্ড ট্রেন’ গানের জন্য বেস্ট কান্ট্রি কোলাবরেশন বিভাগে গ্র্যামি জেতেন জো ডিফি। মেরেল হ্যাগার্ড, ম্যারি স্টুয়ার্ট ও অন্যদের সঙ্গে পুরস্কারটি ভাগাভাগি করেন তিনি।

যুক্তরাষ্ট্রে প্রায় ১ লাখ ৩৭ হাজার নাগরিক করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ হাজার ৪০০ মানুষের। জো ডিফি তাদেরই একজন। জীবাণুটির সংক্রমণে বিনোদন দুনিয়ার বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। তারা হলেন জাপানি কৌতুক অভিনেতা কেন শিমুরা, আমেরিকান অভিনেতা মার্ক ব্লাম, টনি অ্যাওয়ার্ডস ও এমি জয়ী চিত্রনাট্যকার টেরেন্স ম্যাকন্যালি, ক্যামেরুনের স্যাক্সোফোন কিংবদন্তি মানু দিবাঙ্গো।

জো ডিফির গাওয়া ‘হঙ্কি টঙ্ক অ্যাটিটিউড’ গানের ভিডিও: 


তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/এম/

লাইভ

টপ