ভেনিস চলচ্চিত্র উৎসব স্থগিত হচ্ছে না

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১০:০০, মে ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:০০, মে ২৬, ২০২০

ভেনিস চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে (বাঁ থেকে) ক্রিস্টেন স্টুয়ার্ট, পেনেলোপি ক্রুজ ও স্কারলেট জোহানসনকরোনাভাইরাসের বিস্তারে ইতালির জনপ্রিয় শহর ভেনিস থমকে গিয়েছিল। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। তাই বিশ্বের অন্যতম মর্যাদাসম্পন্ন ভেনিস চলচ্চিত্র উৎসব আগামী ২ থেকে ১২ সেপ্টেম্বর পূর্বনির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।

ভেনিসের গভর্নর লুকা জাইয়া রবিবার (২৪ মে) খবরটি নিশ্চিত করেছেন। তবে তিনি জানান, কোভিড-১৯ রোগের বিস্তার রোধে বিশ্বজুড়ে আরোপিত অবরোধের (লকডাউন) কারণে এবারের আয়োজনে ছবির সংখ্যা থাকবে সীমিত।

ভেনিস হলো পৃথিবীর সবচেয়ে প্রাচীন চলচ্চিত্র উৎসব। এর আয়োজক বিয়েন্নালে ডি ভেনেৎজিয়া। ভেনিসের শিল্প সংগঠনটির বোর্ড সদস্যদের একজন শহরের গভর্নর লুকা জাইয়া। গতবার উৎসবের সর্বোচ্চ পুরস্কার জেতে ‘জোকার’। এ বছর অস্কারসহ পুরস্কার বিতরণী অনুষ্ঠানগুলোতে ছবিটির অভিনেতা ওয়াকিন ফিনিক্সের জয়জয়কার দেখা গেছে। 

এবার বসবে ভেনিসের ৭৭তম আসর। এতে বিচারকদের প্রধান থাকবেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট। গত জানুয়ারিতে এ ঘোষণা দেওয়া হয়।
ভেনিস উৎসবের ৭৬তম আসরে কেট ব্ল্যানচেটআগামী ৩ জুন থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরিকল্পনা করেছে ইতালি। এরপর থেকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর নাগরিকরা ভেনিসসহ বিভিন্ন শহরে ঢুকতে পারবেন, কিন্তু তাদের কোয়ারেন্টিনে যেতে হবে না। ফলে ভেনিস উৎসব সফল হবে বলে আশা করা হচ্ছে। 
বিশ্বের পাঁচটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবের মধ্যে ভেনিস অন্যতম। বাকি চারটি হলো ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসব, জার্মানির বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কানাডার টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও যুক্তরাষ্ট্রের সানড্যান্স চলচ্চিত্র উৎসব। সেলুলয়েডের মাধ্যমে নিজেকে প্রকাশের শৈল্পিক স্বাধীনতা দেওয়ায় এই পাঁচটি আয়োজন সবার আদরের।




করোনাভাইরাস মহামারির কারণে কান উৎসব স্থগিত হয়েছে। গত ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত দক্ষিণ-পূর্ব ফরাসি উপকূলে এর ৭৩তম আসর বসার কথা ছিল।

তথ্যসূত্র: রয়টার্স

/জেএইচ/এমএম/

লাইভ

টপ