এই দুর্যোগ একটি ট্রেলার মাত্র: করোনা প্রসঙ্গে কৈলাশ খের

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৬:০১, এপ্রিল ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৬, এপ্রিল ০১, ২০২০

লাইভে কৈলাশ খের এবং অন্য অতিথিরাবিশ্বজুড়ে চলমান করোনাভাইরাসকে ছোট্ট একটি ট্রেলার হিসেবে আখ্যা দিয়েছেন ভারতের অন্যতম সংগীতশিল্পী কৈলাশ খের।

জানেন নিশ্চয়ই, যেকোনও চলচ্চিত্র মুক্তির আগে প্রকাশ হয় ট্রেলার। তিন ঘণ্টার সিনেমার বিপরীতে দুই আড়াই মিনিটের এসব ট্রেলারে তুলে ধরা হয় ছবির খানিক রেশ। যার মূল ঘটনা জানা যায় ছবিটি মুক্তির পর।
কৈলাশের মতে, করোনাভাইরাস গোটা বিশ্বের জন্য ট্রেলার মাত্র। সামনে আসছে আরও ভয়ঙ্কর দিন।
দেশি-বিদেশি তারকা শিল্পীদের অংশগ্রহণে গান-কথায় সচেতনতা তৈরিতে গানবাংলা টেলিভিশন আয়োজন করেছে ‘মিউজিক ফর পিস-এফবি লাইভ’। প্রতিদিন রাত ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত অনুষ্ঠানটি প্রচার হচ্ছে গানবাংলা টেলিভিশনের ফেসবুক পেইজে।
৩১ মার্চ রাতে সেই লাইভে অংশ নিয়ে এসব কথা বলেন কৈলাশ খের।
কৌশিক হোসেন তাপসের সঞ্চালনায় এতে আরও যুক্ত হন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি, ভারতীয় যন্ত্রশিল্পী সঞ্জয় দাস, বাংলাদেশের সংগীতশিল্পী লাবিক কামাল গৌরব ও ঐশী।
নিজের কণ্ঠের জাদুতে কোটি শ্রোতাকে মাতিয়ে রাখা কৈলাশ খের সাম্প্রতিক দুর্যোগ নিয়ে তার দৃষ্টিভঙ্গি প্রকাশের পাশাপাশি বেশ কিছু গান পরিবেশন করেন। প্রতিটি গানে গিটার বাজিয়ে সঙ্গত দেন সঞ্জয় দাস।
গানের ফাঁকে কৈলাশ খের বলেন, ‘মানুষ এখন হয়তো বুঝতে পারবে, আমরা সবাই একই পরিবারের, এক পৃথিবীর বাসিন্দা। সূর্য এতকাল তার আলো দিয়ে গেছে কোনও ধনি-গরিব বৈষম্য ছাড়াই। গাছ আমাদের অক্সিজেন দিয়ে গেছে সমানভাবে। প্রকৃতি আমাদের অকাতরে ভালোবাসা দিয়ে গেছে। আর বিনিময়ে আমরা প্রকৃতিকে ধ্বংস করেছি। আমি মনে করি এই দুর্যোগ শুধু একটি ট্রেলার। মানুষকে আরও উদার, নিরহংকারী, সংবেদনশীল হতে হবে। না হলে সামনে আরও খারাপ দিন অপেক্ষা করছে আমাদের জন্য।’


‘আমি সংগীতশিল্পী, শ্রোতা ও দর্শকদের সকলের উদ্দেশে আবেদন করছি, মানুষের জন্য প্রার্থনা করুন। এই সময়টা নিজের যত্ন নেওয়ার। প্রয়োজনীয় নির্দেশনাগুলো মেনে চলুন। আপনার সরকারের নির্দেশনাগুলো মেনে চলুন। এই সময়টা প্রার্থনার। মানুষ-প্রকৃতি ও পৃথিবীর জন্য প্রার্থনা করুন। দুর্দশাগ্রস্ত মানুষকে সহযোগিতা করুন। যথাসম্ভব দায়িত্ব নিন। শুধু মানুষ নয়, আপনার আশেপাশের পশু-পাখিগুলোর দিকেও নজর দিন’—কথাগুলো যুক্ত করলেন উপমহাদেশের অন্যতম এই সুফি গায়ক।
গানবাংলার এই আয়োজনের সঙ্গে যুক্ত হয়েছে জাতিসংঘের সহায়ক সংস্থা ইউএনডিপি ও বাংলাদেশের অন্যতম সর্ববৃহৎ মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি। অনুষ্ঠানটির সম্প্রচার সমন্বয় করছেন সংগীতশিল্পী জুয়েল মোর্শেদ।
দেশের গণ্ডি পেরিয়ে অনুষ্ঠানটিতে ‘মিউজিক ফর পিস’ প্লাটফর্মের সক্রিয়তায় বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতিদিনই যুক্ত হচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তারকা শিল্পীরা।

ইতোমধ্যেই এতে যুক্ত হয়ে গান-কথায় মানুষকে মাতিয়েছেন প্রায় শ’খানের তারকা। প্রতিদিন সামাজিক যোগাযোগমাধ্যমে এটি উপভোগ করছেন লাখো দর্শক।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ