করোনা মোকাবিলায় শাহরুখের সাত উদ্যোগ

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৩:৩৮, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৫৭, এপ্রিল ০৩, ২০২০

শাহরুখ খানকরোনাভাইরাস মহামারি মোকাবিলায় এগিয়ে এলেন বলিউড বাদশা শাহরুখ খান। তার প্রতিষ্ঠান কলকাতা নাইট রাইডার্স, রেড চিলিস এন্টারটেইনমেন্ট, মীর ফাউন্ডেশন ও রেড চিলিস ভিএফএক্স বেশ কিছু ত্রাণ তহবিলে সহযোগিতা করছে। এরমধ্যে আছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাগরিক সহায়তা ও ত্রাণ তহবিল, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের ত্রাণ তহবিল প্রভৃতি।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে ৫৪ বছর বয়সী এই তারকা লিখেছেন, ‘কঠিন পরিস্থিতিতে চারপাশের সবাই অক্লান্ত পরিশ্রম করছে। কেউ কারও আত্মীয় নয়, এমনকি কেউ কাউকে চেনে না। সবাই অনুভব করতে চায় তারা একা নয়। আসুন আমরা সবাই একে অপরের জন্য সামান্য কিছু করি। সব ভারতীয় একই পরিবার।’
এরপর শাহরুখ জানান, তার শিবিরের সদস্যদের সঙ্গে আলোচনা করে ধারাবাহিক কয়েকটি পদক্ষেপ নিয়েছেন। তার আশা, এর মাধ্যমে মানুষের অল্প হলেও উপকারে আসবে। নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং অন্যান্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নেতাদের প্রশংসা করেন তিনি।
দাতব্য সেবার জন্য প্রথমে মুম্বাই, কলকাতা ও নয়াদিল্লিকে গুরুত্ব দিচ্ছেন শাহরুখ। তবে তিনি উল্লেখ করেন, ‘আমাদের উপলব্ধি হলো, এটা সবে শুরু। যেভাবেই সম্ভব আমরা সহযোগিতার হাত বাড়িয়ে দিতে প্রস্তুত।’
শাহরুখের কথায়, ‘মানব জাতি বিশাল সংকটের মুখোমুখি, এমন সময়েই মানবতার বহিঃপ্রকাশ হওয়া দরকার। আগামী দিনগুলো মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে আমাদের সবার সম্মিলিতভাবে দয়াশীল, শক্তিশালী ও সাহসী হওয়ার এখনই সময়। এই সংকট হুট করেই কাটবে না, এজন্য অনেক সময় লাগবে। আমাদের নিজেদের ও একে অপরের পাশে দাঁড়ানোর বিকল্প নেই। করোনাভাইরাস মহামারিতে সুস্পষ্ট হলো, আমাদের প্রত্যেকেই একে অপরের সঙ্গে সংযুক্ত এবং কোনও ভেদাভেদ নেই। সুতরাং আমরা ছোট পরিসরে হলেও একে অপরের জন্য কিছু করতে পারি। মহামারি ও এর অর্থনৈতিক সংকটে সবচেয়ে ক্ষতিগ্রস্তদের প্রতি সহানুভূতি দেখালে প্রজন্ম ও জাতি হিসেবে আমাদের তা সংজ্ঞায়িত করবে। নিরাপদে থাকুন, ভালো থাকুন।’


বিভিন্ন সংস্থার সঙ্গে করোনা মোকাবিলায় শাহরুখের সাত উদ্যোগ:
১. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির করোনা তহবিল: শাহরুখের যৌথ মালিকানাধীন আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) দল কলকাতা নাইট রাইডার্সের পক্ষ থেকে অঘোষিত অঙ্কের অনুদান।
২. মহারাষ্ট্র মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল: শাহরুখের প্রযোজনা প্রতিষ্ঠান রেড চিলিস এন্টারটেইনমেন্ট অনুদান দিয়েছে।
৩. স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই): ৫০ হাজার পিপিই কিট সরবরাহে পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র সরকারের সঙ্গে কাজ করবে শাহরুখের কলকাতা নাইট রাইডার্স ও মীর ফাউন্ডেশন।
৪. এক সাথ-দ্য আর্থ ফাউন্ডেশন: এই সংস্থার সঙ্গে মিলে শাহরুখের মীর ফাউন্ডেশন কমপক্ষে একমাস মুম্বাইয়ের ৫ হাজার ৫০০ পরিবারকে প্রতিদিনের খাদ্যসামগ্রী বিতরণ করবে। এছাড়া দুই হাজার পরিবার ও হাসপাতালের টাটকা খাবার রান্নার জন্য একটি কিচেন স্থাপন করা হবে।
৫. রোটি ফাউন্ডেশন: এই সংস্থার সহযোগিতায় শাহরুখের মীর ফাউন্ডেশন করোনাভাইরাস সংকটে ক্ষতিগ্রস্ত দিনমজুর ও দুস্থদের খাবার দেবে। কমপক্ষে একমাস প্রতিদিন ১০ হাজার মানুষের জন্য ৩ লাখ খাদ্যসামগ্রী সরবরাহ করা হবে।
৬. ওয়ার্কিং পিপল’স চার্টার: এই সংস্থার সঙ্গে শাহরুখের মীর ফাউন্ডেশন কমপক্ষে একমাস দিল্লির আড়াই হাজারেরও বেশি দিনমজুরের জন্য মৌলিক চাহিদা ও মুদিপণ্য সরবরাহে কাজ করবে।
৭. অ্যাসিডদগ্ধদের জন্য সহায়তা: শাহরুখের মীর ফাউন্ডেশন ভারতের উত্তর প্রদেশ, দিল্লি, বিহার, পশ্চিমবঙ্গ ও উত্তরাখণ্ডের শতাধিক অ্যাসিডদগ্ধ নারীকে প্রতি মাসে ভাতা দেবে ও তাদের মৌলিক চাহিদা পূরণ করবে।
সূত্র: হিন্দুস্তান টাইমস

/জেএইচ/এমএম/এমওএফ/

লাইভ

টপ